WordPress SEO by Yoast স্টেপ বাই স্টেপ সম্পূর্ন সেটআপ দেখে নিন ।

 আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন কিছুদিন পোস্ট লিখতে পারি নি । খুব ব্যস্ত ছিলাম ।আপনাদের জন্য আজকে একটা খুব গুরুত্বপূর্ন পোস্ট নিয়ে আসলাম ,আশা করি ভাল

লাগবে ।বর্তমানে internet যাদের একটু internet সম্পর্কে ধারনা আছে তাদের ই একটা worspress এর সাইট আছে । আমার জানামতে প্রায় ৯০%

wordpress এর SEO এর জন্য SEO by Yoast প্লাগিন টা use করেন ।কিন্তু বেশিরভাগ ব্যক্তি ই এইটা শুধু install করে ম্নে করে কী তার কাজ শেষ

। কিন্তু এইটা সম্পুর্ন set up না করলে ভাল ফলাফল পাওয়া যায় না। তাই আজকে আমি এইটার সম্পুর্ন সেটআপ দেখবো । এর আগে আমি SEO by Yoast নিয়ে আরেকটা পোস্ট করেছিলাম । সময় থাকলে ঐটাও দেখে আসবেন ।নিচে আমি স্টেপ বাই স্টেপ আলোচনা করলাম । যারা এখনও install করেন নি ।তারা এখান থেকে

install করে নিন ।

install করে active করার পর আপনি নিচের function গুলি দেখতে পাবেন ।

১)Dashboard
২)Titles & Metas
৩)Social
৪)XML Sitemaps
৫)Permalinks
৬)Internal Links
৭)RSS
৮)Import & Export
৯)Edit files

 

 

  • ১)dashboard এ ক্লিক করুন তারপর নিচের মত setting করুন । এখানে যদি আপনি আগে থেকেই google,bing webmaster verify করে থাকেন তাহলে ওইখানে কিছু দেওয়ার দরকার নেই ।

wordpress-seo

  • ২)এখন Titles & Metas এতে ক্লিক করেন । তারপর নিচের চিত্রের মত সব দিয়ে save করে নিন ।
  • প্রথম General টেব দেখুনঃ

wordpress-seo

  • দ্বিতীয় Home টেব দেখুনঃ

wordpress-seo

এখানে আপনি আপনার সাইট এর Title template,Meta description templa,Meta keywords template, দিতে পারবেন ।

  • তিত্বীয় Post Types দেখুনঃ

wordpress-seo

  • চতুর্থ Taxonomies দেখুনঃ

wordpress-seo

  • পঞ্ছম other দেখুনঃ

wordpress-seo

এখানে excerpt মানে হল আপনার পোস্ট এর কিছু অংশ । আরো বিস্তারিত জানতে Help টেব দেখুন ।

  • ৩)এখন social এ আপনার প্রয়োজন মত setting করে নিন । এখানে ফেসবুকের জন্য আপনার admin শিপ verify করে নিন । তারপর Frontpage settings এ কিছু দেওয়ার দরকার নেই । শুধু Default settings এ একটা Image URL দেন যেইটা পোষ্ট এ কোন image না থাকলে শো করবে । তারপর twitter এ আপনার username এবং চেক বক্স এ টিক দেন ।

wordpress-seo

  • ৪)XML Sitemaps থাকার কারনে আপনাকে আর আলাদা Sitemap প্লাগিন install করা লাগবে না ।চিত্রে যেই চেক বক্সগুলিতে টিক চিহ্ন আছে ওইগুলুতে টিক দেন । আপনার sitemap এর URL হবে এইটা http://example.com/sitemap_index.xml ।এইটা auto update হবে ।

wordpress-seo

  • ৫)Permalinks এর কোন পরিবর্তন করার দরকার নেই ।

wordpress-seo

  • ৬)Internal Links এর কাজ হচ্ছে Breadcrumbs এড করা । Breadcrumbs হচ্ছে আপনি বর্তমানে কোণ পেজ এ আছেন সেইটা দেখানো । আপনার থিম এ যদি Breadcrumbs না থাকে তাহলে  Internal Links এর নিচের  কোড টা দিয়ে Breadcrumbs এড করে নিতে পারবেন extra কোন প্লাগিন কিংবা কোড এর দরকার নেই । এই কোড টা ই  আপনার single.php,page.php,search.php, etc তে যেখানে আপনি Breadcrumbs দেখতে চান সেখনে বসাবেন ।বসানোর সময় অবশ্যয় Enable Breadcrumbs এ টিক দিবেন ।
  • ৭) RSS এ ক্লিক করে প্রথম বক্স ( Content to put before each post in the feed) এই বক্স এ আপনি যেটা দিবেন সেইটা আপনার Rss feed এর প্রতিটি পোস্ট এর সবার প্রথমে শো করবে । যেমন আপনি দিলেন “পোস্ট টি এসেছে Geniusitzone থেকে ” তারপর নিচের বক্স হচ্ছে (Content to put after each post) Rss Feed এর প্রতিটি পোস্ট এর সবার নিচে শো করবে । আপনি ইচ্ছা করলে নিচে দেওয়া shortcode ও use করতে পারেন ।

wordpress-seo

  • ৮)Import & Export হচ্ছে আপনার পূর্বে করা কোন প্লাগিন থেকে setting এখানে নিয়ে আশা এবং বর্তমান setting গুলি আপনি সংরক্ষন করে রাখা ।

wordpress-seo

  • ৯)তারপর সবার শেষে Edit files এ যেয়ে .Robot.txt এবং .htcaccess save changes এ ক্লিক করুন ।

wordpress-seo

আমাদের সেট আপ এখনেই শেষ ।এইটা লিখতে ৩ বার লোড শেডিং হয়েছে ।আমি কত টুকু বুজাতে পেরেছি জানি না । কোন ভুল হলে মাফ করবেন । ভুল তো সব মানুষের ই হয় ।

ধন্যবাদ

No Responses

Write a response