হার্ডড্রাইভ থেকে পুরোপুরি মুছে যাওয়া ডাটা কিভাবে ফিরে পাবেন !

harddiskগতকাল সামান্য একটা ভুলের কারণে আমার পিসির প্রায় ৬.৬ জিবির ৩২০০ ছবি ডিলেট হয়ে যায়। লাল হয়ে যাওয়া হার্ডডিস্ক হঠাৎ করেই নীল হয়ে যেতে দেখে মাথাটা ঘুরে উঠল! এর আগেও ছোট-খাটো ফাইল নষ্ট হলেও রিকভার করার চেষ্টা করিনি। কিন্তু এইবার উঠে-পড়ে লাগলাম….. Cnet, Softpedia, Softonic, Brothersoft বিভিন্ন সাইট ঘেঁটে কয়েকটা রিকভারী সফটওয়্যার ডাউনলোড করলাম…. সবই ট্রায়াল অথবা লিমিটেড ভার্সনের সফটওয়্যার; সব সুবিধার জন্য টাকা দিয়ে কিনতে হবে। আমার Pay-pal নেই। কী আর করা…

এইবার criteria তে free দিয়ে সার্চ করলাম পরে Cnet এই পেয়ে গেলাম Pandora Recovery এর আগে এর নাম শুনিনি কিন্তু এর Editor’s rating দেয়া Outstanding!!  আর Average user’s rating 4!! যাই হোক, ডাউনলোড করলাম ইন্সটলের পরে বুঝলাম এটা এমনি এমনি এত ভালো রেটিং পায়নি….. 😀 আমার ৬.৬ জিবির অল্প কয়েকটা বাদে সব ছবি ফিরে পেয়েছি।

এইবার প্রসেসটা বলছি….

১. যখনি দেখবেন আপনার ড্রাইভ  থেকে কোন ফাইল পারমানেন্টলি ডিলেট হয়ে গিয়েছে, এই পার্টিশনটি সামান্যতম মডিফাই করবেন না…. সেই পার্টিশনটি থেকে কোন অন্য ফাইল ডিলেট অথবা কপি করবেননা , এতে করে আপনার ডিলেট হয়ে যাওয়া ফাইল গুলো overwrite হয়ে যেতে পারে, যার ফলে আপনার ফাইল ফিরে পাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়বে।

২. এবার Cnet থেকে Pandora recovery ডাউনলোড করে নিন….. ৪৪৪ কিলোবাইটের Cnet ডাউনলোডার ডাউনলোড হবে…. এবার তা রান করুন এটিই ৩.৪ মেগাবাইটের মেইন ফাইলটি ডাউনলোড করে নিবে।

৩. Pandora Recovery launch করুন।

৪. Next বাটন ক্লিক করুন।

৫. যেহেতু ফাইলটি পুরোপুরি ডিলেট হয়ে গিয়েছে, তাই ( No, I did not find my files )click করুন।

৬. যেই পার্টিশন থেকে ফাইলগুলো ডিলেট হয়েছে, সেই পার্টিশনটি সিলেক্ট করে Next ক্লিক করুন।

৭. Browse সিলেক্ট করে Next button click করুন।

৮. বাম দিকের প্যানেল  থেকে যেই ড্রাইভ থেকে ফাইল ডিলেট হয়েছে, তা ক্লিক করুন। স্ক্যান করার পরে দেখতে পারবেন আপনার ডিলেট হয়ে যাওয়া ফাইল-ফোল্ডার গুলো। এবার ব্রাউজ করে আপনার মুছে যাওয়া ফাইলটি বের করুন।

৯. এবার আপনার নষ্ট হয়ে যাওয়া ফাইলের উপর Right Click করে Recover to তে ক্লিক করুন।

১০. এবার To this folder (click Browse to choose existing folder of choose folder from the list) এ ক্লিক করে অন্য পার্টিশন বা USB Drive এর লোকেশন সিলেক্ট করুন। ভুলেও যেই পার্টিশন থেকে ফাইল ডিলেট হয়েছে, সেই পার্টিশনের লোকেশন সিলেক্ট করবেননা। এতে আপনার বাকি unrecovered ডাটা ফিরে পাওয়া অনিশ্চিত হয়ে পড়বে। এবার close ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার recovered ডাটা।

যদি ড্রাইভের কোন পরিবর্তন না করেন, তাহলে % overwritten এ সবই 0% শো করবে। কিন্তু মডিফাই করলে অনেক ডাটাই 100% overwritten হয়ে যেতে পারে।

প্যানডোরা ইন্সটলের পরে ওয়েব ব্রাউজারে একটি পেজ ওপেন হবে সেখানে লিখা আছে,

It’s not right to charge you for your mistakes.

But a small donation will help us keep the Recovery Project alive and the complimentary Data Recycler will help you protect your privacy

তাই যেহেতু আপনি ফ্রিতে আপনার মূল্যবান ডাটা ফিরে পেলেন, তাহলে কেন তাদেরকে একটু সাহায্য করবেননা !

1

No Responses

Write a response