শীত এলেও ফাটবে না পা

rf

শীত এলে শুরু হয় ত্বকের রুক্ষতা। সামান্য অবহেলায় ত্বক ফেটে দেখা দেয় নানা সমস্যা। শরীরের অন্যান্য অংশের তুলনায় পায়ের গোড়ালির ত্বক অনেক বেশি শক্ত। শীতে ত্বকের শুষ্কতা ও ধুলাবালির প্রকোপে গোড়ালি আরও বেশি শক্ত হয়ে পড়ে। এ থেকেই শুরু হয় পা ফাটার সমস্যা। অনেকের আবার সারা বছরই পা ফাটার সমস্যা থাকে। তবে পরিচ্ছন্নতা ও নিয়মিত যত্ন করলে শীত এলেও আর পা ফাটবে না।

* পা সব সময় ধুলাবালি থেকে পরিষ্কার রাখুন। বাইরে থেকে ফিরে বা কোনো কারণে ময়লা হলে পা ধুতে হবে দ্রুত। পা ধোয়ার পর মুছে ক্রিম বা ময়েশ্চারাইজার লাগান। দিনের বেলা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন না। কারণ এতে আরও ধুলাবালি আটকানোর আশঙ্কা থাকে বেশি।

* ত্বক নরম রাখতে গোসলের আগে পায়ে তেল ম্যাসাজ করতে পারেন। এক্ষেত্রে তিল তেল বা কোনো ভেজিটেবল অয়েলও ব্যবহার করতে পারেন। ম্যাসাজের আগে সম্ভব হলে তেল অল্প গরম করে নিন।

* সপ্তাহে এক দিন পায়ের বিশেষ যত্ন নিন। রাতে শোয়ার আগে উষ্ণ গরম পানিতে লবণ ও শ্যাম্পু মিশিয়ে ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। এতে গোড়লির মরা ত্বক নরম হলে স্ক্রাবার বা পাথর দিয়ে ঘষে তুলে ফেলুন।

* পায়ের ত্বকের কোমলতার জন্য ময়দা, হলুদের গুঁড়া, লেবুর রস ও টক দই একসঙ্গে মিশিয়ে প্যাক হিসেবে লাগালে উপকার পাবেন।

* পায়ে মুলতানি মাটি, শসার রস, কমলার রস ও টকদই একসঙ্গে মিশিয়ে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

* যাদের বেশিরভাগ সময় বাইরে থাকতে হয় এবং বেশি হাঁটাহাঁটি করতে হয়, তারা মোজাসহ পা-বন্ধ জুতা পরতে পারেন। তবে খেয়াল রাখুন পা যেন না ঘামে।

post by ashiqur rahman swadeshnews24.com

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response