ভয়ঙ্কর কালো সমুদ্র দৈত্যে’র (with video)

ক্যার্লিফোনিয়ার মনেটারি কেননের ১৯০০ ফুট গভীরে দেখা মিলল ‘ভয়ঙ্কর কালো সমুদ্র দৈত্যে’র। যাকে আমরা অ্যাঙ্গলারফিশ হিসেবে চিনি। অ্যাঙ্গলারফিশের এত স্পষ্ট ছবি এই প্রথম দেখা গেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বলা যেতে পারে সমুদ্রগর্ভের বিরলতম মাছ হল এই angry seadevil।

গত ২১ নভেম্বর মনেটারি বে অ্যাকিউরিয়াম রিসার্চ ইন্সটিটিউট অ্যাঙ্গলারফিশের ভিডিও ইউটিউবে প্রকাশ করে। তবে এর আগে হলিউড সিনেমায় আমাদের পরিচয় হয়েছিল এই মাছের সঙ্গে। মনে করতে পারলেন কোন সিনেমায়? ২০০৩ সালে অ্যান্ড্রিউ স্ট্যান্টনের তৈরি অ্যানিমেশিন ছবি “ফাইন্ডিং নিমো”য় আমরা দেখতে পাই তাকে। ক্লাউনফিশ মার্লিন তার ছেলে নিমোকে হন্যে হয়ে খুঁজছিল গ্রেট বেরিয়ার রিফে। সেইসময় দেখা হয় ‘গজনি’ ডোরির সঙ্গে। নিমোকে খুঁজতে ডোরি সাহয্যের হাত বাড়িয়ে দেয় মার্লিনকে। তারা দুজনে খুঁজতে খুঁজতে হঠাত দেখা মেলে সবথেকে রাগী সেই সমুদ্রদৈত্য মাছের সঙ্গে। পিঠে একটি বৈদ্যুতিক তারের মতো স্ট্রিং। ভয়ঙ্কর ধারালো দাঁত বের করে মার্লিনদের আক্রমণ করে সে। সেই মাছের মুখ আমাদের সকলেরই মনে আছে।

MBARI-এর বিজ্ঞানীরা জানাচ্ছেন এই প্রথম অ্যাঙ্গালার ফিশের লাইভ ভিডিও করা সম্ভব হয়েছে। গভীর সমুদ্রের দৈত্য মাছকে নিয়ে ভিডিও এখন ওয়েবদুনিয়ায় ভাইরাল হয়ে উঠেছে।

angola-300x193

No Responses

Write a response