ব্যালন ডি’অরের চূড়ান্ত তালিকায় মেসি,রোনালদো,ন্যুয়ার

ফিফা ব্যালন ডি’অরের জন্য তিনজনের চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। অনুমিতভাবেই এই তালিকায় আছেন ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ম্যানুয়েল ন্যুয়ার।

২৯ বছর বয়সী রোনালদো এর আগে ২০০৮ ও ২০১৩ সালে দুবার মযাদাপূর্ণ এই ব্যালন ডি’অর পুরষ্কার জিতেছিলেন। তিনি এ বছর রিয়াল মাদ্রিদকে দশমবারের মতো(লা ডেসিমা) চ্যাম্পিয়নস লিগ জেতাতে অগ্রণী ভুমিকা রাখেন এবং চ্যাম্পিয়নস লিগে এক মৌসুমে সর্বোচ্চ ১৭ গোল করার কীর্তি গড়েন।

অন্যদিকে ২৭ বছর বয়সী মেসি টানা চারবার ‍ব্যালন ডি’অর পুরষ্কার জিতেছেন। তিনি বার্সার হয়ে গত মৌসুমে কোনো ট্রফিই  জিততে পারেননি। কিন্তু ব্যক্তিগত নৈপুণ্যে ছিলেন উজ্জ্বল।

মেসি লা-লিগা ও চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড গড়েছেন। এছাড়াও সদ্য শেষ হওয়া ব্রাজিল বিশ্বকাপ শেষে সেরা ফুটবলার নির্বাচিত হয়ে জিতেছিলেন গোল্ডেন বল অ্যাওয়ার্ড।

অপরদিকে ব্যালন ডি’অরের তিনজনের তালিকায় প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন ন্যুয়ার। তিনি জার্মান ও বায়ার্ন মিউনিখের গোলকিপার হিসেবে খেলছেন। এর আগে ১৯৬৩ সালে বিশ্বসেরা গোলকিপার হয়েছিলেন সাবেক সোভিয়েত ইউনিউনের গোলকিপার লেভ ইয়াসিন।

এদিকে ন্যুয়ার সদ্য শেষ হওয়া ব্রাজিল বিশ্বকাপ শেষে সেরা গোলকিপার হিসেবে গোল্ডেন গ্লাভস পুরষ্কার জিতেছিলেনFIFA_banglanews24_650329083। তিনি জার্মানির হয়ে বিশ্বকাপ জয়ে গুরুত্বপুর্ণ ভুমিকা রেখেছিলেন।

আগামী বছরের ১২ই জানুয়ারী ফিফা ব্যালন ডি’অর জয়ীর নাম ঘোষণা করা হবে।

post by ashiqur rahman  swadeshnews24.com

সোর্সঃ ইন্টারনেট

আমি খুব সাধারণ একজন মানুষ । আমি থাকি নোয়াখালী জেলা সেনবাগ থানা এর বসন্তপুর ভূইঁয়া বাড়ি । ২০১২ সাল থেকে নেট পেশা আমার একটা ভাইরাস এর মত চেপে আছে । তাই নেট এ ওয়েব ডিজাইন এবং লোকাল কাজ করি আর সব সময় চেষ্টা করি নিজের মত করে বাচঁতে । বর্তমানে http://banglablog24.com এর এডমিন হিসাবে দায়িত্বরত আছি । আমার নিজের ব্লগ সাইট http://blog.habibweb.info । পরিশেষে বলতে চাই সবাই আমার জন্য দোয়া করবেন ।

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...