সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ( এসইও / SEO )এর বিস্তারিত

Banglablog
Banglablog – World's Best, The Biggest and Most Wanted Bangla Technology Social Network, Blogging Platform & Online Community | যুগটেক | যুগের সাথে তাল মিলিয়ে আমরাই প্রথম।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization) এমন একটি পদ্ধতি যার মাধ্যমে যে কেউ সার্চ ইঞ্জিন  ব্যাবহার করে একটি ওয়েব সাইটকে বিনামূল্যে সকলের কাছে পৌছে দিতে পারে। Search Engine Optimization সংক্ষেপে SEO বলে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

একটি তথ্য বহুল এবং মার্জিত আঙ্গিকে তৈরি যে কোন ওয়েব সাইটে হাজারো ভিজিটর বাড়াতে সার্চ  ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এটি গুরুত্ব পূর্ণ কাজ করে থাকে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর প্রধান প্রধান উদ্দেশ্য গুলোর মধ্যে রয়েছে-

  • একটি সাইটকে সকলের কাছে সহজে পৌছে দেওয়া।
  • ওয়েব সাইটের জন্য প্রিয়তা বৃদ্ধি করা।
  • সাইটের ভিজিটর বা ট্রাফিক বৃদ্ধি করা।
  • বিভিন্ন ধরনের অনলাইন থেকে আয় করার পণটাটফরম হিসেবে কাজ করে।
  • তথ্য বিনিময় ও প্রতিযোগিতায় টিকে থাকার শক্ত ভিত হিসেবে কাজ করে।

বর্তমানে বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সবাইকে বিশেষ কোন ধরনের কাজ সম্পন্ন করে সকলের কাছে পৌছে দিতে পারলে কাজের সফলতা ধরা দেবে। প্রতিযোগিতার এই যুগে কারো আপনার সাইটকে মনে রাখার মত সময় হয়তো নেই। তাই মানুষের প্রয়োজনমাফিক তথ্য অতি দ্রুত পেতে সার্চ ইঞ্জিনের কোন তুলনা এবং প্রয়োজনিতা বলে শেষ করা যাবে না।

একটি ওয়েবসাইটের ব্যবসায়ীক প্রচারণা করার জন্য সার্চ ইঞ্জিন অপটি মাইজেশন অতুলনীয়। অনলাইন মার্কেটিং করা নতুন পণ্য সকলের কাছে তুলে ধরা, নতুন নতুন সফটওয়্যার এর প্রচার প্রচারণাসহ নানা কাজ সহজে দিচ্ছে (Search Engine Optimization) SEO।

অনলাইনে অ্যাড এর মাধ্যমে আয় বা অনলাইন মার্কেটিং যাই বলা হোক SEO অতুলনীয়। যদি গুগল অ্যাডসেন্স (Google Adsense) এর কথা বলা হয়, তবে SEO- এর এপিন্ঢকেশন ছাড়া অধিক অধিক ভিজিটর পাওয়া, ক্লিক পাওয়া, আয় করা কোন কিছুই সম্ভব নয়।

বাংলাদেশের প্রেক্ষাপটের ভিত্তিতে SEO এর কথা আসলে বলা যায়- এর একটি সুদূর প্রসারী বাস্ড়বতা রয়েছে, যার জন্য আমাদেরও এখন থেকেই কৌশল অবলম্বন করে এগুতে হবে। বাংলাদেশের প্রেক্ষিতে একজন ব্যক্তি নিজের প্রচেষ্টায় একটি সাইট তৈরি করে যদি নিজের সাইটের জন্য SEO করে থাকেন এবং সাইটে অধিক সংখ্যক ভিজিটর নিয়ে আসতে পারেন তাহলে সাইটে যেকোন ধরনের সার্ভিস বা পণ্য বিক্রি করতে পারবেন। যদি বিজ্ঞাপনের জন্য ভাবা যায় তাহলে এর পাশাপাশি আউটসোসিং মার্কেট পেণ্ঢসগুলোতেও SEO ভিত্তিক নানা কাজ পাওয়া যায়। কাজগুলোর মধ্যে রয়েছে কি ওয়ার্ড রিচারস, ব্যাকলিংক যোগাড় করা, অন পেজ অপটিমাইজেশন কন্টেন্ট লেখা, SEO কনসালটেন্ট ইত্যাদি।

সময়ের প্রেক্ষাপটে যে কোন ব্যবসা প্রতিষ্ঠান তাদের মার্কেটিং- এর ধারা অনেকটাই বদলে ফেলেছে। ইন্টারনেটের এই যুগে কোম্পানিগুলো নতুন নতুন মার্কেটিং পদ্ধতি খুঁজছে। এক্ষেত্রে কোম্পানি তাদের বিজ্ঞাপনের ধারাবাহিকতায় ইন্টারনেট মার্কেটিং (E-marketing) এর উপর ধাবিত হচ্ছে। আর কোম্পানিগুলোর এই মার্কেটিং-এর জন্য নির্দিষ্ট page ranking- এর একটি ওয়েব পেজ প্রয়োজন হয়। আর তখনই SEO করার কথা চলে আসে। এক কোথায় SEO- এর উপর একটি সাইটের পর্যবেক্ষণর ভিত্তিতে আজ বিশ্বেও বহু নামীদামী ব্যবসা প্রতিষ্ঠান গুলো E-business এ জড়িয়ে পড়ছে। মানুষ সবসময় যে কোন Business- এর ক্ষেত্রে Effective মার্কেটিং চায়। এ কারণেই ই-মার্কেটিং দিতে পারে ব্যবসাকে লাভ।

মূলত সার্চ ইঞ্জিন হচ্ছে একটি কোম্পানির প্রাথমিক সার্ভিস এবং Product Information যা খুব সহজেই ইউজারদের কাছে পৌছে দিতে পারে। কোন ওয়েব সাইটের কন্টেন্ট সার্চ ইঞ্জিনের ডাটাবেসের অপটি মাইজেশনের উপর একটি কোম্পানির সফলতা অনেকটা নির্ভরশীল।

তথ্য প্রজুক্তির অগোচরে কোন ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার জন্য ইঞ্জিন নির্ভর ইন্টারনেট মার্কেটিং-এর অবস্তান দিন দিন দৃড়তা লাভ করছে। একটা সময় হয়তো আসবে ওয়েব সাইটগুলোতে শুধুমাত্র কোম্পানি এর মার্কেটিং এর জন্যই আলাদা পেজ লিংক করতে হবে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ( এসইও / SEO )এর বিস্তারিত
নীরব মানুষ

সোর্স্ল ইন্টারনেটের রাজ্য

No Responses

Write a response