শুক্রবার থেকে শুরু ওয়ানডে সিরিজ

masrafi swadesh24ঢাকা ও খুলনায় টেস্ট জয়ের পর চট্টগ্রামে তৃতীয় টেস্টে জয় এসেছে আরো বড় ব্যবধানে। যেখান থেকে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার উচ্ছ্বাস শেষ করেছিল বাংলাদেশ সেই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম থেকেই আগামিকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। খেলা শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১.৩০ মিনিটে।

২১ ও ২৩ নভেম্বর প্রথম ‍দুটি ওয়ানডে এখানে অনুষ্ঠিত হওয়ার পর ২৬, ২৮ নভেম্বর ও ১ ডিসেম্বর বাকি তিনটি ওয়ানডে হবে ঢাকার শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

বাংলাদেশের জন্য লাকি ভেন্যু হিসেবে খ্যাতি রয়েছে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের। এ মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ যে তিনটি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ তার সবগুলোতেই জয় স্বাগতিকদের।

এ বছর ওয়ানডেতে বাজে সময় কাটিয়েছে বাংলাদেশ। ব্যর্থতার বৃত্তে বন্দী থাকা বাংলাদেশের জন্য সাফল্যের ধারায় ফেরার উপলক্ষ হয়ে এসেছে জিম্বাবুয়ে। টেস্ট সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে সাফল্যের ধারায় ফেরা দলটির কাল থেকে ওয়ানডে পরীক্ষা। বিশ্বকাপের আগে টেস্ট স্ট্যাটাস প্রাপ্ত কোনো দলের বিপক্ষে এটিই সর্বশেষ সিরিজ। তাইতো সিরিজটার গুরুত্ব সব দিক থেকেই বেশি। ওয়ানডে ফরম্যাটের নতুন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার অধিনায়কত্বে খেলবে বাংলাদেশ দল। নতুন করে অধিনায়কত্বে ফেরা মাশরাফির জন্যও আরেক চ্যালেজ্ঞ।

প্রথম ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে মাঠের তিন নম্বর উইকেটে। এই তিন নম্বর উইকেটেই শেষ টেস্টে জিম্বাবুয়েকে ১৮২ রানে হারিয়েছিল বাংলাদেশ। তবে ওয়ানডে সিরিজের জন্য তৈরী উইকেট আর টেস্ট ম্যাচের উইকেটে রয়েছে পার্থক্য। ২০১৫ সালের ফেব্রয়ারী -মার্চে বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। সেখানকার উইকেটের কথা চিন্তা করে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেটে আনা হয়েছে ভিন্নতা। পিচ কিউরেটর জাহিদ রেজা বাবু উইকেটে ঘাসের কিছুটা আস্তরণ রেখেছেন। উইকেট থেকে পেসাররা কিছুটা বাড়তি সহায়তা পাবেন। পাশাপাশি স্পিনারদেরও বিমুখ করবেনা জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট।

গতকাল (বুধবার) জিম্বাবুয়ে ও বিসিবি একাদশের মধ্যকার প্রস্তুতি ম্যাচের উইকেটে দেখা গেছে তার কিছুটা পূর্বাভাস। বিসিবি একাদশের পেসাররা দাপটের সাথে বোলিং করেছেন পাশের উইকেটে। বিসিবি একাদশের উইকেট কিপার এনামুল হক বিজয়কে বুকের সামনে থেকেই বেশির ভাগ বল গ্রিপ করতে হয়েছে।

বাংলাদেশের আবহাওয়ায় শীতের আগমনী বার্তা। ওয়ানডে সিরিজের পাঁচটি ম্যাচই দিবা-রাত্রির। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সন্ধ্যা নামতেই ঘাসের উপর শিশির জমতে শুরু করে। তাই মাত্রাতিরিক্ত শিশির হয়ে উঠতে পারে জয়-পরাজয়ের অন্যতম অনুষঙ্গ। সেক্ষেত্রে এবারের সিরিজে টস হয়ে উঠতে পারে ম্যাচে জয়-পরাজয় নির্ধারণের বড় একটি উপাদান। বাংলাদেশের পুরণো অধিনায়ক নতুন করে কাল শুরু করবেন তার অধিনায়কত্ব। ম্যাচ জয়ের মন্ত্রের সাথে টস জয়ের মন্ত্র নিয়েও ভাবতে হবে বাংলাদেশ অধিনায়ক মাশরাফিকে!

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response