শরীরের সুস্থতায় ক্যালসিয়াম!

হাড় মজবুত করতে ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও আমাদের শরীরে ক্যালসিয়ামের রয়েছে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব। হাড় মজবুত করে। ক্যালসিয়াম পেশীর সংকোচন এবং হৃদযন্ত্রের ক্রিয়াকলাপ ঠিক রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। হরমোন নিঃসরণ ও দেহের বিভিন্ন রকম কোষের বিভাজনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শরীরে রক্ত জমাট বাঁধতে দেয় না। তবে কোথাও কেটে বা ছিঁড়ে গেলে সেখানে রক্ত জমাট বাঁধতে সহায়তা করে। রাসায়নিক দূষণ থেকে শরীরকে রক্ষা করে। ভারি ধাতুর বিষক্রিয়া থেকে শরীরকে বাঁচাতে ক্যালসিয়াম অন্যতম উপাদান। বিশেষত যারা কল-কারখানায় কর্মরত বা শিল্প এলাকায় বসবাস করেন তাদের জন্য ক্যালসিয়াম খুবই উপকারী। চোখ, কিডনি, হৃদযন্ত্র ও ত্বকের সমস্যা থেকে রক্ষা করে ক্যালসিয়াম।

আমাদের শরীরের ভেতর ক্যালসিয়ামের মূল আবাস হল হাড় ও দাঁত। এছাড়া রক্তেও কিছু পরিমাণ ক্যালসিয়াম থাকে। রক্তে ক্যালসিয়ামের পরিমাণ নির্দিষ্ট মাত্রায় নিয়ন্ত্রিত হওয়া জরুরি। এখান থেকেই শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গে ক্যালসিয়াম বণ্টন হয়। রক্তে ক্যালসিয়ামের মাত্রা কমে শরীরের চাহিদা মেটাতে হাড়ে থাকা ক্যালসিয়াম রক্তে আসতে থাকে যার ফলে হাড় ক্ষয় শুরু হয়।

অস্থিতে ক্যালসিয়ামের সমতা বজায় রাখে হরমোন। হরমোনের ক্রিয়া-প্রতিক্রিয়ার তারতম্যের জন্য ছেলেদের তুলনায় মেয়েদের ক্যালসিয়ামের ঘাটতি হয় বেশি।

No Responses

Write a response