INDI SMS দিয়ে বাংলা লেখার নিয়ম , লেখার সময়ে যে সমস্যা হয় তার সমাধান এবং phonetic বাংলা লেখার সুবিধার্থে indi sms er সম্পূর্ণ কীম্যাপ

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছিআবারও হাজির হলাম আপনাদের সামনে নতুন কিছু নিয়ে । এবার আসুন শুরু করি…

ndi sms দিয়ে বাংলা লেখার নিয়ম , লেখার সময়ে যে সমস্যা হয় তার সমাধান  এবং phonetic বাংলা লেখার সুবিধার্থে indi sms এর সম্পূর্ণ কীম্যাপ

এই পদ্ধতিটা জানার আগে আমারো মনে হয়েছিল যে সিম্বিয়ান ফোনে বাংলা লেখা হয়তো অসম্ভব! কিন্তু এই সমস্যার সমাধান পেয়েছি অসাধারন একটা অ্যাপ্লিকেশনের মাধ্যমে। ফোনে বাংলা লিখতে আপনার ফোন থেকে সরাসরি http://www.indisms.in সাইটে যেয়ে সেখান থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ইন্সটল করুন।

অথবা

indi-sms-symbian.sisx

indi-sms-java.jar

এবার indisms অ্যাপ্লিকেশনটি চালু হলে শুরুতেই আপনাকে ভাষা নির্বাচন করতে বলবে। এবার বাংলা নির্বাচন করুন এবং সেখান থেকে New Messege বা বার্তা নির্মানে যেয়ে Phonetic Mode এ সহজেই বাংলা লিখুন! তাছাড়া আপনি চাইলে অপশনে যেয়ে Language Keypad দিয়ে অন স্ক্রিন কীবোর্ডের মতও বাংলা লিখতে পারেন।

2

এভাবে বাংলা লিখতে সবচেয়ে সুবিধা হবে যাদের ফোনে QWERTY কীবোর্ড আছে, আমার ই৬৩-এ লিখতে তাই মোটেও সমস্যা হচ্ছেনা। এখন আপনি হয়তো ভাবছেন আমি তো শুধু অ্যাপ্লিকেশনটির ভিতরেই লেখার কথা বলছি, ফেসবুক বা ইন্টারনেটে কীভাবে লিখবো?!

এজন্যও বেশি কিছু করতে হবেনা, অ্যাপ্লিকেশনটার মধ্যে আপনার মনের কথা লেখা শেষ হলে শুধুমাত্র Back-এ দিন এবং Save To Drafts এ দিয়ে অ্যাপ্লিকেশনটা থেকে বেরিয়ে আসুন। এবার আপনার ফোনের  মেসেজ অপশনের ড্রাফটে যেয়ে দেখুন আপনার লেখাগুলো সেভ হয়ে গেছে!

এবার সেই ড্রাফটটি ওপেন করে ফোন দিয়ে কপি করে যে কোন স্থানে পোস্ট করুন! এবার যখন যেখানে খুশি সিম্বিয়ান ফোনের সাহায্যই লিখুন বাংলা।

3

এবার কিছু টিপস। এই পদ্ধতিটি আমি কালই জানতে পেরেছি, এই অল্প সময়ে অ্যাপ্লিকেশনটিতে বাংলা লেখার সময় যেসব সমস্যার সম্মুখীন হয়েছি সেগুলো বলছি। Phonetic মোডে কোন কারনে কোন শব্দ মেলাতে না পারলে আমরা সাধারনত দুটো ভিন্ন ভিন্ন শব্দ আলাদাভাবে লিখে পরে দুটোর মাঝে স্পেসটা কেটে দিই।

