সূর্যমুখী বীজের ৫ টি দারুণ স্বাস্থ্য উপকারিতা

picking-sunflower-seedsswadesghসূর্যমুখী অসাধারণ সুন্দর একটি ফুল ঠিকই কিন্তু আপনি কি জানেন এই ফুলের বীজের উপকারিতা সম্পর্কে? আমরা শিমের বীজ, কুমড়ার বীজ, লাউ এর বীজ সম্পর্কে অনেক কথা শুনেছি কিন্তু সূর্যমুখীর বীজের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা অনেকেই জানিনা। চলুন তাহলে জেনে নিই সূর্যমুখী বীজের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

১। আমাদের দেহের ক্যান্সার প্রতিরোধ করতে যে কোষ গুলো কাজ করে সূর্যমুখীর বীজ সেই কোষের ক্ষতি নিয়ন্ত্রণে সাহায্য করে। কারণ সূর্যমুখী বীজে আছে সেলেনিয়াম(কেমিক্যাল) যা ক্যান্সারের শত্রু।

২। সূর্যমুখী বীজ আমাদের দেহের হাড় সুস্থ রাখে ও মজবুত করে। আমাদের দেহে ক্যালসিয়াম এর সাথে সাথে ম্যাগনেসিয়াম ও কপার এরও প্রয়োজন আছে আর এই সূর্যমুখী বীজে ম্যাগনেসিয়াম ও কপার উভয়ই আছে। এই বীজ আমাদের দেহে আরও একটি উপকার করে থাকে তা হল বাতের ব্যথা কারণ এই বীজে আছে ভিটামিন-ই যা আমাদের দেহের ব্যথা দূর করতে সহায়তা করে।

৩। সূর্যমুখী বীজ আপনার মনকে শান্ত রাখতে সাহায্য করবে। সূর্যমুখী বীজের ম্যাগনেসিয়াম উপাদান আমাদের মানসিক চাপ দূর করে, মাইগ্রেনের সমস্যা দূর করে এবং আমাদের মস্তিষ্ককে শান্ত রাখতে সাহায্য করে।

৪। সূর্যমুখী বীজ আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। কারণ এতে আছে ভিটামিন-ই যা আমাদের ত্বককে রক্ষা করে সূর্যের আল্ট্রা-ভায়োলেট রশ্মি থেকে।

৫। সূর্যমুখী বীজ আমাদের দেহের অনেক রোগ প্রতিরোধ করতে সাহায্য করে থাকে। যেমন হাড়ের জয়েন্টে ব্যথা, গ্যাস্ট্রিক আলসার, দেহের চামড়ায় জ্বালা-পোড়া, হাঁপানি ইত্যাদি রোগ সমূহ সারিয়ে তোলে কারণ সূর্যমুখী বীজে আছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেণ্ট। প্রতিদিন ১/৪ কাপ সূর্যমুখী বীজ আমাদের হার্ট এর সমস্যা থেকে দূরে রাখে। এই বীজ আমাদের দেহের অপ্রয়োজনীয় কলেস্টরোল দূর করে আমাদের হার্টকে ভলো রাখে। তাই সুস্থ থাকতে, আপনি প্রতিদিন খেতে পারেন সূর্যমুখী বীজ, বাদামের মত ভেজে, সালাদ দিয়ে অথবা পাস্তা, স্যান্ডুউইচে।

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response