বাড়তি ওজন কমাবেন যে ভাবে…

ওজন কমাবেন কিভাবে বাড়তি ওজন কমানোর দুশ্চিন্তা নেই এমন মানুষের সংখ্যা যেন প্রতিদিন কমে আসছে। পূর্ণবয়স্ক নারীপুরুষ থেকে শুরু করে শিশু-কিশোররাও এখন অতিরিক্ত মেদের কারণে নানা সমস্যায় পড়ছে। ওজন কমাতে অনেকে খাবার কমিয়ে দিচ্ছেন। কিন্তু ফলাফল তেমন পাচ্ছেন না। তা ছাড়া সুস্থ জীবন যাপনের একটা নির্দিষ্ট পরিমাণ খাবার খাওয়া ছাড়া উপায়ও নেই। তাহলে ওজন কমাবেন কিভাবে।

বিশেষজ্ঞরা বলছেন, খাবার কমিয়ে দিয়ে ওজন কমানোটা ঠিক বিজ্ঞানসম্মত নয়। প্রয়োজনীয় খাবার আপনাকে গ্রহণ করতেই হবে। আর সে জন্য আপনাকে জানতে হবে কোন খাবারটি আপনার জন্য সঠিক। ওজন মাত্রাতিরিক্ত বাড়িয়ে দেয় এমন খাবার কমিয়ে দিন বা এড়িয়ে চলুন। আর যে খাবারে ওজন বাড়ার ঝুঁকি থাকে না সেগুলো গ্রহণ করুন বেশি পরিমাণে। এই পাঁচ ধরনের খাবার আপনাকে মাত্রাতিরিক্ত ওজন বৃদ্ধি থেকে বাঁচাবে।

শাকসবজি : শাকসবজিতে ওজন বাড়ার ঝুঁকি প্রায় শূন্য। যত ধরনের শাকসবজি আপনার নাগালে পান খেতে পারেন। কোনো বিশেষ সবজিতে এলার্জি বা এ জাতীয় সমস্যা থাকলে সেটি এড়িয়ে চলুন।

পূর্ণদানার শস্য : যেকোনো পূর্ণদানার শস্য এর মধ্যে পড়বে। নির্দিষ্ট পরিমাণে খেলে আপনার পুষ্টির চাহিদা মিটবে কিন্তু ওজন বাড়ার হাত থেকে রক্ষা পাবেন। তবে খেয়াল রাখবেন শস্য যেন পূর্ণদানার হয়।

ফল : যেকোনো ধরনের ফলই পুষ্টি জোগাবে ওজন বাড়ানোর ঝুঁকি ছাড়াই। বিশেষ করে দেশী ফলমূল এ ক্ষেত্রে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য। বেশি করে ফল খান। তবে বাজার থেকে ফল কেনার ব্যাপারে সতর্ক হোন। রাসায়নিকমুক্ত অর্গানিক ফল খাবার চেষ্টা করুন।

বাদাম : যেকোনো বাদামজাতীয় খাবারই স্বাস্থ্যের জন্য ভালো। বাদামে যথেষ্ট পুষ্টি পেলেও এটা আপনার ওজন বাড়াবে না।

টকদই : টকদই বা ইয়োগার্ট হজমের জন্য খুবই ভালো। যারা ওজন বেড়ে যাওয়ার ভয়ে কোনো ডেজার্ট বা মিষ্টান্ন খেতে চান না, তারা ইয়োগার্ট খেতে পারেন। সূত্র : ইন্টারনেট।

সোর্সঃ ইন্টারনেট

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...