লিভার পরিষ্কার করবে যেসব খাবার

লিভার শরীরের  একটি খুবই  গুরুত্বপূর্ণ অঙ্গ। লিভার শরীরের বিপাক ও হজম প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। লিভার হিমোগ্লোবিন মলিকিউল, ইনসুলিন এবং আর ও অনেক  হরমোনকে ভাঙতে সাহায্য করে। লিভার শরীরের  পুরোনো লোহিত রক্তকণিকাকে ভাঙে ও, রক্তকে বিশুদ্ধ করে।

 

এটি  বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্ত হয়। লিভার ভালো না থাকলে আমাদের শরীরে নানা ধরনের সমস্যা হতে পারে। তাই  এর যত্ন নেওয়া জরুরি এবং বিষাক্ত পদার্থ থেকে  একে পরিষ্কার করাও জরুরি।  কিছু ঘরোয়া খাবার রয়েছে,  যেগুলোর মধ্যে থাকা কিছু বিশেষ উপাদান লিভার থেকে বিষাক্ত পদার্থ দূর করে থাকে।

লিভার

রসুন

রসুন লিভারকে পরিষ্কার রাখার জন্য একটি ভালো ও সহজলভ্য  উপাদান।  রসুন  এর মধ্যে থাকা এলিসিন ও সেলেনিয়াম শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে।

 

জলপাইয়ের তেল

জলপাইয়ের তেল  জা আমরা আঁচারে খেয়ে থাকি । জলপাইয়ের তেল এবং ফ্ল্যাক্সিড অয়েল লিভারের বিশুদ্ধকরণ প্রক্রিয়ায় সহযোগিতা  করে। এতে শরীরের বিষাক্ত পদার্থ দূর হয়।

 

সবুজ শাকসবজি

ক্লোরোফিল (chlorophyll) রয়েছে সবুজ শাকসবজির মধ্যে । সবুজ শাকসবজি এটি রক্ত স্রোত থেকে বিষাক্ত পদার্থ দূর করে। এটি শরীরের মধ্যে থাকা ধাতু, প্র্যাসটিসাইড এবং রাসায়নিক পদার্থকে নিষ্ক্রিয় করে দেয়।

গ্রিন টি

গ্রিন টির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি লিভার থেকে চর্বি দূর করতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, লিভার থেকে বিষাক্ত পদার্থ দূর করার সবচেয়ে ভালো পদ্ধতি হলো, প্রতিদিন গ্রিন টি খাওয়া।

 

1

No Responses

Write a response