মস্তিষ্কের মতো কাজ করবে চিপ

মস্তিষ্কের মতো কাজ করবে চিপ মস্তিষ্কের মতো কাজ করবে এমন ধরনের কম্পিউটার চিপ তৈরি করেছেন বিজ্ঞানীরা। মস্তিষ্কের নিউরন যেভাবে সারা শরীরে বার্তা পাঠিয়ে কাজ করে, সেভাবে চিপও কাজ করবে। প্রথমে তথ্যগুলোকে আয়ত্ত করবে। পরে উজ্জ্বল আলো জ্বালিয়ে বা অন্য কোনো উপায়ে বার্তা পাঠাবে।

চিপটি এক কক্ষের সমান বড় কম্পিউটার থেকে শুরু করে ছোট ডিভাইসেও ব্যবহার করা যাবে। একে কাজে লাগানো যাবে রোবট প্রযুক্তিতেও। আশার খবর হলো, এটি ব্যবহার করলে বিদ্যুতেরও সাশ্রয় হবে। শুধু তাই নয়, এটি সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগেও আগাম তথ্য দেবে।

মস্তিষ্ক প্রথমে ইন্দ্রিয় দিয়ে পরিস্থিতি বোঝার চেষ্টা করে। পরে নিজস্ব প্রক্রিয়ায় বিচার-বিশ্লেষণ করে। সর্বশেষ শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে বার্তা পাঠায়। আর ওই বার্তা মেনেই শরীর কাজ করে। মস্তিষ্কের কাজ ও গঠন থেকে উদ্বুদ্ধ হয়েই বিজ্ঞানীরা এ ধরনের চিপ তৈরি করেন।

চিপটি তৈরি করেছেন আইবিএমের বিজ্ঞানীরা। তবে এটি এখনও বাজারে আসেনি। বৃহস্পতিবার একটি বিজ্ঞান জার্নালে এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, চিপটি নিজস্ব প্রযুক্তির মাধ্যমে শুনতেও পারবে। এমনকি এখনকার সময়ের সুপার কম্পিউটারগুলোর চেয়ে বেশি নিখুঁতভাবে গণনা করতে পারবে। মস্তিষ্কের মতো করেই সবকিছু শনাক্ত করতে পারবে।

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response