স্মার্টফোনে যেভাবে তুলবেন ভালো ছবি

স্মার্টফোন সঙ্গে থাকলে ছবি তোলার জন্য এখন আলাদা করে ক্যামেরা প্রয়োজন পড়ে না। কিন্তু স্মার্টফোনে কীভাবে ভালো ছবি তুলবেন? স্মার্টফোনে ভালো ছবি তোলার পরামর্শ নিয়ে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটে প্রকাশিত হয়েছে একটি প্রতিবেদন। স্মার্টফোনে যাঁরা ছবি তোলেন তাঁদের জন্য এই পরামর্শগুলো প্রয়োজন হতে পারে। এগুলো মনে রাখলে ভালোমানের ছবি তুলতে বেশি কষ্ট করা লাগবে না।
লেন্স পরিষ্কার করুনঃ
স্মার্টফোন সাধারণত অনেকক্ষণ হাতে, পকেটে বা ব্যাগে থাকে তাই লেন্সের ওপর তেল-ময়লা জমতে পারে। ছবির ওভারল্যাপিং বন্ধ করতে লেন্স পরিষ্কার করুন। লেন্স পরিষ্কার করার সময় যাতে দাগ না পড়ে সেদিকে সতর্ক থাকুন।

কাঁপা কাঁপা হাতে ছবি ভালো হয় নাঃ
ঝড়ো আবহাওয়া বা তীব্র শীত হাত কাঁপছে! হাত কাঁপলে ছবি ভালো হবে না। ছবি তোলার সময় স্থির হয়ে ছবি তুলুন। ছবি তোলার সময় ফোনটির ভারসাম্য ঠিক রাখা জরুরি।

আলোকে বন্ধু ভাবুনঃ
স্বাভাবিক আলো ছবির জন্য ভালো। কিন্তু অনেক সময় স্বাভাবিক আলো অন্য বস্তুর ওপর ছায়া ফেলে। ছবির অতিরিক্ত আবছাভাব দূর করতে দিনের বেলাতেও ফ্ল্যাশ ব্যবহার করতে পারেন। আপনার ক্যামেরায় যদি পরিবেশ পরিস্থিতি অনুযায়ী আলো ঠিকঠাক করে নেওয়ার সুবিধা থাকে তবে অ্যাপ্লিকেশনের সাহায্য নিন। এতে আপনার ছবি হোয়াইট ব্যালান্স ঠিক করে নিতে পারবে।

বিভিন্ন কোণ থেকে চেষ্টা করতে পারেনঃ
যখন আলো নিয়ে আপনার বিশেষ কিছু করার থাকবে না বা আপনার পছন্দ অনুযায়ী শট নিতে পারবেন না তখন ভিন্ন কোণ থেকে চেষ্টা করে দেখতে পারেন। সাধারণ নিয়ম হচ্ছে, যদি একই বস্তু বা দৃশ্যের একাধিক ছবি তোলার সুযোগ থাকে তখন বিভিন্ন কোণ থেকে তা করা উচিৎ। এতে আপনার কাঙ্ক্ষিত ছবিটি ঝাপসা বা অনেক বেশি আবছা এলেও বিভিন্ন কোণ থেকে তোলা ছবি ব্যাকআপ হিসেবে থাকবে যা কাজে লাগবে।

আপনার ক্যামেরা ফোনের সর্বোচ্চ রেজুলেশন ব্যবহার করুনঃ
আপনার স্মার্টফোনে যদি ছবির আকার বাড়ানো কমানোর অপশন থাকে সে ক্ষেত্রে সর্বোচ্চ মাপের ছবি তুলুন। সাধারণত ছবি যত বড় হবে তত বেশি ডিটেইল আপনার ছবিতে ধারণ করতে পারবেন। ছবি রিসাইজের সুবিধা পেতে এবং ঝকঝকে পরিষ্কার ছবি পাওয়ার জন্য সর্বোচ্চ রেজুলেশনের ছবি তোলার বিকল্প নেই।

ডিজিটাল জুম পরিহার করুনঃ
তত্ত্বের ক্ষেত্রে ডিজিটাল জুম ভালো একটি ধারণা হতে পারে কিন্তু বাস্তব ক্ষেত্রে ডিজিটাল জুম করে তোলা ছবিটি আশানুরূপ নাও হতে পারে। পক্ষান্তরে আপনি যে বস্তুর ছবি তুলছেন তার কাছে গিয়ে আপনার সাবজেক্টের ছবি তুলতে পারেন এবং যদি ক্ষুদ্র কোনো বস্তুর পরিষ্কার ছবির ক্লোজ শট দরকার হয় তখন তার কাছে গিয়ে জুম ব্যবহার করতে পারেন। যতটা সম্ভব কাছাকাছি গিয়ে ছবি তোলা ভালো।

শুটিং মোড পরীক্ষা করুনঃ
কোনো ক্ষুদ্র বস্তুর পরিষ্কার ছবি তোলার সময় ম্যাক্রো মোডে তুলতে পারেন। ক্যামেরা অ্যাপ্লিকেশনে এই মোডটি পাবেন। তবে ল্যান্ডস্কেপ বা পোর্টেট মোডে ছবি তোলার সময়।

1

No Responses

Write a response