সূর্যের আলো যেভাবে রক্ষা করে ৪ টি মারাত্মক রোগের হাত থেকে

Sunlight seadesh24কড়া রোদ নয় দিনের শুরুর ওম ওম উষ্ণ সূর্যের আলো সকলের কাছেই বেশ প্রিয়। বিশেষ করে শীতকালের সকালের সূর্যের আলো। সকালের জড়তা এবং শীত শীত ভাব দূর করতে এর জুড়ি নেই। অনেকেই কিন্তু সূর্যের আলোয় বেশিক্ষণ থাকতে পছন্দ করে না। ভাবেন ত্বকের ক্ষতি হবে। হ্যাঁ, যদি আপনি কড়া রোদে অনেকক্ষণ খোলা শরীরে দাড়িয়ে থাকেন তাহলে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

কিন্তু দিনের শুরুর সূর্যের আলো এবং একটু সতর্কতার সাথে বের হলে দিনের বেলার সূর্যের আলো ক্ষতিকর নয় মোটেই। বরং তা আমাদের দেহের জন্য অনেক বেশি উপকারী। আপনি জানেন কি? এই সূর্যের আলো আমাদের ৪ টি মারাত্মক রোগের হাত থেকে রক্ষা করতে বিশেষভাবে কার্যকরী? চলুন তবে জেনে নেয়া যাক।

সূর্যের আলো ক্যান্সার থেকে রক্ষা করতে পারে

সূর্যের আলো শুধুমাত্র গাছের খাদ্য নয় আমাদেরও। সূর্যের আলো আমাদের দেহে ভিটামিন ডি এ পরিণত হয় এবং দেহে ভিটামিন ডি এর চাহিদা পূরণ করে ও ভিটামিন ডি এর অভাবজনিত রোগের হাত থেকে আমাদের বাঁচায়। গবেষকদের মতে ভিটামিন ডি এর অভাবের কারণে আমরা বিভিন্ন ধরণের ক্যান্সারের ঝুঁকিতে থাকি, বিশেষ করে স্তন ও কোলন ক্যান্সার। সুতরাং সূর্যের আলো আমাদের দেহে ভিটামিন ডি এর চাহিদা পূরণ করে আমাদের মরন ব্যাধি ক্যান্সারের হাত থেকে রক্ষা করে।

সূর্যের আলো কমায় উচ্চ রক্তচাপ এবং রক্ষা করে কার্ডিওভ্যস্কুলার রোগের হাত থেকে

দিনের শুরুর সূর্যের আলো প্রত্যক্ষভাবে আমাদের উচ্চ রক্তচাপ ও কার্ডিওভ্যস্কুলার রোগের হাত থেকে রক্ষা করে না, করে পরোক্ষভাবে। ভিটামিন ডি এর চাহিদা পূরণ করে আমাদের দেহের ইমিউন সিস্টেম অনেক উন্নত রাখে সূর্যের আলো। এছাড়াও যারা ভোর থেকে ৯/১০ টার ভেতরের সূর্যের আলো গ্রহন করতে পারেন না বলাই বাহুল্য যে তারা ঘুম থেকে সকালে উঠেন না বা সকালের আলো পেতে হাঁটাহাঁটি বা ব্যায়ামে যান না। এই ধরণের জীবনযাপন উচ্চ রক্তচাপ বৃদ্ধি ও কার্ডিওভ্যস্কুলার রোগের জন্য দায়ী থাকে।

সূর্যের আলো আলঝেইমার রোগীদের জন্য অনেক উপকারী

মেডিকেল গবেষণায় দেখা যায় পুরোদিনের ফুল-স্পেকট্রাম সূর্যের আলো আলঝেইমার রোগের কিছু দিক উন্নত করতে সহায়তা করে যার মধ্যে রোগীদের মধ্যে অনিদ্রা সমস্যা দূর করা, উচ্চ মাত্রায় রক্ত আন্দোলিত হওয়া, রাতের বেলার দুর্বলতা উল্লেখযোগ্য।

সূর্যের আলো আমাদের নার্ভ ও মাংসপেশি সংক্রান্ত সমস্যা থেকে রক্ষা করে

নানা ধরণের নার্ভ ও মাংসপেশীর সমস্যা যেমন, মস্তিষ্ক, মেরুদণ্ডের নার্ভ জনিত সমস্যা, অতিরিক্ত দুর্বলতা, মাংসপেশীর অনুভূতি হারিয়ে ফেলা ধরণের সমস্যা থেকে মুক্ত রাখতে সহায়তা করে সূর্যের আলো। কারণ এই সকল রোগ সূর্যের আলো থেকে পাওয়া ভিটামিন ডি এর সাথে সম্পর্কিত।

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response