Plastic Bottle In Rock Power: বোতোলের পানিতে জ্বলবে বৈদ্যুতিক বাতি!

liter-of-light-lead-537x387

বৈদ্যুতিক খরচ বাড়ার এ সময়ে একটি উজ্জ্বল আবিস্কার আবিস্কৃত হলো।যা বৈদ্যুতিক খরচ কমাতে সহায়ক হবে।সূর্যের রশ্মি থেকে তৈরী এক বোতল পানিতে আলোর উৎপাদন করেছে ম্যাসাচ্যুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির একদল ছাত্র।এতে করে অভাবগ্রস্থ পরিবার পাবে বিনা খরচে আলোর সুবিধা।

 

solar-bottle-project

 

১.৫ লিটার পানির বোতলের এক বোতল পানিতে ৩ টেবিল চামচ ব্লিচ মিশিয়ে একটি মিশ্রণ তৈরী করা হয়।সেই বোতলটি ঘরের চালের একটি ছিদ্রে বসিয়ে দেয়া হয়।। সারাদিনের সূর্যের আলোর তাপে বোতলটি রাতে আলোর সৃষ্টি করে। এই আলোর শক্তি ৫০ ওয়াট।

 

 

 

 

এই প্রকল্পটি শুরু হয় ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি বস্তিতে। যখন গত বছর ইলেকট্রিসিটির ত্রুটির কারণে আগুন লেগে প্রায় ৫ হাজারেরও বেশি ঘর বাড়ি পুড়ে যায় তখন।

প্রকল্প পরিচালক আইলাক ডিয়াজ ১০ হাজারেরও বেশি বোতল বাল্ব উৎপাদনে সহায়তা করেছেন। তিনি প্রকল্পটি ভারত ও আফ্রিকার বিভিন্ন দেশে বাড়ানোর জন্য পরিকল্পনা করছেন। ডিয়াজ বলেছেন,বোতল বাল্ব সব চেয়ে নিরাপদ আর এতে রক্ষা করা যাবে ৪০ শতাংশ বৈদ্যুতিক শক্তির খরচ।

 

Bleach refers to a number of chemicals which remove color, whiten or disinfect, often via oxidation.

The bleaching process has been known for thousands of years,[1] but the chemicals currently used for bleaching resulted from the work of several 18th century scientists. Chlorine is the basis for the most commonly used bleaches, for example, the solution of sodium hypochlorite, which is so ubiquitous that many people just call it “bleach”, and calcium hypochlorite (bleaching powder). Oxidizing bleaching agents that do not contain chlorine most often are based on peroxides, such as hydrogen peroxide, sodium percarbonate and sodium perborate. While most bleaches are oxidizing agents, a fewer number are reducing agents such as sodium dithionite.

Cl2 + 2 NaOH → NaCl + NaClO + H2O

NaClO=Sodium hypochlorite

 

তথ্যসূত্রঃ খবরটোয়েন্টিফোর.কম,

http://en.wikipedia.org/wiki/Bleach,

http://en.wikipedia.org/wiki/Sodium_hypochlorite

No Responses

Write a response