‘লাইক’ দিন বা নাই দিন, আপনাকে বুঝতে নতুন পথে ফেসবুক

image

এর আগে বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, ফেসবুকে ‘লাইক’ এবং ‘শেয়ার’ পর্যবেক্ষণ করে আপনি কেমন তা ধারণা করে ফেসবুক। কিন্তু ব্যবহারকারীরা সব সময় সকল পোস্টে লাইক বা শেয়ার দেন না। কিন্তু এতে কিছু যায় আসে না। এসব কর্মকাণ্ড না থাকলেও ফেসবুক আপনার সম্পর্কে সব তথ্য সংগ্রহ করতে পারবে।

ফেসবুক ব্যবহারকারীদের ওপর নজর রাখতে তাদের অ্যালগোরিদম বদলে ফেলছে। নিউজ ফিডে আপনি কত সময় থাকছেন তা পর্যবেক্ষণ করবে ফেসবুক। আপনি নিউজ ফিডে কিছু করুন বা নাই করুন, তাতে কোনো সমস্যা নেই। টেক ক্রাঞ্চের একটি প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়।

কোনো পোস্টে লাইক দিন বা নাই দিন, তা কতক্ষণ দেখলেন বা কত দ্রুত তা এড়িয়ে পরের পোস্টে চলে গেলেন তা এখন থেকে বিশ্লেষণ করবে ফেসবুক। এসব তথ্য দেখেই বুঝে ফেলবে আপনার আগ্রহ কোথায়।

কোনো পোস্টে আপনি থামা মাত্রই ব্যকগ্রাউন্ডের টাইমার কাজ শুরু করে দেবে। এর ওপর ভিত্তি করেই ফেসবুক বুঝবে ওই পোস্ট নিয়ে আপনার আগ্রহ বা প্রয়োজন কতটুকু।

কাজেই ফেসবুকে কোনো পোস্টে লাইক বা শেয়ার বিষয়ে আপনি কিছু করুন বা নাই করুন, ফেসবুক ব্যবহারকারীদের পছন্দ-অপছন্দের বিষয় ঠিকই পর্যবেক্ষণের ব্যবস্থা করেছে।

তবে এখন থেকেই যে এই ব্যবস্থা চালু হচ্ছে তা নয়। খুব শিগগিরই ফেসবুক এ সম্পর্কে বিবৃতি দেবে। আপনার নিউজ ফিডে কোনো নাটকীয় পরিবর্তনও আসতে পারে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

1

No Responses

Write a response