শেষ হল ব্রাজিল বিশ্বকাপ ! এক নজরে দেখে নিন ৩৩ দিনের কর্মকান্ড !!

ব্রাজিল বিশ্বকাপে এশিয়ার চারটি দলের কেউ কোন জয় পায়নি। ১৯৯০-এর বিশ্বকাপের পর এবারই প্রথম জয়হীন থাকলো এশিয়ানরা। ওই বিশ্বকাপে দক্ষিণ কোরিয়া ও সংযুক্ত আরব আমিরাত গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচই হেরেছিল। এবার ব্রাজিল বিশ্বকাপে দক্ষিণ কোরিয়া, জাপান, ও ইরান গ্রুপ পর্বে একটি করে ড্র করেছে। আর তিন ম্যাচের সবটিতে হারে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে চারটি দলই নিজেদের গ্রুপে তলানিতে থেকে বিদায় নিয়েছে।
সুয়ারেজের কামড় কা-
ব্রাজিলে কামড় কান্ড ঘটিয়ে বিশ্বকাপের কালো অধ্যায়ে নাম লেখান উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইতালির ডিফেন্ডার কিয়েলিনিকে কামড়ে নিষিদ্ধ হন তিনি। কামড় কা- ঘটানোর দায়ে সুয়ারেজকে ফুটবল থেকে ৪ মাস ও ৯টি আন্তর্জাতিক ম্যাচ থেকে নিষিদ্ধ করে ফিফা। ব্রাজিল বিশ্বকাপের আলোচিত বিষয়গুলোর মধ্যে সুয়ারেজের কামড় কা- অন্যতম।
বিমানযোগে ঘানার নগদ অর্থ
ঘানার খেলোয়াড়রা গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগে তাদের পারিশ্রমিক দাবি করেন দেশটির প্রেসিডেন্টের কাছে। খেলোয়াড়দের দাবির মুখে পর্তুগালের বিপক্ষে মাঠে নামার আগেই বিমানযোগে ব্রাজিলে নগদ অর্থ পাঠাতে হয় ঘানা প্রেসিডেন্ট জন মাহামাকে। কিন্তু পর্তুগালের কাছে হেরেই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় ঘানাকে।
ব্রাজিলীয়দের আন্দোলন
ব্রাজিলে আন্দোলন-বিক্ষোভের মধ্যে দিয়ে শেষ হয়েছে বিশ্বকাপ। বিশ্বকাপের জন্য যে বেগ পেতে হয়েছে তা সহজে ভুলবে না ফিফা বা ব্রাজিল সরকার। ফিফা প্রধান সেপ ব্লাটার ও ব্রাজিল প্রেসিডেন্ট দিলামা রুসেফকে প্রতিনিয়তই শুনতে হয়েছে ধুয়োধ্বনী। বিশ্বকাপের কারণে ব্রাজিল সরকারের অতিরিক্ত ব্যয়ের অভিযোগ ও জীবনমানের উন্নতির দাবিতে আন্দোলন-বিক্ষোভ চলে দেশটিতে।
ব্রাজিলের লজ্জাজনক হার
সেমিফাইনালে জার্মানির কাছে লজ্জাজনকভাবে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ব্রাজিল। জার্মানির কাছে ৭-১ গোলে হার মানে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। জুটবল ইতিহাসে ব্রাজিলের এটিই সবচেয়ে বড় পরাজয়।
ব্রাজিলে ফুটবলপ্রেমীদের মিলনমেলা
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে বেশকিছু ম্যাচেই দর্শক খরা দেখা গেছে। তবে ব্রাজিল বিশ্বকাপে দলে দলে স্টেডিয়ামে প্রবেশ করেছে দর্শকরা। ব্রাজিলে আগত দর্শকদের মধ্যে প্রাধান্য ছিল আর্জেন্টিনা, চিলি ও কলম্বিয়ানদের। ৩২ দেশের লড়াই দেখতে গড় হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ দর্শক দেখা গেছে ব্রাজিল বিশ্বকাপে।
গোলের বিশ্বকাপ ব্রাজিল
ব্রাজিল বিশ্বকাপে গোল বন্যা দেখল দর্শকরা। ১৯৯৮-এর বিশ্বকাপে রেকর্ড ১৭১ গোল দেখা গিয়েছিল। এবারও দেখা গেল ১৭১ গোল।
neyymar
‘চীনের প্রাচীর’ হাওয়ার্ড
যুক্তরাষ্ট্রের গোলরক্ষক টিম হাওয়ার্ড বেলজিয়ামের বিপক্ষে ‘চীনের প্রাচীর’ হয়ে দাঁড়ান। বিশ্বকাপে রেকর্ড ১৬টি শট রুখে দেন তিনি। তবে দ্বিতীয় রাউন্ডের এ লড়াইয়ে যুক্তরাষ্ট্রের হার রুখতে ব্যর্থ হন হাওয়ার্ড। ১ ঘণ্টা ২০ মিনিটের লড়াইয়ে বেলজিয়াম ২-১ গোলে হারায় যুক্তরাষ্ট্রকে।
দর্শকের কা-!
