শিল্পী ওবায়েদের প্রহেলিকা-১ ও ২: বাংলা সংগীত ভূবনে এক নতুন সূচনা।

Obaid Posterওবায়দুর রহমান একজন তরুন বাংলাদেশী সংগীত শিল্পী আর অতি সম্প্রতি এই শিল্পী নতুন দুইটি এ্যালবাম অডিও বাজারে এসেছে। এই শিল্পী একজন একাধারে গায়ক, কম্পোজার, মিউজিক এরেঞ্জার ও বাদ্যযন্ত্র শিল্পী। তার এই এ্যালবাম দুইটির নাম প্রহেলিকা-১ ও প্রহেলিকা-২, যাতে রয়েছে সব মিলিয়ে ১৫টি গান, যার সবগুলোরই গায়ক, সুরকার, গীতিকার ও কম্পোজার শিল্পী ওবায়েদ নিজে।
ইতিমধ্যেই এ্যালবাম দুইটির বেশ কিছুর গান শ্রোতা মহলে ব্যাপক সাড়া জাগিয়েছে। আর অন্য একক সংগীত শিল্পীর এ্যালবাম থেকে ওবায়েদের এই এ্যালবাম দুইটির বিশেষত্ব হলো প্রহেলিকা-১ ও ২ এর সকল গানগুলো একোস্টিক গীটারে করা। এবং বাংলাদেশের সংগীতের ইতিহাসে এই প্রথম সম্পূর্ণ একোস্টিক গীটার কেন্দ্রিক স্টুডিও ডাব্ল এ্যালবাম এই বোধহয় প্রথম। শিল্পীর নিজস্ব কম্পোজিশন ছাড়া এই এ্যালবাম দুইটিতে যত মিউজিক ইন্স্রুমেন্ট ব্যবহৃত হয়েছে, যেমন একোস্টিক, লিড, রিদম ও বেস গীটার, ড্রাম্স ও পারকাশন, এই সব বাদ্যযন্ত্রগুলো বাজিয়েছেন শিল্পী ওবায়েদ নিজে একাই। আর প্রতিটি গানের কন্ঠ দিয়েছেন শল্পী ওবায়েদ।

প্রহেলিকা-১ ও প্রহেলিকা-২ এর গানগুলো কিছুটা আত্মকেন্দ্রিক, বেশিরভাগ গানগুলোই লেখা হয়েছে শিল্পীর জীবন দর্শন, অভিজ্ঞতা, আশা, আকাঙ্খা নিয়ে। প্রতিটি গানগুলোর কথা, সুর, কম্পোজিশন ও গায়কী ধরনে যথেষ্ট নতুনত্ব আছে যা শ্রোতাদের নি:সন্দেহে আলোড়িত করবে। এই ডাব্ল এ্যালবাম দুইটির কিছু উলেখযোগ্য গানগুলো হলো “ একাকিত্ব”, “চির¤ান”, “ মৌনতা”, “দোষ”, “ভয়”, “আধার”, “ এবং ও আর”, “পাশবিক”, “সিকারোক্তি”, “বিরত্ব” সহ আরও বেশ কিছু গান।

প্রহেলিকা-১ ও ২ এ্যালবাম দুটো শিল্পী ওবায়েদের নিজস্ব উদ্যোগে বার করা এবং এ্যালবাম দুটোর গানগুলো সফট্ মেলো রক ধাচের। আশির দশকের মিউজিক শুনে বড়ো হওয়া শিল্পী ওবায়েদের। সেই সময়কার পাশ্চাত্যের রক এবং পপ মিউজিক এবং নব্বই এর অলটারনেটিভ মিউজিক তার সংগীতের প্রতি উৎসাহ জাগিয়েছে। তারপর শিল্পী ওবায়েদের সব সমায়ের প্রেরনা ছিল এমন কিছু
গান সৃষ্টি করা যার আবেদন বছরের পর বছর থাকবে, যার মাধ্যমে শিল্পী ওবায়েদ দেশের শ্রোতা মহলের কাছে চিরস্মরনীয় হয়ে থাকবেন।

এ্যালবাম দুটির কভার সহ প্রহেলিকা-১ ও ২ এর সিডি দুইটির সকল চিত্র কর্ম শিল্পী ওবায়েদের নিজের করা, যিনি একাধারে একজন সংগীত শিল্পী ও পেইন্টার। শিল্পী ওবায়েদের অনেক আশা যে তার প্রহেলিকা-১ ও প্রহেলিকা-২ এর শ্র“তিমধুর গানগুলো বাংলাদেশে সংগীত প্রিয় সকল মানুষের ভাল লাগবে। এ্যালবাম দুইটি সিডি আকারে বাজারে সর্বত্র পাওয়া যাচ্ছে। এই সাথে প্রহেলিকা-১ ও ২ এর সকল ১৫টি গান ইউটিউবে ও শোনা যাবে শিল্পী নিজস্ব ঙনধরফ ঞযব অৎঃরংঃ- ঙভভরপরধষ নামক ইউটিউব চ্যানেলে।

 

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response