সাত দেশে সাত-সকালের নাস্তা

এই পোস্ট 40 of 144 পর্বে অন্তর্ভুক্ত ভালবাসার রঙ্গমঞ্চ

মানুষের দিনের শুরু হয় সকালের নাস্তা দিয়ে। পুষ্টিবিদরা সবসময় পরামর্শ দিয়ে থাকেন, সকালে পুষ্টিকর এবং ভরপেট নাস্তা করা শরীরের জন্য উপকারি। যা আপনার সারাদিনের কর্মক্ষমতাকে ধরে রাখতে সাহায্য করবে এবং আপনাকে সহজে ক্লান্ত করবে না। আমরা সাধারণত সকালে রুটি, সবজি, ডিম অথবা মাংস দিয়ে নাস্তা সেরে ফেলি।

আর চা অথবা কফি তো রয়েছেই। আপনি শুনলে অবাক হবেন পৃথিবীতে এমন অনেক দেশ আছে যারা কয়েক পদের আয়োজন ছাড়া নাস্তা করতে পারে না এবং তাদের নাস্তার ধরন একেক রকমের হয়ে থাকে। ব্লুগ্যাপ ওয়েবসাইট বিশ্বের সাত দেশের নানা পদের সকালের নাস্তার তালিকা প্রকাশ করেছে।

ইংল্যান্ড

শেক্সপীয়রের দেশ ইল্যান্ডের সকাল শুরু হয় নানা পদের নাস্তা দিয়ে। ব্রেড টোস্টের সঙ্গে মাখন অথবা জ্যাম, মাংস অথবা চিজ দিয়ে তৈরি ব্রেড রোল, ফল মিশ্রিত ওটস, সসেজ, ব্যাকন, ডিম পোচ, মাশরুম, ফ্রাইড টমেটো, বেকড বিনস, হ্যাশ ব্রাউন (কাটলেটের মতো আলুভাজা), এক মগ চা অথবা কফি।

চীন

চীনে সকালের নাস্তা দুপুরের খাবার অথবা রাতের খাবারের থেকে কোনো অংশে কম নয়। বরং সমানই বলা চলে। চীনের মানুষ নুডলসের সঙ্গে ভাত, গ্রিল অথবা স্টেক চিকেন এবং ভাজা সবজি খেয়ে থাকে। চিনের মানুষের কর্মক্ষমতা বুঝি এ কারণেই বেশি।

কোরিয়া

ছোট এক বাটিতে সাইড ডিশ হিসেবে থাকে কিমচি (বিভিন্ন মসলা দিয়ে তৈরি সবজি), এক বাটি ভাত, এক বাটি ক্লিয়ার ভেজিটেবল স্যুপ, একটি বড় বাটির মধ্যে বিভিন্ন ধরনের সবজি, গাজর কুচি ও সেদ্ধ মাংস দিয়ে তৈরি নুডলস- যার ওপর একটি ডিম পোচ দিয়ে পরিবেশন করা হয়ে থাকে। কোরিয়ার এই নাস্তা পরিমাণে বেশি হলেও এর পরিবেশনা সত্যিই দারুণ।

তুর্কি

তুর্কিরা তাদের সকালের নাস্তায় ব্রেডের সঙ্গে কয়েক পদের চিজ, মাখন, অলিভ, ডিম, টমেটো, শসা, জ্যাম, মধু এবং ঝাল মাংস খেয়ে থাকে। খুব বেশি ভারি খাবার দিয়ে তুর্কিরা নাস্তা করে না। তবে স্বাস্থ্যকর নাস্তা হিসেবে এটি একেবারে খারাপ না।

হাওয়াই

হওয়াইয়ের মানুষ সবচেয়ে সতেজ এবং স্বাস্থ্যকর নাস্তা করে থাকে। সব ধরনের তাজা ফল এবং বান রুটি দিয়ে তারা নাস্তা করে। তবে পরিমাণে অনেক বেশিই থাকে।

ইসরায়েল

ফ্রেস ব্রেড, নানা ধরনের শক্ত ও নরম চিজ, ফ্রেস জুস, অলিভ, জ্যাম ও মাখন দিয়ে ইসরায়েলের মানুষ প্রতিদিন সকালের নাস্তা করে। ইসরায়েলের নাস্তার আয়োজন দেখল মনে হয় কোনো পার্টি চলছে।

জার্মানি

সসেজ, লোকাল চিজ এবং ফ্রেশ ব্রেড দিয়ে জার্মানিরা তাদের সকালের নাস্তা করে থাকে। সবশেষে এক কাপ গরম গরম কফি দিয়ে তারা তাদের দিন শুরু করে।

No Responses

Write a response