জার্মানি-ঘানার গ্রুপ পর্বের লড়াইয়ে বেশ কয়জন দর্শক নিরাপত্তা বেষ্টনি ফাঁকি দিয়ে মাঠে প্রবেশ করেন। একই রকম ঘটনা ঘটে দ্বিতীয় রাউন্ডের যুক্তরাষ্ট্র ও বেলজিয়াম ম্যাচেও। তবে সবচেয়ে বড় ঘটনা ঘটনায় চিলির দর্শকরা। স্পেনের বিপক্ষে ম্যাচের আগে দেয়াল টপকে মারাকানার মিডিয়া সেন্টারে প্রবেশ করে বেশকিছু দর্শক। মিডয়া সেন্টার থেকে তাদের পাকড়াও করে চিলিতে পাঠিয়ে দেয়া হয়।germany vs argentina
মিরোস্লাভ ক্লোসার রেকর্ড
বিশ্বকাপে সর্বাধিক গোলের রেকর্ড গড়েন জার্মানির মিরোস্লাভ ক্লোসা। সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে গোল করে সেলকাওদের সাবেক স্ট্রাইকার রোনালদোর রেকর্ড নিজের করে নেন ৩৬ বছর বয়সী ক্লোসা। বিশ্বকাপে ২৩ ম্যাচ খেলে ১৬ গোল করার কৃতিত্ব দেখান তিনি। এর আগে বিশ্বকাপে রোনালদো ১৯ ম্যাচে করেছিলেন ১৫ গোল।
লোটোর জার্সিতে কোস্টারিকার সাফল্য
ইতালিয়ান খেলাধুলার পন্যসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান লোটো। যারা নামী-দামি ব্র্যান্ড এডিডাস, নাইকির চেয়ে অনেক পিছিয়ে। কোস্টারিকার স্পন্সর তারা। কোস্টারিকার সাফল্যের সঙ্গে চাহিদা বাড়ে তাদের জার্সিরও। গ্রুপ পর্বে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ও উরুগুয়ে হারোনার পরেই কোস্টারিকার জার্সির চাহিদা বেড়ে যায় ২০ শতাংশ। এ জার্সির চাহিদা মেটাতে রীতিমতো বেগ পেতে হয়েছে লোটোকে।
আরিয়েন রোবেনের ‘ডাইভ’
দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মেক্সিকোর বিপক্ষে শেষ মিনিটে পেনাল্টিতে জয় পায় নেদারল্যান্ডস। কিন্তু ছলনার ডাইভ দিয়ে পেনাল্টি আদায় করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনেতার খেতাব দেয়া হয় আরিয়েন রোবেনকে।
মন্দ্রাগনের বয়সের রেকর্ড
কলম্বিয়ার গোলরক্ষক ফরিদ মন্দ্রাগন বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়ের রেকর্ড গড়েন। ৪৩ বছর বয়সে বিশ্বকাপ খেলার কৃতিত্ব দেখান তিনি। গ্রুপ পর্বে জাপানের বিপক্ষে মাঠে নেমে এ রেকর্ড গড়েন তিনি।
টাইব্রেকার
ব্রাজিল বিশ্বকাপে চারটি টাইব্রেকার দেখেছে দর্শকরা। নকআউট পর্বের প্রথম ম্যাচেই ব্রাজিল টাইব্রেকারে ৩-২ গোলে হারায় চিলিকে। দ্বিতীয় টাইব্রেকার ম্যাচে গ্রিসকে হারিয়ে প্রথমবারের মতো কোয়ার্টারফাইনালে ওঠে কোস্টারিকা। দেশটির গোলরক্ষক কেইলর নাভাসের দক্ষতায় কোস্টরিকা ৫-৩ ব্যবধানে হারায় গ্রিসকে। কিন্তু কোয়ার্টারফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে ব্যর্থ হয় কোস্টারিকা। ডাচ বদলি গোলরক্ষক টিম ক্রল চমৎকার দক্ষতায় টাইব্রেকারে রুখে দেন কোস্টারিকার দুই শর্ট। সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে ৪-২ গোলে হারে ডাচ্‌রা।
বালোতেলির আবদার
ইতালির ‘ব্যাড বয়’ খ্যাত মারিও বালোতেলি। তার গোলের সহায়তায় ইংল্যান্ডকে হারায় ইতালি। কোস্টারিকার বিপক্ষে মাঠে নামার আগে ইংল্যান্ডের রাণীকে চুম্বন করতে চান বলে মন্তব্য করেন বালোতেলি। কিন্তু শেষ ম্যাচে উরুগুয়ের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় ইতালিকে।
ব্রাজিলের বৃষ্টি
বিশ্বকাপের গ্রুপ পর্ব চলাকালে ব্রাজিলের উত্তর-পূর্ব অঞ্চলে দেখা দেয় প্রবল বৃষ্টি। বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। এ কারণে ‘জি’ গ্রুপের জার্মানি বনাম যুক্তরাষ্ট্র খেলা নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা। তবে মুষলধারে বৃষ্টি মাথায় নিয়েই মাঠে গড়ায় ম্যাচটি। জার্মানি ১-০ গোলে জয় পায় এতে।
