সারা বিশ্বকেই ওয়াই-ফাইয়ে মুড়ে দিবে গুগল

image

ইন্টারনেটের জালে আজ গোটা বিশ্ব নিমেষে হাতের মুঠোয় ধরা দেয়। দূর আর দূরে থাকে না। খুব শিঘ্রই তা আরও কাছে আসতে চলেছে। ইন্টারনেট ‘জায়ান্ট’ গুগল ঘোষণা করেছে, তারা গোটা বিশ্ব ওয়াই-ফাই নেটওয়ার্কে মুড়ে দেবে। পরিষেবা মিলবে বিনামূল্যে। যখন খুশি, যেখানে খুশি, যত খুশি ইন্টারনেটে সার্ফিং করুন।

গুগল জানিয়েছে, তারা ইতিমধ্যেই এ নিয়ে কাজ আরম্ভ করে দিয়েছে। এর শুরু হচ্ছে নিউ ইয়র্ক দিয়ে। সারা বিশ্বে ওয়াই-ফাই নেটওয়ার্ক বসাতে তারা কতটা গুরুত্ব দিয়ে ভাবছে এই খবরেই বুঝতে পারবেন। সাইডওয়াক ল্যাবস নামে একটি সংস্থাই খুলে ফেলেছে এই বিশেষ কাজকে বাস্তবে রূপান্তরিত করার জন্য।
আপাতত নিউ ইয়র্কে ওয়াই-ফাই পরিষেবা চালু করতে বিশেষ পদ্ধতি নিয়েছে গুগল। শহর জুড়ে প্রায় ১০ হাজার পুরনো বিগ অ্যাপল ফোন বুথকে তারা সাপোর্টেড ওয়াই-ফাই পাইলন্সে পরিণত করবে। এখান থেকে শুধুমাত্র ওয়াই-ফাই-এর সুবিধাই মিলবে না, সঙ্গে থাকছে মোবাইল চার্জ করার জায়গা। বিনামূল্যে বাড়িতে ফোনও করতে পারবেন এখান থেকে। কিয়স্কে একটি টাচ স্ক্রিনও থাকবে, যা শহর সম্পর্কে যাবতীয় তথ্য আপনাকে জানাবে। কোনাে বিশেষ জায়গায় যেতে হলে কিভাবে যাবেন, সেই রাস্তাও দেখিয়ে দেবে কিয়স্কের ভিতরে থাকা যন্ত্র।

সূত্র: এই সময়

No Responses

Write a response