কিন্তু এই অ্যাপ্লিকেশনটায় সেই সুযোগ নেই। মাঝের স্পেসটা কেটে দিলেও দুটো মিলে আবার অন্য একটি শব্দ তৈরি হয়। এর সমাধান হিসেবে আমি বলবো দুটো আলাদা শব্দ লিখে অ্যাপ্লিকেশনটায় লেখা অবস্থায় স্পেসটা না কেটে দুটো আলাদাভাবেই রেখে দিন। পরবর্তিতে যখন Drafts-এ সেভ করবেন তখন ফোনের মেসেজ অপশনের Drafts থেকেই স্পেসটা কেটে দিন। তখন দুটো মিলে আপনার কাঙ্খিত শব্দটি তৈরি হয়ে যাবে কোন সমস্যা ছাড়াই।

এবার আসি লেখার নিয়মে। এ্যাপলিকেশনটার সাহায্যে বাংলা লেখা খুবই সহজ। আকার দিতে চাইলে আপনার কাঙ্খিত বর্ণ শেষে শুধু দুটি a অর্থাৎ aa লিখলেই আকার চলে আসবে। আর দুটি বর্ণ একটার পর একটা লিখলে সেটা স্বয়ংক্রিয়ভাবে যুক্ত বর্ণে পরিণত হয়। এখন ভাবছেন স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হলে আলাদা করবেন কিভাবে? সেটাও খুব সহজ! আলাদাভাবে লিখতে চাইলে শুধু একটা বর্ণ লেখার পর a দিয়ে আরেকটি লিখুন, তাহলেই দুটি আলাদা থাকবে। অর্থাৎ কোন শব্দ মেলাতে না পারলে বা কোন সমস্যা হলে মাঝে একটি a দিয়ে দিন। আর Phonetic বাংলা লেখার সুবিধার্থে কীম্যাপ দিয়ে দিচ্ছি:

4

এছাড়া চন্দ্রবিন্দু সহ আরো কিছু যুক্ত করতে চাইলে অপশনে যেয়ে Language Keypad এ যান। সেখান থেকে # চেপে ডানে বামে নিয়ে দেখুন। আশা করি সব পেয়ে যাবেন।

কিন্তু সবচেয়ে দুঃখের বিষয় হল যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেছি সেটি একটি ভারতিয় অ্যাপ্লিকেশন। তার চেয়েও দুঃখজনক ব্যাপার এখানে Phonetic এ লেখার সময় বাংলা শব্দের উচ্চারনটাও ইংরেজিতে ভারতীয় বাংলা বা হিন্দী শব্দ উচ্চারনের মত করে লিখতে হয় যা আমার কাছে বেশ খারাপ লেগেছে। যে আমরা ভাষার জন্য প্রাণ দিয়েছি, যাদের কারনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সৃষ্টি তাদেরই যদি অন্য কোন দেশের অ্যাপ্লিকেশন ব্যবহার করে ফোনে নিজের মাতৃভাষা বাংলা লিখতে হয় এবং লেখার সময় যদি হিন্দীকে অনুসরন করে লিখতে হয় তাহলে আর কী-ই বা বলার আছে! সিম্বিয়ান ফোনের সাহায্যে বাংলা লেখার বেশ কিছু বাংলাদেশি অ্যাপ্লিকেশন থাকলেও সেগুলো শুধুমাত্র ওই অ্যাপ্লিকেশনেই কাজ করে। কপি করার কোন পদ্ধতি নেই।

 

আশা করি বাংলাদেশী সিম্বিয়ান অ্যাপ্লিকেশন ডেভেলপাররা বাংলা লেখার অ্যাপ্লিকেশন তৈরিতে নজর দেবেন এবং যারা এই পদ্ধতি অনুসরণ করবেন তারা অবশ্যই ব্যবহার করার পর আপনাদের মতামত জানাবেন, ধন্যবাদ সবাইকে কষ্ট করে টিউনটি পড়ার জন্য! দেখা হবে আগামি টিউন এ। আল্লাহ হাফেজ..

ফেসবুকে আমি এখানে

 

 

No Responses

Write a response