স্যামসাং গ্যালাক্সি নোট ৫ ও এস৬ প্লাসের বৃত্তান্ত প্রকাশিত

fp_samsung-s6-large

স্যামসাং এর ডিভাইস নিয়ে লোকের কৌতুহল থাকবে সেটাই স্বাভাবিক। আর যদি তা ফ্যাবলেট বা স্মার্টফোন হয় তাহলে কৌতুহলের পারদ যে স্কেলের উপরের দিকে উঠবে সে ব্যাপারেও কোন সন্দেহ নেই। সম্প্রতি সেই কৌতুহল মেটাতে পাওয়া গেছে স্যামসাং গ্যালাক্সি নোট ৫ ও এস৬ প্লাসের বেশ কিছু তথ্য।

প্রাপ্ত খবরে নোট ৫ সম্পর্কে বলা হয়েছে যে, এটিতে থাকবে ৫.৬৭ ইঞ্চির কিউএইচডি সুপার অ্যামোলেড ডিসপ্লে। অবশ্য আগের পাওয়া খবর থেকে আশা করা গিয়েছিল ডিসপ্লের আকার আরেকটু বড় অর্থাৎ ৫.৮৯ইঞ্চি হবে। নোট ৫ এ শক্তি যোগাবে স্যামসাং এর এক্সিনস ৭৪২২ চিপসেট যা থাকবে বিল্ট-ইন সেলুলার মোডেমের সাথে।

অন্যদিকে গ্যালাক্সি ৬এস এজ প্লাসে থাকছে দু’পাশে বাঁকানো ৫.৭ ইঞ্চির ডিসপ্লে। এতে আছে স্নাপড্রাগন ৮০৮ চিপসেট যা শক্তির দিক থেকে এস৮২০ এবং এস৮১০ এর ঠিক পরে আছে। এস৬ এজ প্লাসে ৩২ গিগাবাইটের সংরক্ষণ ক্ষমতা, ওআইএস সংযুক্ত ১৬ মেগা পিক্সেলের প্রধান ক্যামেরা সাথে সামনে আছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। প্রধান ক্যামেরার আরো একটি বৈশিষ্ট্যও আছে। এতে থাকবে ২১৬০ পিক্সেলের ভিডিও রেকর্ডার। ললিপপ ৫.১.১ দিয়ে পরিচালিত ৬এস এজ প্লাসের ব্যাটারী ক্ষমতা হলো ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার।

দুইটি ডিভাইসেরই পেছনভাগ কাঁচের তৈরি, গ্যালাক্সি এস৬ এর মতো। আর তাই ব্যবহারকারীদেরকে এগুলির ব্যাটারী পরিবর্তনের ঝামেলা নিতে হবে না। জানা গেছে নোট ৫ এর ব্যাটারী হবে ৪১০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ার। তবে যা জানা যায় নি তা হল, এতে মাইক্রোএসডি স্লট ব্যবহার করা হয়েছে কি না।

মোট কথা স্যামসাং গ্যালাক্সি নোট ৫ সবচেয়ে শক্তিশালী চিপসেট এবং সবচেয়ে বড় ব্যাটারী ব্যবহার করা হয়েছে। আর গ্যালাক্সি এস৬ এজ প্লাসে আকর্ষনীয় বড় স্ক্রিন আছে। অবশ্য এসব কিছু মিলে নোট ৫ ও এস৬ এজ প্লাস কেমন চেহারা ধারণ করেছে তা জানতে এগুলির ছবি পাওয়ার জন্যে অপেক্ষা করতে হবে।

1

No Responses

Write a response