সন্তানকে কল ধরায় বাধ্য করতে মায়ের অ্যাপ

সন্তানকে কল ধরায় বাধ্য করতে মায়ের অ্যাপ সন্তানদের নিরাপত্তায় বাবা-মায়েরা একটু বেশিই চিন্তিত থাকেন। আর সন্তানকে ফোন করার পর সে যদি রিসিভ না করে, সেক্ষেত্রে তাদের চিন্তা আরও বেড়ে যায়। আর তাই নিজের সন্তানকে ফোন কল রিসিভ করতে বাধ্য করার উদ্দেশ্যে এক বিশেষ অ্যাপ তৈরি করলেন এক নারী।

শ্যারন স্ট্যান্ডিফার্ড নামক ওই নারীর অ্যাপ তৈরি করার কোন পূর্ব অভিজ্ঞতা ছিল না। নিজে থেকেই অ্যাপ তৈরির বিভিন্ন কলাকৌশল রপ্ত করেন তিনি। আর তাঁর প্রথমবার তৈরি করা অ্যাপটি দারুন কাজের। এর মাধ্যমে সন্তানকে ফোন করার পর যদি সে ফোন রিসিভ না করে, তাহলে কল ব্যাক না করা পর্যন্ত তাঁর ফোন লক হয়ে থাকবে এবং অন্য কোন কাজ করা যাবেনা।

“আমাদের এমন একটি অ্যাপ দরকার ছিল যা তাদের ফোন ব্যবহারের অযোগ্য করে রাখবে। অ্যাপ তৈরি শিখতে আমি ইন্টারনেটের শরণাপন্ন হই এবং অ্যাপ তৈরি নিয়ে রীতিমত গবেষণা শুরু করি।”, জানালেন স্ট্যান্ডিফার্ড।

Ignore No More নামের এই অ্যাপটির কাজের ধরণও বেশ মজার। সন্তান যদি ফোন না ধরে, তাহলে খুব সহজেই চার ডিজিটের একটি পিন নাম্বার দিয়ে তাঁর ফোনটিকে লক করে দিতে পারবেন তাঁর অভিভাবক। আর সেক্ষেত্রে নির্দিষ্ট কিছু ফোন নাম্বার ছাড়া আর কাউকে সেখান থেকে ফোন করা যাবেনা। আর ফোন আনলক করতে হলে বাবা কিংবা মায়ের কাছে ফোন করে চার ডিজিটের আনলক পিন সংগ্রহ করতে হবে।

নিজের সন্তানের কথা মাথায় রেখে এই অ্যাপ তৈরি করেছিলেন তিনি। তাঁর ছেলে প্রায়ই তাঁর ফোনকল এবং এসএমএস অগ্রাহ্য করতো। তবে এই অ্যাপ তৈরি করা তাঁর জন্য একদিক থেকে সহজই ছিল। উপসাগরীয় যুদ্ধে কাজ করা এবং মাউন্ট কিলিমানজারো পর্বত জয় করা এই নারী যা বলেন, তাই করেন- এমনটাই জানালেন তাঁর স্বামী উইলিয়াম স্ট্যান্ডিফার্ড। তাঁর ছেলেও মনে করে সে বাদে অন্য ছেলে মেয়েদের জন্য এটি একটি দারুন উদ্যোগ।

তার মা আরও জানান,“ এই অ্যাপ টেক্সট অপশন বন্ধ করে দেয়, গেম খেলতে দেয় না, বন্ধুদের কল করতে দেয় না আর ইন্টারনেট ব্যবহার করার সুবিধাও থাকে না। তবে জরুরী অবস্থায় ইমারজেন্সি নাম্বার ৯১১ তে কল করার সুবিধা রয়েছে।”

বর্তমানে ১.৯৯ ডলারে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে অ্যাপটি। একই সাথে অ্যাপটির আইওএস ভার্সন তৈরিতে কাজ করছেন তিনি।

সোর্সঃ ইন্টারনেট

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...