সম্প্রচার আইন প্রণয়নে এক মাসেই কমিটি : তথ্যমন্ত্রী

সম্প্রচার আইন প্রণয়নে এক মাসেই কমিটি : তথ্যমন্ত্রী তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সম্প্রচার নীতিমালা চূড়ান্ত করে আইন প্রণয়নে আগামী এক মাসের মধ্যে কমিটি গঠন করা হবে। পাশাপাশি দ্রুততার সঙ্গেই আইন পরর্বতী কমিশন গঠন করা হবে।

তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বেসরকারি টেলিভিশন চ্যানেল মালিকদের সংগঠন অ্যাডকো’র নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান ইনু।

অনুষ্ঠানে অ্যাডকোর সভাপতি মোসাদ্দেক হোসেন ফালু বলেন, নীতিমালার বিষয়ে যে সমালোচনা এবং প্রশ্ন উঠেছে তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এর আগেও আমরা এ ব্যাপারে আলোচনা করেছি।

সংগঠনের সাধারণ সম্পাদক শাইখ সিরাজ বলেন, স্বাধীন সম্প্রচার কমিশন গঠনই আমাদের প্রধান দাবি। সম্প্রচার কমিশনে অবশ্যই অ্যাডকোর উল্লেখযোগ্য প্রতিনিধির অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে। একইসঙ্গে নির্দলীয় এবং নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে কমিশন গঠনের দাবি জানিয়েছি আমরা। বৈঠকে তথ্যমন্ত্রীও নীতিগতভাবে বিষয়টি সমর্থন করেছেন।

তিনি বলেন, কমিশন গঠনের আগে একটি সার্চ কমিটি গঠনের প্রস্তাব দেয়া হয়েছিল সে বিষয়েও আলোচনা করা হয়েছে।

কমিশনে অ্যাডকোর প্রতিনিধিদের অন্তর্ভুক্তির বিষয়ে ইনু বলেন, সংশ্লিষ্টদের মতামত নিয়েই এ কমিশন গঠন করা হবে। কমিশনে অ্যাডকো প্রতিনিধিদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, যে কারণে তাদের অংশগ্রহণ এবং সম্প্রচার কমিশনে তাদের অবস্থান যেন সম্মানজনক হয় সেদিকেও লক্ষ্য রাখা হবে।

কতদিনের মধ্যে আইনের বাধ্যবাধকতা আসতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা নির্ভর করবে কমিটির দক্ষতার ওপর। অতীতেও অনেক নীতিমালা হয়েছে, কিন্তু আইন হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি স্বাধীন সম্প্রচার আইন জাতিকে উপহার দিতে যাচ্ছে।

ইনু বলেন, কোনো সরকার বা মন্ত্রী ক্ষমতা হাতছাড়া করতে চায় না। অথচ এই প্রথম প্রধানমন্ত্রী তথ্য মন্ত্রণালয়ের ক্ষমতা কমিশনের হাতে ছেড়ে দিচ্ছেন। এই নীতিমালা হবে দিক-নির্দেশনামূলক এবং নৈতিকতার দলিল হিসেবে মনে করেন তিনি।

No Responses

Write a response