স্মার্টফোন ব্যাটারি চার্জ দেওয়ার সঠিক পদ্ধতি

স্মার্টফোন ব্যাটারি নিয়ে মানুষের অভিযোগের অন্ত নেই।দুপুর পেরোনোর আগেই যদি দেখেন আপনার স্মার্টফোনের চার্জ নেমে এসেছে ৪০ শতাংশে। তবে এ সমস্যা সমাধানে কিছু উপায় আছে । সহজ নিয়ম মেনে স্মার্টফোন চার্জ দিলেই অধিকাংশ ক্ষেত্রে এ ধরণের সমস্যা এড়ানো যায়। স্মার্টফোনের এই যুগে ফেসবুকিং, মেইল চেক, গেইম বা ই-বুক পড়া সবই চলে এতে, আর রাস্তার বিরক্তিকর জ্যামে বসে অনেকেই এখন স্মার্টফোনেই অনেক কিছু করে সময় কাটান। আর তাই এভাবে ব্যাটারির চার্জ ফুরিয়ে যাওয়া অস্বাভাবিক নয়।  আসুন জেনে চার্জ দেওয়ার সঠিক নিয়ম :

১. সময় পেলেই চার্জ দিন: একবারে যেমন বেশি খাওয়া ভাল না, তেমনটা ব্যাটারির ক্ষেত্রেও। একবারে পুরো চার্জ না দিয়ে যখনই সময় পাবেন, তখনই চার্জ দিয়ে রাখুন।

২.  চার্জ দেওয়া শেষ হলে চার্জার খুলে ফেলা: অযথা ফোনের সাথে চার্জার সংযুক্ত করে রাখা উচিত নয়। চার্জ দেওয়া শেষ হলেই স্মার্টফোন থেকে চার্জার আলাদা খুলে ফেলতে হবে।

৩. ফোন বন্ধ করে চার্জ দিন: সাধারণত ফোন চালু থাকা অবস্থায় এতে বিভিন্ন অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে যা ব্যাটারির চার্জ অনেকটাই কমিয়ে দেয়। এছাড়া নেটওয়ার্ক চালু থাকার কারণে সব মিলিয়ে ব্যাটারি সম্পূর্ণভাবে চার্জ হতে অনেক সময় লাগে। তাই ফোন বন্ধ করে চার্জ দিলে খুব কম সময়ে ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেওয়া যায়।

৪. একবারে ১০০% চার্জ না দেওয়া: ব্যাটারির চার্জ অনেকটাই কমিয়ে দেয়। এছাড়া নেটওয়ার্ক চালু থাকার কারণে সব মিলিয়ে ব্যাটারি সম্পূর্ণভাবে চার্জ হতে অনেক সময় লাগে। তাই ফোন বন্ধ করে চার্জ দিলে খুব কম সময়ে ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেওয়া যায়। চার্জ দেওয়া শেষ হলে চার্জার খুলে ফেলা: অযথা ফোনের সাথে চার্জার সংযুক্ত করে রাখা উচিত নয়। চার্জ দেওয়া শেষ হলেই স্মার্টফোন থেকে চার্জার আলাদা খুলে ফেলতে হবে। একবারে ১০০% চার্জ না দেওয়া: সাধারণত সবাই একেবারে ১০০% চার্জ দিয়ে থাকেন। তবে এটা না করাই ভাল, এমনটাই মনে করে ব্যাটারি ইউনিভার্সিটি। কারণ এক্ষেত্রে ব্যাটাররির বেশি ভোল্টেজ হিতে বিপরীত হতে পারে। সময় পেলেই চার্জ দিন: একবারে যেমন বেশি খাওয়া ভাল না, তেমনটা ব্যাটারির ক্ষেত্রেও। একবারে পুরো চার্জ না দিয়ে যখনই সময় পাবেন, তখনই চার্জ দিয়ে রাখুন।

ভালো লাগলে ঘুরে আসুন আমার ওয়েব সাইট থেকে

www.techspot.com.bd

No Responses

Write a response