ময়মনসিংহে বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৪ উদযাপন

ডায়swadesh24প্রতি বছর বাংলাদেশে ডায়াবেটিসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে প্রায় ১০ লক্ষ মানুষ। বাংলাদেশে প্রতি ১৮ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মাঝে অন্তত ১ জন ডায়াবেটিস এ আক্রান্ত। কিন্তু স্বাস্থ্য সচেতনতার অভাবে প্রায় ২২ লক্ষ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি জানেন না যে তারা ডায়াবেটিসে ভুগছেন। ডায়াবেটিস সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সারাবিশ্বে। প্রতিবছর নভেম্বর মাসের ১৪ তারিখ ডায়াবেটিস দিবস হিসেবে পালিত হয়।

সারাবিশ্বের মত বাংলাদেশেও বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয়- “প্রাতঃরাশেই শুরু স্বাস্থ্যকর খাদ্যের”। দিবসটি উদযাপনের লক্ষ্যে ডায়াবেটিক সমিতি, ময়মনসিংহ্ ১৫ তারিখ সকাল ৯টায় বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে। এছাড়াও Free Screening of Diabetes Test, ডায়াবেটিক সচেতনতামূলক আলোচনা সভা, ডায়াবেটিক রোগীদের সারাদিন ব্যাপী ফ্রি চিকিৎসা সেবা, ডায়াবেটিক রোগীদের খাদ্য তালিকা ব্যবস্থাপনা সেবাপ্রদান করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মুস্তাকীম বিল্লাহ ফারুকী, জেলা প্রশাসক, ময়মনসিংহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মইনুল হক, পুলিশ সুপার, ময়মনসিংহ এবং ডাঃ আ.স.ম. আবদুস সালাম, সিভিল সার্জন, ময়মনসিংহ।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন অধ্যক্ষ গোলাম সরওয়ার, সভাপতি, ডায়াবেটিক সমিতি, ময়মনসিংহ। এই অনুষ্ঠানটি সম্পন্ন হয় ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সৌজন্যে।

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response