ওয়ার্ডপ্রেস কোডিং টিউটোরিয়েল গুলি ব্যবহার করার নিয়ম ( একদম নতুনদের জন্য যারা কোডগুলি Use করবেন )

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ।সবাই কেমন আছেন ? আসা করি আল্লাহর রহমতে ভালো আছেন । আমি ওয়ার্র্ডপ্রেস কোডিং নিয়ে ধারাবাহিক পোস্ট লিখতেছি ।কিন্তূ পোস্টগুলি দেখার আগে আপনাকে জানতে হবে কোডগুলো কীভাবে ,কোথায়,কোন নিয়মে বসাতে হবে ।মূলত কোডগুলো বেশির ভাগাই function কোড অর্থাত php কোড ।তাই যারা php জানেন তারা খুব সহজেই এইগুলি use করতে পারবেন ।এখন হয়ত যারা php জানেন না তারা চিন্তা করতেছেন যে আপনারা এগুলো use করতে পারবেন না ।আসলে কথাটা এই রকম বুজতে চাই নি ।আজকের এই পোস্ট ভালোভাবে মনোযোগ সহকারে পড়লে আপনিও খুব সহজে নির্ভূল ভাবে কোডগুলি use করতে পারবেন ।এই কোডগুলি use করার জন্য সামান্য কেয়াকটা php ট্যাগের ব্যবহার জানলেই চলবে ।আর আমি আজকে এইগুলি নিয়েই আলোচনা করব ।

  • ১/ ওয়ার্র্ডপ্রেস কোডিং টিউটোরিয়েল গুলোতে দেখবেন অনেক টিউটোরিয়েল এ বলা হয়েছে যে ” আপনার function.php তে    ?>  এই ট্যাগ এর পূর্বে /আগে সমস্ত কোড বসিয়ে দিন ” । এখন এইটার অর্থ বুজার জন্য প্র্থমে আপনার apperence > theme > edit এ যান ।তারপর ডান পাশে থেকে functions.php তে ক্লিক করুন ।এখনে কোড গুলির সবার নিচে দেখবেন    ?>   এই ট্যাগ টা আছে । নিচের চিত্র টা দেখুন ।
wordpress basic

wordpress basic

এখন মাউস  cursor টা   ?>   এই ট্যাগ এর আগে রেখে 2 বার Enter চাপুন ফলে    ?>    এই ট্যাগ টা নিচে নামবে (এই বাধ্যতামুলক না,কিন্তু করলে খুব ভাল)

এখন আপনার কাক্ষিত কোডগুলি ?> এর আগে বসিয়ে দিন । নিচের চিত্র দেখুন >>

 

  • ২/কিছু টিউটোরিয়েল এ বলা হয়েছে কোডগুলি    </head>        ট্যাগ এর ভিতরে দেওয়ার জন্য । এর জন্য  আপনাকে আপনার থিম এর   header.php  খুলতে হবে । তারপর এই ট্যাগ টা search দিয়ে বের করে আপনার কাক্ষিত কোড টি এর আগে বসিয়ে দিন ।নিচের চিত্র দেখুন ।

  • ৩/ কিছু কোড বলা হয়েছে আপনার থিম এর   </body>   ট্যাগ এর মধ্যে রাখার জন্য । এর জন্য আপনাকে আপনার থিম এর footer.php তে যেতে হবে । তারপর এই ট্যাগ টা লিখে   search   দিন । এখন এই ট্যাগ এর আগে আপনার কাক্ষিত কোড টি বসিয়ে দিন ।নিচের চিত্র টি দেখুন

  • ৪/কিছু টিউটোরিয়েল এ বলা হয়েছে কোডগুলি আপনার সাইডবারে php widget টা ড্রাগ করে কোডগুলি ওইখানে বসানোর জন্য । এর জন্য আপনাকে php কোড allow করে এইরকম একটা প্লাগিন install করে ওই প্লাগিন এর widget টার মধ্যে বসাতে পারেন । যদি আপনার থিম এ php excute করা থাকে তহলে আপনার কোড গুলি ওয়ার্র্ডপ্রেস এর Defult txt widget এ লাগাতে পারেন ।

  • ৫/কোড এড করার পর যদি কোন ক্রমে error আসে তাহলে সাথে  সাথে আপনার   cpanel এর file manage > public html >wp-content > themes > আপনার থিম এর নাম > যেখানে কোডটা এড করেছেন সেই ফাইল টার নাম (যেমন:function.php ) তারপর আপনার cpanel এর উপরের মেনু থেকে edit এ ক্লিক করে আপনি যেই কোডটা এড করার কারনে error এসেছে সেই টা delete করে save করে দিন । সব ঠিক হয়ে যাবে ।

বি:দ্র: কয়েকটা কোড কিছু কিছু থিম এ কাজ না ও করতে পারে । এর জন্য আপনারা আমাকে কমেন্টে জনাতে পারেন ।

আমি একজন ছাত্র । প্রযুক্তিকে খুব ভালোবাসি । তাই পড়ালেখার ব্যস্ততার মাঝেও চাই কিছু শেয়ার করতে ,মানুষকে কিছু জানাতে । আসলে আমার দ্বারা যদি কারো উপকার হয় তাহলে আমার যে কি আনন্দ লাগে তা বলে বুজাতে পারবো না । আমার মনে হয় সবারই এই রকম লাগে । তাই আজ থেকে আপনিও শুরু করে দিন ব্লগিং । আর কোন সহযোগিতা লাগলে অবশ্যয় আমাকে নক করবেন । আমার পোস্টগুলি কেমন লাগল তা অবশ্যয় কমেন্ট এ জানাবেন ।

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...