বিভিন্ন ডিভাইস থেকে অটোপ্লে এর মাধ্যমে ভাইরাস প্রবেশ চিরতরে বন্ধ করেদিন

আচ্ছলামুআলাইকুম ওরহমাতুল্লাহ,আশা করি সবাই ভাল আছেন,আমি আপনাদের দোয়ায় আলহামদুল্লিলাহ ভাল। টাইটেল দেখেই আলচনার বিষয় বস্তু অনুধাবন করতে পারছেন।

আজকে আমি আপনাদেরকে দেখাব কিভাবে অটোপ্লে বন্ধ করে বিভিন্ন ইউএসবি ডিভাইস যেমন-পেনড্রাইভ, মেমোরি কার্ড, পোর্টেবল হার্ডডিস্ক ডাটাকেব্‌ল ইত্যাদি থেকে কিভাবে আপনার সিস্টেমে ভাইরাস প্রবেশ প্রতিরোধ করা যায়।

এ ক্ষেত্রে ১ম কথা হল উপরে উল্লেখিত বা বিভিন্ন ডিভাইস আপনার সিস্টেমে প্রবেশ করানোর পর কখনও রিফ্রেশ (refresh) করবেন না। রিফ্রেশ (refresh) করলে কিন্তু কোন ফলাফল আপনি পাবেন না। ফাইল কপি করবেন দয়াকরে কাট (CUT) করবেন না।

চলুন দেখি কিভাবে অটোপ্লে বন্ধ করা যায়
১ম এ আপনার সিস্টেমটি ওপেন না থাকে এটি ওপেন করুন। সিস্টেম এর বাম পাশের নিচের কনে স্টার্ট (start) বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর দুটি কলাম দেখতে পাবেন, একটিতে প্রোগ্রাম লিস্ট এবং অন্যটিতে কতগুলো অপশন দেখতে পাবেন, এই অপশন থেকে কন্ট্রোল প্যনেল (control panel) সিলেক্ট করুন। কন্ট্রোল প্যনেল এ ক্লিক করার পর একটি উইন্ডো দেখতে পাবেন। এখানে অনেক গুলো অপশন দেখতে পাবেন, সেখান থেকে অটোপ্লেতে ক্লিক করুন। এখানে ক্লিক করার পর আরও একটি উইন্ডো আসবে। এখানেও অনেক গুলো অপশন দেখা যাবে, এখানের প্রত্যেকটি অপশনে ক্লিক করলে একটি ছোট লিস্ট দেখতে পাবেন। প্রত্যেকটি অপশনে ক্লিক করে যে ছোট লিস্ট পাবেন তা থেকে সর্ব শেষটি সিলেক্ট করে সেভ (save) করবেন। আপনার কাজ শেষ।

No Responses

Write a response