ভার্চুয়াল অমরত্ব!

shutterstock_d_15579_0

 

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ওয়েবসাইট ইটারনি ডটকম নিয়ে আসছে এমন এক ভার্চুয়াল সফটওয়্যার, যার মাধ্যমে আপনি চাইলে মৃত মানুষের সঙ্গে স্কাইপিতে কথা বলতে পারবেন। খুব অবাক হচ্ছেন পাঠক শুধু স্কাইপিতে নয়, ফেসবুকে চ্যাট এবং ইমেইল আদান-প্রদানও করতে পারবেন।
এই ওয়েবসাইট বিশেষ এক ধরনের সফটওয়্যারের মাধ্যমে কোনো মানুষের মৃত্যুর পর তাকে ডিজিটালি পুনর্গঠন করা যাবে। জীবিত অবস্থার সেই ব্যক্তির চ্যাট, সোশ্যাল নেটওয়ার্কিং তথ্য, ছবি, ইমেইলের সাহায্যে সেই মানুষের স্মৃতি ও তার আদবকায়দা বানানো যাবে।
ওয়েবসাইটটিতে জানানো হয়, ‘জীবদ্দশায় সৃষ্ট সমস্ত তথ্য সংগ্রহ করে জটিল কৃত্রিম ইন্টেলিজেন্স এলগারিদম ব্যবহার করে পুনর্গঠন করা হবে মৃত ব্যক্তিকে।’
সেখানেই সৃষ্ট হবে নতুন চরিত্র। তার অবস্থানটা এমন হবে, যার ব্যক্তিত্ব হুবহু মিলে যাবে মৃত মানুষের চরিত্রের সঙ্গে। আপনার সঙ্গে কথা বলা, তথ্য দেয়া, কোনো ব্যাপারে পরামর্শ দেয়া সবকিছুই করতে পারবে নতুন এই চরিত্রটি। অতীত চ্যাটের ওপর ভিত্তি করে চ্যাট করবে নতুন চরিত্রটি।
ওয়েবসাইটটি লাইভ হওয়ার পর থেকে মাত্র ২৪ ঘণ্টায় ৩৬ হাজার পেজ ভিউ ও ১৩ হাজার ইমেইল রেজিস্ট্রেশনের রেকর্ড পাওয়া যায়।
ইটারনি ডট মি দীর্ঘদিন ধরে ধাপে ধাপে এই সফটওয়্যারটি নিয়ে কাজ করছে। বিজ্ঞানের এ যুগে এই ধারণা নতুন কিছু নয়। কিন্তু গত এক দশক থেকে ভার্চুয়ালি অমরত্ব লাভের বিষয়টি নতুন করে অগ্রগতি লাভ করেছে।
সর্বপ্রথম এই ধারণা জন্ম নেয় রয় কোরজুয়ালির মনে। এরপরেই তার চিন্তাপ্রসূত এবং ওয়েবভিত্তিক সঠিক চিন্তাধারা দ্রুতই অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ে। রয় মনে করেন, এমন দিন আসবে যখন মানুষ এবং মেশিন একে অন্যের সঙ্গে তথ্য আদান-প্রদান করবে।
তবে পুরো বিষয়টি এখনো ধারণার পর্যায়ে রয়েছে। কবে থেকে এটি ব্যবহার করা যাবে এটি এখনো স্পষ্ট নয়।

1

No Responses

Write a response