শত্রু অনুসরণ করলে সতর্ক করবে অ্যান্ড্রয়েড অ্যাপ

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আবারও হাজির হলাম আপনাদের সামনে নতুন কিছু নিয়ে । এবার আসুন শুরু করি…
স্মার্টফোনের মাধ্যমে গ্রাহকের অবস্থান জানতে বাজারে হাজারো অ্যাপ রয়েছে। এ অ্যাপগুলোর মাধ্যমে যে কেউ অন্য কারো অ্যান্ড্রয়েড ফোনে গ্রাহকের অবস্থান ট্র্যাক করতে পারেন। কিন্তু সম্প্রতি একটি অ্যান্ড্রয়েডভিত্তিক অ্যাপ তৈরি হয়েছে, যা গ্রাহককে তার স্মার্টফোনের মাধ্যমে কেউ অনুসরণ করছেন কিনা, সে ব্যাপারে সতর্ক করবে। রুজার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক জানে লিন্ডভিস্ট ও তার দল এ অ্যাপ তৈরি করেছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।
প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে গ্রাহকদের তথ্যের নিরাপত্তাও ক্রমে হুমকির মুখে পড়ছে। বিভিন্ন সফটওয়্যার অ্যাপ তৈরি হচ্ছে, যা গ্রাহকের তথ্য হাতিয়ে নিতে বা তার ওপর নজরদারি করতে তৈরি করা হচ্ছে। রুজার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সম্প্রতি যে অ্যাপ তৈরি করেছেন, তার মাধ্যমে গ্রাহক তাকে স্মার্টফোনের মাধ্যমে কেউ অনুসরণ করছেন কিনা, সে ব্যাপারে সতর্কবার্তা পাবেন।
স্মার্টফোনে স্বাভাবিকভাবেই জিপিএস সিস্টেম থাকে। এ ব্যবস্থা ব্যবহার করে গ্রাহকরা অজানা পথে নিজের অবস্থান জানতে পারেন। কিন্তু হ্যাকাররা এখন এ ব্যবস্থাকে অবৈধভাবে ব্যবহার করে যেকোনো গ্রাহকের অবস্থান জেনে নিচ্ছে। বিশ্লেষকদের মতে, কারো অজান্তে তার ওপর নজরদারি করা স্বাভাবিকভাবেই অনৈতিক কাজ। লিন্ডভিস্ট বলেন, নিরাপত্তার ব্যাপারে সতর্ক থাকতে গ্রাহককে এ অ্যাপ সাহায্য করবে।
ধন্যবাদ সবাইকে কষ্ট করে টিউনটি পড়ার জন্য! দেখা হবে আগামি টিউন এ। আল্লাহ হাফেজ..
ফেসবুকে আমি এখানে

No Responses

Write a response