ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল । ধারাবাহিক পর্ব ৭ । রিড মোর (read more) বাটান যুক্ত করুন

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল । ধারাবাহিক পর্ব ৭ । রিড মোর (read more) বাটান ‍যুক্ত করুন

 

আমি নেপচুন টিওনার , আপনাদের সামনে আবার হাজির হলাম ওয়ার্ডপ্রেস টিওটোরিয়াল নিয়ে । এ টিওটোরিয়াল এ আমি আপনাদের শিখাব কিভাবে পোষ্ট এ রিড মোর বাটন যুক্ত করতে হয়।

আমরা ওয়ার্ডপ্রেস এ কোন কিছূ পোষ্ট করলে হোমপেজে পুরো পোষ্টটিই ‍দেখা যায় । এতে হোমপেজের সৌন্দর্য নষ্ট হয় । কিন্তু যদি আংশিক পোষ্ট হোমপজে , সজ্ঞে একটা রিড মোর বাটন যেখানে ক্লিক করলে ‍পুরা পোষ্টটিই আসবেই এরকম হলে ভালো হয়। এরকম রিডমোর (excerpt) বাটন কোড এর মাধ্রমে যুক্ত করা যায় । কিন্তু যেহুতু আপনারা যারা শিখছেন , আপনারা যারা নতুন তার প্লাগইনস ইউস করব । প্রথমে এই প্লাগইনসটা ডাউনলোড করে নিন । প্লাগইনটির নাম auto-excerpt-everywhere.1.2 । এবার যারা ইনষ্টল দিতে পারেন , প্লাগইনসটি ডাউনলোড করার প্লাগইনসটি fআপনার সাইটে ইনষ্টল দিন , আর যারা পারেন না তারা এই পোষ্টের প্লাগইনস ইনষ্টল দেওয়ার নিয়মটি দেখে প্লাগইনসটি ইনষ্টল দিন এবং এক্টিভ করুন । এক্টিভ করার পর সেটিং এর উপর মাউসের কার্সর রাখলে একটি সাবমেনুবের হবে ওখান থেকে Auto Excerpt নামে একটি অপশন পাব এবং ওখানে ক্লিক করব।

Read more

Auto Excerpt এ ক্লিক করলে নিচের মতন আসবে ।

 

Auto experts

  • এখানে এখন Excerpt length এখানে কটো শব্ধ পর রিড মোর বাটন যুক্ত হবে সেই সংখ্যাটা লিখুন ।
  • Read more text – আপনি যদি Read More লিংক এর পরিবর্তে বিস্তারিত পড়ুন কিংবা অন্য যোগ করতে চান তাহলে ওখানে তাই লিখুন আর যদি রিড মোর নামটিই রাখতে চান তাহলে ঘরটি ব্লান্ক রাখুন।
  • বাকিগুলা যেমন আছে তেমন ই রাখুন ।
  • এবার আপডেট সেটিং এ ক্লিক করুন ।

এবার আপনি আপনার হোমপেজে গিয়ে দেখবেন যে একটি লেখা পুরো টা না দিয়ে সারাংশ দিচ্ছে এবং নিচে রিড মোর লিংক আছে । ব্যাস আমাদের কাজ শেষ ।

 

  • আজকের টিওটোরিয়াল এ পযন্র্তই , পরের টিওটোরিয়াল নিয়ে অরিন্দম ব্লগে হাজির হব
  • কোন সমস্যা হলে কমেন্ট এ জানান ।

ভাল লাগলে আমার ওয়েবসাইট থেকে ঘুরে আসবেন

No Responses

Write a response