IELTS কি ? কেন? কিভাবে?

IELTS_Logo

 

কেন আইইএলটিএস প্রয়োজন?

আইইএলটিএস আপনার ইংরেজি ভাষা ক্ষমতা নির্ণয় মাধ্যম। বিশ্বব্যাপী অনেক কলেজে একটি ভাল স্কোর এবং বিশ্ববিদ্যালয়ে জন্য একটি এন্ট্রি প্রয়োজন. এটা ব্যাপকভাবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য এবং অন্যান্য অনেক দেশে গৃহীত হয়েছে।

 

আইইএলটিএস বৈশিষ্ট্য, আইইএলটিএস বৈশিষ্ট্য

 

বিভিন্ন কথা এবং লেখার শৈলী ভাষাগত পক্ষপাত কমানোর জন্য যাতে পরীক্ষার উপকরণ উপস্থাপন করা হয়েছে.
  • আইইএলটিএস করার ক্ষমতা পরীক্ষা করে শুনতে , পড়তে , লিখতে এবং ইংরেজীতে কথা বলতে.
  • ব্যান্ড স্কোর (, পঠন লিখন, এবং বলতে, শুনছেন) প্রতিটি ভাষার উপর – দক্ষতা জন্য ব্যবহার করা হয়. ব্যান্ড স্কেল  9 থেকে 0  রেঞ্জ.
  • কথা বলার মডিউল আইইএলটিএস মূল উপাদান। এটি একটি পরীক্ষকের সঙ্গে একটু  সাক্ষাত্কার আকারে পরিচালিত হয়।
  • আইইএলটিএস সারা বিশ্ব থেকে আইটেম লেখকদের থেকে ইনপুট দিয়ে বিকশিত হয়. দলসমূহ মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রেট ব্রিটেন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা এবং অন্যান্য ইংরেজি ভাষাভাষী জাতির মধ্যে অবস্থিত হয়.

আইইএলটিএস টেস্ট বিভাগ, আইইএলটিএস চার বিভাগ

শ্রবণ

মডিউল ক্রমবর্ধমান অসুবিধা এর চারটি বিভাগে গঠিত. একটি নাটকাদি বা সংলাপ হতে পারে, যা প্রতিটি বিভাগে,, পরিস্থিতি এবং স্পিকার সম্পর্কে প্রার্থীদের কহন একটি সংক্ষিপ্ত ভূমিকা শুরু. তারপর তারা প্রশ্ন মাধ্যমে সন্ধান করতে কিছু সময় আছে. প্রথম তিনটি বিভাগে প্রার্থী অবশিষ্ট প্রশ্ন তাকান অনুমতি মাঝখানে একটি বিরতি আছে. প্রতিটি অধ্যায় শুধুমাত্র একবার শুনতে হয়.

পড়া

একাডেমিক মডিউলে পড়ার পরীক্ষা সাধারণত সামগ্রিক 40 প্রশ্ন মোট জন্য 13 বা 14 প্রশ্ন অনুসরণ 3 গ্রন্থে সঙ্গে, তিনটি বিভাগে গঠিত. সাধারণ পরীক্ষা এছাড়াও 3 বিভাগে আছে. তবে গ্রন্থে খাটো, তাই পড়া পর্যন্ত 5 গ্রন্থে আছে হতে পারে.

লেখা

টাস্ক মধ্যে 1 প্রার্থীদের একটি ডায়াগ্রাম, গ্রাফ, প্রক্রিয়া বা চার্ট বর্ণনা, এবং টাস্ক 2 মধ্যে তারা একটি যুক্তি সাড়া: অ্যাকাডেমিক মডিউল ইন, দুই কাজগুলো আছে. টাস্ক মধ্যে 1 প্রার্থীদের একটি চিঠি লিখুন বা একটি অবস্থা ব্যাখ্যা, এবং টাস্ক 2 মধ্যে তারা একটি প্রবন্ধ লিখুন: সাধারণ প্রশিক্ষণ মডিউল, দুটি কর্ম এছাড়াও আছে.

ভাষা

ভাষা পরীক্ষা তিনটি বিভাগে রয়েছে. প্রথম অধ্যায় প্রার্থী তাদের শখ, আগ্রহ, আইইএলটিএস পরীক্ষায় অংশগ্রহণের যেমন যেমন পোশাক, অবসর সময়, কম্পিউটার এবং ইন্টারনেট বা পরিবারের অন্যান্য সাধারণ বিষয় কারণ সম্পর্কে বলা হতে পারে, যা সময় একটি সাক্ষাত্কারে আকারে প্রদর্শিত হয়. দ্বিতীয় ইন বিভাগে প্রার্থীদের একটি বিষয় কার্ড দেওয়া এবং তারপর তারা প্রদত্ত বিষয় সম্পর্কে কথা বলতে হবে পরে যা প্রস্তুত করতে এক মিনিট আছে. তৃতীয় অধ্যায় সাধারণত তারা ইতিমধ্যে পার্ট 2 মধ্যে সম্পর্কে কথিত আছে যা থিম সংক্রান্ত প্রশ্নের নেভিগেশন পরীক্ষক ও প্রার্থী মধ্যে একটি আলোচনা, জড়িত থাকে. এই শেষ অধ্যায় আরো বিমূর্ত, এবং সাধারণত সবচেয়ে কঠিন বলে মনে করা হয়.

 

আইইএলটিএস টেস্ট স্কোর মেয়াদ কতদিন ?

আইইএলটিএস স্কোর দুই বছরের জন্য বৈধ।একটি শিক্ষামূলক প্রতিষ্ঠান ভর্তি  হলেও, সর্বশেষ আইইএলটিএস স্কোর হিসেবে গণ্য করা হয়।

No Responses

Write a response