মোবাইল ফোনেই দেখুন হজ গাইড

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছিআবারও হাজির হলাম আপনাদের সামনে নতুন কিছু নিয়ে । এবার আসুন শুরু করি…

হজ করতে এসে রাস্তা ভুল করে দু’একবার এদিকে-সেদিক চলে গিয়ে নিজে এবং স্বজনদের চিন্তার কারণ হননি এমন লোক খুব কমই পাওয়া যাবে। তার ওপর গত কয়েক বছর থেকে মক্কার সম্প্রসারণ কাজ চলতে থাকায় অনেক পুরনো লোকও অনেক সময় রাস্তা চলতে ভুল করে বসেন।রাস্তা নতুন হওয়ায় অনেকেই পথ হারিয়ে ফেলেন। হাজিদের সুবিধার্থে হজের দরকারি এসব তথ্য পাওয়া সহজ করতে বিজনেস অটোমেশন লিমিটেড হজ ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তিকে ব্যবহার করে মোবাইল ফোনে পিলগ্রিম গাইড সফ্টওয়্যার তৈরি করেছে। এটি ব্যবহার করতে চাইলে দরকার অ্যানড্রয়েড মোবাইল ফোন আর সৌদি আরবের ইন্টারনেটসহ সিম।

এছাড়াও হাজিদের সহায়তার জন্য মক্কা, মদীনা এবং জেদ্দাতে একটি আইটি টিম সার্বক্ষণিক সেবা দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে। হাজি এবং তাদের আত্মীয়-স্বজনরা চাইলে ২৪ ঘণ্টা এই আইটি সেন্টার থেকে বিনামূল্যে সেবা নিতে পারবেন।

যেভাবে কাজ করবে মোবাইল ফোনে
যেকোনো অ্যানড্রয়েড মোবাইল ফোনে এটি ব্যবহার করা যাবে। গুগল অ্যানড্রয়েড স্টোর থেকে অথবা হজের ওয়েবসাইট (www.hajj.gov.bd) থেকে পিলগ্রিম গাইড সফট্ওয়্যারটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে। এ সফটওয়্যারটি ইনস্টল হলে সেটিংস থেকে হাজিকে তার পাসপোর্ট নম্বর অথবা পিলগ্রিম আইডি (৭ সংখ্যার নম্বর) ও জন্ম তারিখ লিখে রেজিস্ট্রেশন করতে হবে। এটি একবার করলেই হবে। এতে নির্দেশনা (ডিরেকশন), সংবাদ (নিউজ), নামাজের সময়, তথ্য (ইনফরমেশন), জরুরি প্রয়োজনে যোগাযোগ এবং প্রোফাইল নামে বেশ কয়েকটি মেন্যু রয়েছে। রেজিস্ট্রেশন করে একবার আপডেট করে নিলে বিভিন্ন তথ্য স্বয়ংক্রিয়ভাবে মোবাইল ফোনে চলে আসবে।

নির্দেশনা (ডিরেকশন) মেন্যুতে আপনার গন্তব্য স্থান শুরু হবে কোথা থেকে, আর শেষ কোথায় হবে এটা ঠিক করে নিলে গুগল ম্যাপের মাধ্যমে নির্দেশনা পাওয়া যাবে। ধরা যাক আপনার মক্কার বাসা শুরুর স্থান নির্বাচন করলেন আর যেতে চান কাবা শরিফে নির্বাচন করলেন। এরপর তা গুগল ম্যাপে গাড়িতে অথবা পায়ে হাঁটা রাস্তার নির্দেশনা দেবে। এরপর আপনি যদি হারিয়েও যান নির্দেশনা ধরে গন্তব্যে পৌঁছাতে পারবেন।

একইভাবে মদিনা, মিনা, আরাফাত, মুজদালিফাসহ গুরুত্বপূর্ণ অবস্থানকে সঞ্চয় (সেভ) করে নিলে নির্দেশনা পাওয়া যাবে। এছাড়াও অন্য যেকোনো স্থানে যাওয়ার জন্যও এটি ব্যবহার করা যায়।

