১.২ বিলিয়ন ইউজারনেম ও পাসওয়ার্ড হ্যাক

১.২ বিলিয়ন ইউজারনেম ও পাসওয়ার্ড হ্যাক রাশিয়ার একদল হ্যাকার প্রায় ১.২ বিলিয়ন ব্যবহারকারীর ইউজারনেম এবং পাসওয়ার্ড হ্যাক করেছে। ৪২০,০০০ এরও বেশি সাইট হ্যাকিংয়ের মাধ্যমে এই তথ্য হাতিয়ে নেওয়া হয়। যুক্তরাষ্ট্রের হোল্ড সিকিউরিটি নামের একটি অনলাইন নিরাপত্তা প্রতিষ্ঠান এই তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, এখন পর্যন্ত এটিই সবচেয়ে বড় হ্যাকিংয়ের ঘটনা। ৪২০,০০০ এর বেশি ওয়েবসাইট এই ঘটনার শিকার হয়েছে। এর মধ্যে রয়েছে ইন্টারনেট জগতে কিছু বিখ্যাত সাইট। তবে সেসকল ওয়েবসাইটের কোন তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, ” হ্যাকাররা কেবল বড় সাইটগুলোকেই লক্ষ্য করে আক্রমন চালায়নি। তারা এমন অনেক সাইটে হামলা চালিয়েছে যেগুলো সবার কাছেই পরিচিত। এমনকি অনেক ব্যক্তিগত ওয়েবসাইটও তাদের আক্রমনের শিকার হয়েছে।”

আর এই ঘটনা প্রথম প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস। তাদের অনুরোধের ভিত্তিতে একজন অনলাইন নিরাপত্তা বিশেষজ্ঞ চুরি করা তথ্যগুলো যাচাই করে দেখেন এবং জানান যে, এগুলো সবই ছিল সঠিক। সংবাদ মাধ্যমটি আরও জানায়, ” বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান তাদের ব্যবহারকারীদের তথ্য চুরির বিষয়ে জানলেও এই ব্যাপারে কোন তথ্যই প্রকাশ করেনি।”

পরবর্তীতে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, বিভিন্ন ওয়েবসাইট কতৃপক্ষকে তাদের ওয়েবসাইট আক্রান্ত হয়েছে কিনা, সেটি পরীক্ষা করে দেখার প্রস্তাব দিয়েছিল হোল্ড সিকিউরিটি। তবে একটি নির্দিষ্ট অর্থের বিনিময়ে তারা এই কাজটি করতে চেয়েছিল।” হোল্ড সিকিউরিটি তাদের ওয়েবসাইটে জানিয়েছিল, কোন প্রতিষ্ঠান চাইলে প্রতি মাসে ১২০ ডলারের বিনিময়ে এই কাজটি করবে তারা।

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response