বিশ্বের সেরা ১৭টি স্মার্টফোনের র‌্যাংকিং দেখে নিন

image_160125.13-samsung-galaxy-note-edge-1

 

বাজারে প্রচলিত নানা স্মার্টফোনের মধ্যে কোনটি সেরা, তা নিয়ে বিভ্রান্তিতে পড়তে হয় ব্যবহারকারীদের। এ বিভ্রান্তি দূর করতে সম্প্রতি বিজনেস ইনসাইডার প্রকাশ করেছে স্মার্টফোনের ক্ষেত্রে ১৭ বিশ্বসেরা মডেলের নাম।

১৭. ব্ল্যাকবেরি পাসপোর্ট
অতীতে বিশ্বের সেরা স্মার্টফোন নির্মাতা হলেও এখন সে অবস্থা নেই ব্ল্যাকবেরির। তবে এবার ব্ল্যাকবেরি সম্পূর্ণ ভিন্ন ধরনের একটি স্মার্টফোন নিয়ে তাদের বাজার ও হারানো গৌরব পুনরুদ্ধারের আশা করছে। আর এ স্মার্টফোনটির নাম ব্ল্যাকবেরি পাসপোর্ট। তবে ব্যবহারকারীরা এ ফোনটি কেমন পছন্দ করে তার ওপরই নির্ভর করছে প্রতিষ্ঠানটির ভাগ্য।
মূল্য : আন্তর্জাতিক বাজারে এ ফোনটির আনলক ভার্সনের দাম প্রায় সাড়ে ৪৬ হাজার টাকা।

image_160125_0.17-blackberry-passport

১৬. অ্যামাজন ফায়ার ফোন
অনলাইন বিক্রেতা অ্যামাজন ডট কমের প্রথম স্মার্টফোনটির থ্রিডি ইফেক্ট অনেকেরই খুব পছন্দ। তবে অন্যান্য দিক দিয়ে ক্রেতাদের অনুভূতি গড়পড়তা।
মূল্য : মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি এটি প্রায় ৩৫ হাজার টাকায় বিক্রি করছে।
১৫. নোকিয়া লুমিয়া ৮৩০
এটি স্মার্টফোনের বাজার দখলের চেষ্টায় মাইক্রোসফটের মালিকানাধীন নোকিয়ার আরেকটি চেষ্টা। উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনটির ৫ ইঞ্চি স্বচ্ছ স্ক্রিন রয়েছে।
মূল্য : মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি এটি প্রায় ৩৫ হাজার টাকায় বিক্রি করছে।

