LinkedIn আর Facebook এক নয়।

LinkedIn আর Facebook এক নয়।
আমি লক্ষ্য করছি যে অনেকে LinkedIn এ ফেসবুকের মত যা ইচ্ছা তাই পোস্ট করছে। আমার বিশ্বাস তাদের কাছে LinkedIn ব্যবহারের উদ্দেশ্য এখনও পরিষ্কার না।
আমি এ সম্পর্কে কেন লিখছি? এর কিছু সুনির্দিষ্ট কারণ রয়েছে।(এ সম্পর্কে ইংরেজিতে বেশকিছু লেখা প্রকাশিত হলেও বাংলায় তেমন পরিষ্কার কোন লেখা নেই। তাই অনেকে LinkedInকেও Facebook বানিয়ে ফেলছে)
According to LinkedIn’s About Us page, LinkedIn হল বিশ্বের সবচেয়ে বড় প্রফেশনাল সাইট যার রয়েছে বিশ্বের ২০০ টি দেশের ৪৩৩ মিলিয়ন সদস্য।
তার আগে আমাদের জানা দরকার, কোন ধরনের লোক LinkedIn ব্যবহার করে? আর তাদের LinkedIn ব্যবহারে প্রধান উদ্দেশ্য কি? এই দুটি প্রশ্নের উত্তর হল বিভিন্ন বড় বড় কোম্পানির নিয়োগ কর্তাগণ তাদের কোম্পানির জনবল নিয়োগের জন্য LinkedIn ব্যবহার করেন। আর আমরা যারা ব্যবহার করি তারা ভাল জব পাওয়ার উদ্দেশ্যে LinkedIn ব্যবহার করি।তাই LinkedIn কে প্রফেশনাল নেটওয়াক সাইট বলা হয়।
এখন আমাদের জানা দরকার professional কথাটার মানে কি?
Profession means engaged in a specified activity as one’s main paid occupation rather than as a pastime.
সময় কাটানোর উদ্দেশ্যে নয় বরং অর্থ উপার্জনের উদ্দেশ্যে কোন কাজে নিজেকে নিয়োজিত রাখাই Profession। তাহলে চিন্তা করুন অন্যের লেখা শেয়ার করা বা রাজনৈতিক আলোচনা বা নিজের ব্যক্তিগত জীবন সবাইকে জানানো কি professional কোন কাজ নাকি? হয়ত আমার কথাগুলো শুনতে খুবই কর্কশ লাগছে কিন্তু Facebook ও Twitter এর প্রধান উদ্দেশ্য হল ব্যক্তিগত জীবন, চিন্তা ও মতামত অন্যের সাথে শেয়ার করা। এছাড়া Facebook ও Twitter এর following mission তো রয়েছেই। আমরা Facebook ব্যবহার করি বন্ধুদের সাথে যুক্ত থাকার জন্য বা বিশ্বে প্রতিনিয়ত কি ঘটছে তা জানার জন্য। তবে বলুন Facebook আমাদের প্রফেশনাল হয়ার জন্য কি শেখাচ্ছে? আর একটা মানুষের Facebook থেকে তার সম্পর্কে ঠিক মত জানাও সম্ভব না।
একবার LinkedIn এর দিকে তাকাই। LinkedIn এর উদ্দেশ্যটা কি? LinkedIn এর উদ্দেশ্য হল প্রফেশনালদের যুক্ত রাখা ও তাদের productive এবং successful করা। LinkedIn এ গেলেই আপনি দেখতে পাবেন অনেক নিয়োগকর্তাদের, অনেক জব সারকুলারএবং LinkedIn আইডি থেকে সরাসরি চাকুরির আবেদন করার সুযোগ। LinkedIn আইডি আপনার CV হিসেবে কাজ করছে। তার মানে LinkedIn আমাদের জবের সম্ভবনার দ্বার খুলে দিচ্ছে।
তাই আমাদের এতটুকু কমন সেন্স থাকা দরকার যখন আমরা LinkedIn ব্যবহার করব। তাই ব্যক্তিগত, রাজনৈতিক বা নিজের প্রেম কাহিনি লেখার জায়গা LinkedIn নয়।
So, be professional with LinkedIn network.

MD. SHIMUL SARKAR

No Responses

Write a response