সংবাদ মেন্যুতে পাওয়া যাবে সাম্প্রতিক সংবাদ। তথ্য (ইনফরমেশন) মেন্যুতে হারিয়ে গেলে কোথায় যাবেন সেই রাস্তা দেখাবে সফটওয়ারটি। এছাড়াও সৌদি আরবে ভ্রমণ, হাজিদের সুবিধাদি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা, লাগেজের নিয়ম ইত্যাদি তথ্য রয়েছে যোগাযোগ মেন্যু। যাতে আপনি পাবেন হজ মিশন ঢাকা, হজ আইটি ডেস্ক মক্কা, মদিনা, জেদ্দা, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টেলিফোন নম্বর।

নামাজের সময় মেন্যুতে পাওয়া যাবে পাঁচ ওয়াক্ত নামাজের সময় এবং জামাতে নামাজ আদায় করার জন্য কতক্ষণ বাকি রয়েছে সে তথ্য। এতে আরও রয়েছে প্রোফাইল মেন্যু। যেখানে আপনি পাবেন আপনার নাম, পিলগ্রিম আইডি, গাইডের নাম, ফোন নম্বর, এজেন্সির ফোন নম্বর। আপনি কবে দেশে ফিরছেন সেটাও জানতে পারবেন এই মোবাইল ফোন সফটওয়ারের মাধ্যমে। নিজের বাসা একবার নির্ধারণ করে দিলে সেটাও সঞ্চিত থাকবে সেখানে।

এ বিষয়ে জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের হজ কনসাল আসাদুজ্জামান বলেন, শুধু তাই নয়, কোনো হাজি অসুস্থ হয়ে গেলে হাসপাতাল বা হজ মিশনের মেডিকেল টিম তাকে কি চিকিৎসা দিলো, কখন কি মেডিসিন খেতে হবে আমরা অনলাইনের মাধ্যমে তাকে হেল্প করতে পারবো। ওই অসুস্থ হাজির মেডিকেল হিস্টোরি আমরা তাৎক্ষণিক তাকে প্রিন্ট আকারে দিতে পারবো- যোগ করেন হজ কনসাল আসাদুজ্জামান।

বাংলাদেশ থেকে একটি অভিজ্ঞ আইটি প্রতিনিধিদল বেশ কিছু আধুনিক তথ্য-প্রযুক্তি সরঞ্জামসহ মঙ্গলবার জেদ্দায় পৌঁছেছে বলেও জানান এই কর্মকর্তা।

এদিকে, চলতি বছর হাজিরা ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) এর কুপন কেনার মাধ্যমে কোরবানি সম্পন্ন করতে পারবেন। এবছর কুপনের মূল্য ধরা হয়েছে চারশ নব্বই রিয়াল।
বুধবার জেদ্দার আইডিবি কার্যালয়ে কোরবানির এ প্যাকেজ ঘোষণা করা হয়। এসময় বিভিন্ন দেশের দূতাবাস এবং কনস্যুলেটের হজ কনসালরা উপস্থিত ছিলেন।

উল্লেখ, এবছর বাংলাদেশ থেকে সরকারি এবং বেসরকারি ব্যবস্থাপনায় মোট নব্বই হাজার দুইজন পবিত্র হজব্রত পালন করবেন। আগামী ৭ সেপ্টেম্বর বিমান বাংলাদেশের একটি ফ্লাইটের মাধ্যমে ঢাকা থেকে প্রথম ফ্লাইটটি জেদ্দায় আসবে। এর আগে ৬ সেপ্টেম্বর উত্তরার আশকোনা হজ ক্যাম্পে এবারের হজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ধন্যবাদ সবাইকে কষ্ট করে টিউনটি পড়ার জন্য! দেখা হবে আগামি টিউন এ। আল্লাহ হাফেজ..

ফেসবুকে আমি এখানে

 

No Responses

Write a response