ফুটবলের নতুন তারকা হামেস রদ্রিগেজ
ব্রাজিল বিশ্বকাপের মধ্য দিয়ে বিশ্বের কোটি মানুষের কাছে পরিচিত হন কলম্বিয়ান স্ট্রাইকার হামেস রদ্রিগেজ। ২২ বয়সী তারকার হাত ধরেই কলম্বিয়া খেলে কোয়ার্টার ফাইনাল। ব্রাজিল বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা তিনিই। করেছেন ৬ গোল। যার মধ্যে উরুগুয়ের বিপক্ষে দুর্দান্তভাবে করেন দু’টি গোল।
গ্রুপ পর্ব থেকে স্পেনের বিদায়
শিরোপা ধরে রাখার মিশন নিয়ে ব্রাজিলে খেলতে নামে গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। কিন্তু প্রথম ম্যাচেই নেদারল্যান্ডসের কাছে ৫-১ গোলে হারে স্পেন। আর দ্বিতীয় ম্যাচে চিলির কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপ জয়ের শিরোপা ধরে রাখার স্বপ্ন শেষ হয়ে যায় স্পেনের।
গোল লাইন প্রযুক্তির ব্যবহার
ব্রাজিল বিশ্বকাপে প্রথমবারের মতো ব্যবহার করা হয় গোল লাইন প্রযুক্তি। ফ্রান্স-হন্ডুরাসের ম্যাচে ব্যবহৃত এ প্রযুক্তির দেয়া প্রথম ফল যায় ফরাসিদের পক্ষে।
ফিফার পার্টনার কোম্পানির কর্মকর্তা গ্রেপ্তার
বিশ্বকাপের টিকিট জালিয়াতে জড়িত থাকর অভিযোগে ফিফার পাটনার কোম্পানির এক কর্মকর্তাকে গ্রেফতার করে ব্রাজিলিয় পুলিশ। সুইস হসপিটালিটির ওই প্রধান কর্মকর্তাসহ আরও দশজনকে গ্রেপ্তার করা হয়।
ভ্যানিশিং সেপ্র
প্রথমবারের মতো বিশ্বকাপে ব্যবহার করা হয় ভ্যানিশিং সেপ্র। ফ্রি কিক নেয়ার সময় বলের সামনে ও প্রতিপক্ষের খেলোয়াড়দের সীমানা নির্ধারণ করে দেয় হয় এ ভ্যানিশিং সেপ্র দিয়ে।
পানিপানের বিরতি
ব্রাজিলের উষ্ণ আবহাওয়ার জন্য বিশ্বকাপে পানিপানের বিরতির অনুমোদন দেয় ফিফা। কোয়ার্টারফাইনালে নেদ্যারল্যান্ডস-মেক্সিকো ম্যাচের দ্বিতীয়ার্ধে প্রথম পানিপানের বিরতি দেয়া হয়।
জারদান শাকিরির হ্যাটট্রিক
বিশ্বকাপের ৫০তম হ্যাটট্রিক করেন সুইজারল্যান্ডের জারদান শাকিরি। গ্রুপ পর্বে হনডুরাসের বিপক্ষে হ্যাটট্রিক করেন তিনি। বিশ্বকাপে বা পায়ের ফুটবলারের এটাই প্রথম হ্যাটট্রিক।
কাঠগড়ায় নিশিমুরা
বিশ্বকাপের প্রথম ম্যাচেই স্বাগতিক ব্রাজিলকে পেনাল্টি দিয়ে আলোচনায় ওঠেন জাপানের রেফারি ইউচি নিশিমুরা। ম্যাচে ১-১ সমতা থাকাকালীন ৭১ মিনিটে ব্রাজিলীয় স্ট্রাইকার ফ্রেডকে ফাউলের দায়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন নিশিমুরা।
ব্রাজিলের ‘শত্রু’ জুনিগা
কলম্বিয়ার ডিফেন্ডার হুয়ান জুনিগা ব্রাজিলের ‘গণশত্রুতে’ পরিণত হন। তার ফাউলে মেরুদ-ে আঘাত নিয়ে এবারের আসর থেকে ছিটকে পড়েন বিশ্বকাপের পোস্টার বয় খ্যাত নেইমার।

নেইমারের বিদায়
২০১৪ বিশ্বকাপে ব্রাজিলের ১০ নম্বর জার্সিধারী খেলোয়াড় নেইমার। ২২ বছর বয়সী নেইমারকে ঘিরেই ব্রাজিলের ‘হেক্সা’ জয়ের স্বপ্ন দেখেছিল। দুর্দান্তভাবে বিশ্বকাপ শুরু করেন বার্সেলোনা তারকা। গ্রুপ পর্বের তিন ম্যাচেই করেন চার গোল। কিন্তু কোয়ার্টারফাইনালে কলম্বিয়ার হুয়ান জুনিগার করা ফাউলের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েন নেইমার। সেমিফাইনালে নেইমার ও অধিনায়ক সিলভার অনুপস্থিতিতে জার্মানির কাছে ৭-১ গোলের লজ্জাজনক হার বরণ করে ব্রাজিল।

No Responses

Write a response