যারা যারা Geniusitzone এ পোস্ট জমা দিবেন তারা অবশ্যয় দেখুন

আমরা সবাই পোস্ট করে, আশা করি আমার পোস্ট টা সবাই পড়ুক । কিন্তূ কিছু ভুলের কারনে এইটা হয় না ।আর সেই টা হচ্ছে SEO ।কারন আমাদের ৮০% ভিসিটর আসে গুগল সার্চ থেকে ।তাই যদি আপনার পোস্ট টা ভালো করে SEO করা না হয় ।তাহলে দেখা যাবে যে পোস্ট টা গুটি কয়েক জনের মধ্যে সীমাবব্ধ আছে ।যা আমরা আসা করি না ।তাই আজকে আমি দেখাবো Geniusitzone এ পোস্ট করার সময় কিভাবে একসাথে SEO এর কাজটা করবেন ।এতে করে SEO সম্পর্কে অনেক ধারনা হবে ।তাহলে এখন শুরু করা ।

Geniusitzone এ নতুন পোস্ট করতে গেলে দেখবেন পোস্ট বক্সের নিচে ওয়ার্ডপ্রেস SEO by Yoast লেখা একটা প্লাগিন। না বুজলে ইমেজ টা দেখুন ।

Seo by yoast

Seo by yoast

কিভাবে এটা ব্যবহার করবেন??এই টা ই আজকের টিউন এ আমি বলব ।

আপনার লেখা একটি পোস্টে যদি কিছু স্পেশাল কি-ওয়ার্ড থাকে, আর আপনি গুগল সার্চে প্রথম ১০টা রেজাল্টের মধ্যেই আপনার পোস্টটি দেখাতে চান তাহলে অবশ্যই SEO by Yoast আপনার জন্য একটি প্রয়োজনীয় টুল।

ওয়ার্ডপ্রেস SEO by Yoast এ দেখবেন এই অপশনগুলো আছেঃ

  1. Snippet Preview
  2. Focus Keyword
  3. SEO Title
  4. Meta Description
  5. Meta Keyword

এবার ধাপে ধাপে লক্ষ্য করুন কোথায় কি করবেনঃ

    • Snippet Preview

এই অংশে আপনি পাচ্ছেন আপনার লেখা পোস্টের লিঙ্ক গুগল সার্চ রেজাল্টে কি রকম দেখাবে। ১ নং লেখাটা হচ্ছে আপনার টাইটেল। যা গুগল সার্চেও টাইটেল হিসেবে দেখাবে। পরের অংশটুকু হচ্ছে লেখার কন্টেন্ট এর একটা প্রিভিউ।

Snippet Preview SEO

Snippet Preview SEO

    • Focus Keyword

এই ঘরে আপনি পুরো লেখার বিষয়বস্তু যেটি নিয়ে সেই কিওয়ার্ডটি দিবেন।যেমন, লেখার বিষয়বস্তু ওয়ার্ডপ্রেস নিয়ে হলে ফোকাস কিওয়ার্ড হবে শুধু ওয়ার্ডপ্রেস ।যদি ওয়ার্ডপ্রেস কোডিং নিয়ে লেখা হয় তাহলে ফোকাস কিওয়ার্ড হবে ওয়ার্ডপ্রেস কোডিং ।

Focus Keyword

Focus Keyword

    • SEO Tite

খুবই দরকারি একটি অপশন। এর মাধ্যমে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন আপনার পোস্ট যে টাইটেলে লিখেছেন সেটিই সার্চ ইঞ্জিন দেখাবে নাকি আপনার কাস্টমাইজ করে দেয়া টাইটেল দেখাবে। ধরুন আপনার পোস্টের টাইটেলঃ

“ওয়ার্ডপ্রেস কোডিং -part 1-আপনার সাইট থেকে কপি-পেস্ট আজীবনের জন্য বন্ধ করে দেন ..”

কিন্তু পাঠক যিনি সার্চ করছেন তিনি তো আর জানেন না আপনি ‘পর্ব’ করে লিখছেন। সে তো আর সার্চ করবেনা ‘পর্ব – ১/২’ এসব লিখে, তাই আপনি আগের টাইটেল দিতে আপনি চান না,

আপনি দিতে চানঃ “ওয়ার্ডপ্রেস এর সব কোড একসাথে নিয়ে নিন ”।

এতে Geniusitzone এ দেখানো টাইটেল পরিবর্তন হবে না শুধু সার্চ ইঞ্জিনে দেখানো টাইটেল পরিবর্তন হবে।এছাড়া লেখা কমা,হাইপেন,দাড়ি,অন্যান্য চিহ্ন থাকলে তা এসইও এর হুমকি।তাই মূল টাইটেল এর ওগুলো রেখে এখানে বাদ দিয়ে সুন্দর টাইটেল দিতে পারেন।

SEO Tite

SEO Tite

    • Meta Description

এই অংশে আপনি পোস্ট করবেন সেইটুকু অংশ যা আপনার পোস্টের সবচাইতে আকর্ষনীয় অংশ। কেননা এটা গুগল সার্চে আপনার টাইটেলের সাথে এভাবে দেখাবেঃ

সুতরাং বুঝতেই পারছেন এই অংশটুকুতেই জাদু থাকতে হবে। এটুকুতেই এমকন কিছু থাকতে হবে যা আপনার পোস্টের প্রতি পাঠকের আগ্রহ তৈরি করার জন্য যথেষ্ট সুন্দর হবে।

Meta Description

Meta Description

    • Meta Keyword

সার্চ ইঞ্জিন সব সময় মেটা-কিওয়ার্ড খুঁজে থাকে। এই মেটা কি-ওয়ার্ডে আপনি এমন কিছু শব্দ দেবেন যা থেকেই সার্চ ইঞ্জিন আপনার লেখায় কোন ভিজিটরদের পাঠাতে হবে তা বুঝে নেবে।

এইটা সবচাই তে গুরুত্বপুর্ন বেশি ।এইটা হচ্ছে আপনার বুদ্দির খেলা ,এই কিওয়ার্ড যে যত বুদ্দি দিয়ে দিতে পারবে সে তত ভিসিটর পাবে ।কারন এই খানে যেই কিওয়ার্ড টা দিবেন সেইটা দিয়ে যদি কেউ সার্চ দেয় তখন আপনার পোস্ট টা আসবে ।তাহলে আপনি ই ভেবে নিন কি দিবেন ।

Meta keyword

Meta keyword

এর পর সর্বশেষ আপনি দেখবেন যে আপনার SEO কতটুকু হল । নিচের চিত্রের মত ।

SEO check

SEO check

এখানে লাল,হলুদ,গলাপি,সবুজ,কমলা ইত্যাদি রঙ থাকতে পারে ।আপনি “Check” লিখাটার ওপর মাউস রাখলে আপনাকে poor,good,ok etc কিছু বলবে । যদি ok বলে মনে করবেন আপনার SEO মুটামূটি তিক আছে ।যদি good বলে তাহলে খুব ভালো ।যদি poor বলে তাহলে খুব খারাপ ।

সবাইকে অসংখ্য ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য ।তাহলে আজ থেকে ই লিখা শুরু করে দিন ।

One Response

Write a response