মজিলা ফায়ারফক্সের ৩১তম সংস্করণ অবমুক্ত

মজিলা ফায়ারফক্সের ৩১তম সংস্করণ অবমুক্তজনপ্রিয়তা ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্স এবারে তাদের ৩১ তম সংস্করণ অবমুক্ত করেছে। নতুন সংস্করণটি উইন্ডোজ, লিনাক্স ও ম্যাক প্লাটফর্মের কম্পিউটারে এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মের মোবাইলে ব্যবহার করা যাবে।
প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য নেক্সট ওয়েবের খবরে বলা হয়েছে, কম্পিউটার ভার্সনের ক্ষেত্রে মজিলা ফায়ারফক্সের নতুন ৩১তম সংস্করণটিতে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি ফিচার হচ্ছে ‘নতুন ট্যাব পেজে নতুন সার্চ ফিল্ড’ সুবিধা। এই সুবিধাটি গুগল ক্রোম ব্যবহারকারীরা আরো আগে থেকেই উপভোগ করছে। তবে এবার ফায়ারফক্সেও এই সুবিধা যোগ হওয়ায় ফায়ারফক্সের নতুন ট্যাব থেকেই সার্চের কাজগুলো সম্পন্ন করা যাবে, অন্যত্র যাওয়ার প্রয়োজন পড়বে না।

এছাড়া নতুন সংস্করণটিতে গুরুত্বপূর্ণ আরেকটি সুবিধা হচ্ছে, ম্যালওয়্যার স্ক্যানার ফিচার। কম্পিউটারে সব ধরনের ক্ষতিকর ফাইল ডাউনলোড রোধে স্বয়ংক্রিয়ভাবে কাজ করবে এটি। তবে ফায়ারফক্স ৩১ ইনস্টল করার পর চাইলে এই ফিচারটি Preferences>Security>Block reported attack sites থেকে বন্ধ করে রাখা যাবে। বড় আরেকটি পরবির্তন হল, ফায়ারফক্স ৩১ ‘এইচটিটিপি হেডার প্রেফার’ সমর্থন করে। ডেভেলপার টুলেও যুক্ত করা হয়েছে নতুন অ্যাড-অন ক্যানভাস ডিবাগিং টুল।

অন্যদিকে অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য মোবাইল ভার্সনের ক্ষেত্রে ফায়ারফক্স ৩১-এর সবচেয়ে উল্লেখযোগ্য নতুন ফিচার হল, ব্যবহারকারী ব্রাউজারের মূল পর্দায় বিদ্যমান প্যানেলগুলো পুনরায় ব্যবস্থাপনা করতে পারবেন।

কম্পিউটারের জন্য ফায়ারফক্স ৩১ ওয়েব ব্রাউজারটি ডাউনলোড করা যাবে https://www.mozilla.org/en-US/firefox/new/?utm_source=firefox-com&utm_medium=referral ঠিকানা থেকে। অ্যান্ড্রয়েড মোবাইলে ডাউনলোড করা যাবে https://play.google.com/store/apps/details?id=org.mozilla.firefox ঠিকানা থেকে।

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response