image_160125_1.15-nokia-lumia-830

১৪. এইচটিসি ওয়ান এম৮ উইন্ডোজ
উইন্ডোজ অপারেটিং সিস্টেমের স্মার্টফোনের দিক দিয়ে এটি অন্যতম সেরা। মেটাল বডি ও উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমযুক্ত এ ফোনটিতে রয়েছে কর্টানা নামে ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট।
মূল্য : বিভিন্ন প্রতিষ্ঠান এটি প্রায় সাড়ে ৪৬ হাজার টাকায় বিক্রি করছে।
১৩. স্যামসাং গ্যালাক্সি নোট এজ
গ্যালাক্সি নোট এজ অনেকটা গ্যালাক্সি নোট ৪-এর মতোই। তবে এতে দ্বিতীয় একটি স্ক্রিন রয়েছে সাইডে, যা ব্যবহারে অ্যাপ চালানো আরো সহজ হবে। এ ছাড়াও প্রধান স্ক্রিন বন্ধ থাকলে নতুন আপডেট ও অন্য নোটিফিকেশনের তথ্য এর মাধ্যমে পাওয়া যাবে।
মূল্য : কমপক্ষে ৭৩ হাজার ৫২১ টাকা।
১২. আইফোন ৫এস
এক বছরের পুরনো মডেল হলেও আইফোন ৫এস এখনও ব্যবহারকারীদের অন্যতম পছন্দের ফোন। বিশেষ করে আপনার যদি বড় স্মার্টফোন পছন্দ না হয় তাহলে এটি চোখ বন্ধ করে কিনতে পারেন।
মূল্য : প্রতিষ্ঠানভেদে ৪২ হাজার টাকা থেকে শুরু।
১১. এলজি জি৩
এলজির অন্যতম সেরা স্মার্টফোন এই মডেলটিতে রয়েছে অত্যন্ত পরিষ্কার স্ক্রিন। সাড়ে পাঁচ ইঞ্চি আকারের ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটি অনেকটা ফ্যাবলেটের সঙ্গেও মিল রয়েছে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের এ স্মার্টফোনটির পাওয়ার ও ভলিউমের বাটন রয়েছে পেছনে।
মূল্য : প্রায় ৪৬ হাজার টাকা।
১০. গুগল নেক্সাস ৫
গুগলের পরবর্তী মডেলের স্মার্টফোন নেক্সাস ৬ বাজারে এলেও গত বছরের মডেল নেক্সাস ৫ এখনও ব্যবহারকারীদের প্রিয়। এতে রয়েছে অরিজিনাল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। অর্থাৎ এতে কোনো পরিবর্তন করা হয়নি, যা বিভিন্ন প্রতিষ্ঠান করে থাকে। এ স্মার্টফোনের অন্যতম দুর্বল দিক হলো ক্যামেরা।
মূল্য : প্রায় ২৭ হাজার টাকা।
৯. সনি এক্সপেরিয়া জেড৩
সনির ফ্লাগশিপ স্মার্টফোনটি বাজারের অন্যতম সেরা অ্যান্ড্রয়েড ফোন। এতে রয়েছে ঝকঝকে ৫.২ ইঞ্চি স্ক্রিন। এ ছাড়াও পানি নিরোধক বডি ও অসাধারণ ক্যামেরা রয়েছে এতে।
মূল্য : কমপক্ষে ৪৯ হাজার টাকা।
৮. স্যামসাং গ্যালাক্সি এস৫
স্যামসাংয়ের সর্বশেষ মডেলের ফোনটি এর আগের মডেলের চেয়ে অনেক উন্নত। এতে আগের মডেলের বিভিন্ন অপ্রয়োজনীয় ফিচারও বাদ দেওয়া হয়েছে। এর স্ক্রিন দারুণ স্বচ্ছ। এতে রয়েছে অত্যন্ত উন্নতমানের ক্যামেরা। তবে স্মার্টফোনটির বডি প্লাস্টিকের তৈরি হওয়ায় অনেকেরই এটি অপছন্দ।
৭. নেক্সাস ৬
গুগলের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন নেক্সাস ৬। এর ৫.৯ ইঞ্চি স্ক্রিন ও অ্যান্ড্রয়েড ললিপপ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের দেবে স্মার্টফোন ব্যবহারের অনন্য অভিজ্ঞতা।
মূল্য : প্রায় ৫০ হাজার টাকা।
৬. ওয়ানপ্লাস ওয়ান
সাড়ে পাঁচ ইঞ্চি স্ক্রিনের স্মার্টফোনটিতে রয়েছে দারুণ সফটওয়্যার ও হার্ডওয়্যারের সংমিশ্রণ। তবে চীনা এ নির্মাতার স্মার্টফোনটি আপনি ইচ্ছে করলেই কিনতে পারবেন না। এ ফোনটির সরবরাহ খুবই সীমিত। বর্তমানে এ ফোনটি ব্যবহার করেন এমন কোনো ব্যবহারকারীর আমন্ত্রণ পেলেই কেবল ফোনটি কিনতে পারবেন আপনি।
মূল্য : কমপক্ষে ২৩ হাজার টাকা।
৫. মটো এক্স
বিশ্বখ্যাত মটোরোলা কোম্পানির এই সেপ্টেম্বরে বাজারে ছাড়া স্মার্টফোনটি বাজারের অন্যতম সেরা অ্যান্ড্রয়েড ফোন। গুগলের নেক্সাস ফোনের মতোই এতে রয়েছে প্রায় অবিকৃত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম। এর স্ক্রিন ৫.২ ইঞ্চি।
মূল্য : কমপক্ষে ৩৯ হাজার টাকা।
৪. এইচটিসি ওয়ান (এম৮)
এইচটিসির ফ্লাগশিপ স্মার্টফোন এইচটিসি ওয়ান (এম৮) অনেক ব্যবহারকারীর দৃষ্টিতেই সেরা অ্যান্ড্রয়েড স্মার্টফোন। এর ডিজাইন যেমন অসাধারণ তেমন মেটাল ডিজাইনের বডিও যথেষ্ট মজবুত। এতে রয়েছে ক্যামেরার সহযোগী একটি অতিরিক্ত সেন্সর। ফলে প্রয়োজন অনুযায়ী ছবির ফোকাস পরিবর্তন করতে পারবেন ব্যবহারকারীরা।
মূল্য : কমপক্ষে ৪২ হাজার টাকা।
৩. গ্যালাক্সি নোট ৪
স্যামসাং নির্মিত গ্যালাক্সি নোট তাদের সেরা স্মার্টফোন। ৫.৭ ইঞ্চি স্ক্রিনের ফোনটিতে রয়েছে সবচেয়ে স্বচ্ছ স্ক্রিন। এর কিনারগুলো নির্মিত হয়েছে ধাতব পদার্থ ব্যবহার করে। ফলে আগের ভার্সনের তুলনায় এটি ব্যবহারকারীদের স্বস্তি দেয়। ফ্যাবলেটের আকারে কোনো স্মার্টফোন কিনতে চাইলে এর জুড়ি নেই।
মূল্য : কমপক্ষে ৫৮ হাজার টাকা।

image_160125_2.2-iphone-6-plus

২. আইফোন সিক্স প্লাস
আপনি যদি অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম ও ফ্যাবলেট একত্রে কিনতে চান তাহলে এর জুড়ি নেই। অন্য ফ্যাবলেটের তুলনায় এর ধাতব বডি ব্যবহারকারীদের অনেকখানি স্বস্তি দেয়।
মূল্য : কমপক্ষে ৫৮ হাজার টাকা।
১. আইফোন ৬
অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ অপারেটিং সিস্টেমের স্মার্টফোন বাদ দিলে বাজারের সেরা স্মার্টফোন হিসেবে আইফোন সিক্সকেই ধরতে হবে। এর ডিজাইন, হার্ডওয়্যার ও সফটওয়্যারের অনবদ্য সমন্বয় ব্যবহারকারীদের পছন্দে সেরা স্মার্টফোন হতে সাহায্য করেছে। এতে রয়েছে ৪.৭ ইঞ্চি স্ক্রিন, যা আগের ভার্সনের তুলনায় বড়। এ ছাড়াও অসংখ্য অ্যাপ রয়েছে ব্যবহারকারীদের আগ্রহ মেটানোর জন্য।
মূল্য : কমপক্ষে ৫০ হাজার ৪৯২ টাকা।

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response