বাংলাদেশের বাইরে জীবনযাপনের জন্য সেরা ১০টি স্থান

অনেকেরই স্বপ্ন থাকে দেশের বাইরে গিয়ে থাকার ও একটি দারুণ ক্যারিয়ার গড়ার। অন্য একটি উন্নত দেশে নিজে একটি ভালো চাকরী বা ব্যবসা খুলে নিয়ে বসার, যার মাধ্যমে জীবনযাপন আরও আরামদায়ক হয়। এশিয়ান দেশগুলোর মধ্যে আমাদের দেশসহ অনেক উন্নয়নশীল দেশের মানুষও একই ধরণের চিন্তা লালন করে থাকেন মনে মনে।

কিন্তু দেশের বাইরে কোন স্থানটি জীবন যাপনের জন্য সব চাইতে উপযোগী তা নির্বাচনে অনেকেই ভুল করে ফেলেন। তখন স্বপ্নে বিভোর মানুষগুলো একটি ভুল স্থানে আবাস গড়ে পস্তাতে থাকেন জীবনভর। তাই প্রবাসী জীবনযাপনের কথা চিন্তা করতে গেলে প্রথমে নিজের জন্য উপযুক্ত স্থানটি খুঁজে বের করতে হবে। এইচএসবিসি এর বাৎসরিক ‘এক্সপ্যাট এক্সপ্লোরার সার্ভে’তে এরকমই কিছু দেশের কথা উঠে এসেছে। এই জরিপে প্রায় ৯,৩০০ প্রবাসী মানুষের জীবনযাপনের মান, ক্যারিয়ার গড়া, অর্থনৈতিক অবস্থা, পারিবারিক অবস্থা সকল কিছু বিবেচনা করে উপযোগী স্থানগুলো সম্পর্কে ধারণা আনা হয়েছে।

এছাড়াও ইন্টারন্যাশন এক্সপ্যাট ইনসাইডার রিপোর্টেও অন্য একটি দেশের পছন্দমতো স্থানে নিজের স্বপ্নের মতো আবাসস্থল গড়ে তোলা এবং জীবনযাপনের ভিত্তিতে স্বপ্নপূরণের স্বর্গ হিসেবে পরিচিতি পাওয়া স্থানগুলোর নাম উল্লেখ করা হয়। এই জরীপ চালানো হয় প্রায় ৬১ টি দেশের প্রবাসীদের জীবনযাপনের ওপরে।

শুধুমাত্র পশ্চিমা দেশের বিভিন্ন স্থানগুলোই যে প্রবাসী জীবনের জন্য সবচাইতে উপযুক্ত তা কিন্তু নয়। এই জরিপে আমাদের এশিয়ান বেশ কিছু দেশ ও স্থানের কথা উঠে এসেছে যা অনেক পশ্চিমা দেশের স্থানগুলোর চাইতে ক্যারিয়ার গড়া এবং মানসম্পন্ন জীবনযাপনের জন্য পারফেক্ট। প্রায় ৭৬ পারসেন্ট প্রবাসী বলেন এইসকল এশিয়ান দেশের শহরগুলোতে জীবনযাপনের মান অনেক বেশি উন্নত।

চলুন তবে, দেখে নেয়া যাক এইচএসবিসি এবং ইন্টারন্যাশনের ২০১৪ সালের জরীপ অনুযায়ী কোন কোন স্থানগুলো প্রবাসী জীবনযাপনের জন্য সবচাইতে উপযোগী।

(১) সুইজারল্যান্ড

এইচএসবিসি জরিপে স্থানঃ ১ম ইন্টারন্যাশন জরিপে স্থানঃ ৪র্থ

(২) সিঙ্গাপুর

এইচএসবিসি জরিপে স্থানঃ ২য় ইন্টারন্যাশন জরিপে স্থানঃ ৬ষ্ঠ

(৩) জার্মানি

এইচএসবিসি জরিপে স্থানঃ ৪র্থ ইন্টারন্যাশন জরিপে স্থানঃ ১২তম

(৪) নিউজিল্যান্ড

এইচএসবিসি জরিপে স্থানঃ ৬ষ্ঠ ইন্টারন্যাশন জরিপে স্থানঃ ১৬তম

(৫) হংকং

এইচএসবিসি জরিপে স্থানঃ ১০ম ইন্টারন্যাশন জরিপে স্থানঃ ১০ম

(৬) কানাডা

এইচএসবিসি জরিপে স্থানঃ ১১ তম ইন্টারন্যাশন জরিপে স্থানঃ ১৪তম

(৭) অস্ট্রেলিয়া

এইচএসবিসি জরিপে স্থানঃ ১২তম ইন্টারন্যাশন জরিপে স্থানঃ ৯ম

(৮) মেক্সিকো

এইচএসবিসি জরিপে স্থানঃ ২১তম ইন্টারন্যাশন জরিপে স্থানঃ ৩য়

(৯) স্পেন

এইচএসবিসি জরিপে স্থানঃ ২৪তম ইন্টারন্যাশন জরিপে স্থানঃ ৭ম

(১০) থাইল্যান্ড

এইচএসবিসি জরিপে স্থানঃ ৭ম ইন্টারন্যাশন জরিপে স্থানঃ ২২তম

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response