ফ্রী ডাউনলোড করেন নোকিয়া ফোনের ফ্লাশিং সফটওয়্যার- নিজেই হয়ে যান নোকিয়া কেয়ার (without box)

Nokia_Flash (1)

আমরা বেশিরভাগই নোকিয়া মোবাইল ফোন ব্যবহার করি এবং বর্তমানে Made By Nokia -ই বেশি। আর এর একটা বড় অসুবিধা হল মঝে মাঝে এতে Install করা firmware টি নষ্ট হয়ে যায়, যে কারণে ফোন হ্যাং হওয়া, Restart হওয়া, Calculator, Music Palyer সহ আরো প্রয়োজনীয়
Application হারিয়ে যায়। অবশেষে ফোন একেবারে বন্ধ হয়ে যায়। যা ঠিক করার জন্য আমাদের নোকিয়া কেয়ার বা স্থানীয় ফোন সার্ভিস সেন্টারে যেতে হয়। Warranty থাকলে নোকিয়া কেয়ারে কোন টাকা লাগে না কিন্তু না থাকলে সর্বনিম্ন ৩৫০ টাকা লাগে আবার বাইরে থেকে Flash দিলে মিনিমাম ২০০ টাকা লাগে (তাও আবার জেনুইন Firmware নয়)।

file

আর একবার Flash দিলে বার বার দেয়া লাগবে না এর কোন নিশ্চয়তা নেই।তাহলে বুঝতেই পারছেন এমন একটা Software আমাদের লাগবে যা দিয়ে আমরা নিজেরাই Flash দিতে পারব। যাই হোক আমি আপনাদের সেইরকম একটি সফটওয়ার এর কথা বলব যেটি দিয়ে শুধুমাত্র Cable Connection এর মাধ্যমেই আপনার ফোনের Firmware Install করতে পারবেন, কোন Flashing Board লাগবে না। সফটওয়ারটির নাম Phoenix Service Software। এটি দিয়ে Dead phone(যেটি আর কোনভাবেই চালু হচ্ছে না)ও Flash করতে পারবেন । প্রথমে সফটওয়ারটি ডাউনলোড করুন –

Software Download : Click Here

ডাউনলোড শেষে সফটওয়ারটি Install করুন। আমার ৩১১০ ক্লাসিক সেটের Flash দেয়ার পর্যায়ক্রমিক ধাপ screenshot-এর মাধ্যমে দেখানো হল- এভাবে Setup দিন-
1. Setup শেষ হলে Software টি Run করান।

2. যে Nokia Mobile টি ফ্লাশ করবেন সেটি Switch Off করে Data Cable দিয়ে PC’র সাথে কানেক্ট করান।

3. আপনার Phone-এর RM জানার জন্য ফোন থেকে ডায়াল করুন *#0000#. এখন আপনার ফোনের সঠিক RM টি সিলেক্ট করুন। আমার ৩১১০’র জন্য RM-237.

file (5)
4. এবার File>Manage Connections.. এবং No Connection সিলেক্ট করুন।(বি. দ্র.: আপনাকে অবশ্যই No Connection সিলেক্ট করতেই হবে)। এখন Apply করে Close করুন।

5. এবার Firmware ডাউনলোড করার পালা। Tools থেকে Image File Download -এ ক্লিক করুন।

file (6)
6.এখানে আপনাকে Product Code দিতে হবে। এই কোডের জন্য আপনাকে ফোনের ব্যাটারি রিমুভ করতে হবে। ব্যাটারি স্লটে যেখানে ফোনের মডেল নম্বর থাকে সেখানে সাত ডিজিটের একটা কোড থাকে। এটাই Product Code.
file (7)

7. Product Code -এ কোডটি লিখুন। Download বাটন এ ক্লিক করুন।
file (9)

8. Download শেষ হলে Flash দেয়া শুরু করা যাবে। প্রথমে মেনু বার থেকে Flashing>Firmware Update -এ ক্লিক করুন।
file (10)

9.Dead Phone USB flashing বক্সটি Check করুন। তারপর Refurbish -এ ক্লিক করুন।
file (11)
10.এই অবস্থায় Press power button এই message দিলে ফোনের Power Button একটু চাপ দিয়ে ধরে রাখুন। taskbar এ Found New Hardware দেখালে বাটন ছেড়ে দিন। এবারে অপেক্ষা করুন। ৭-১০ মিনিটের মধ্যেই Flashing শেষ হয়ে যাবে এবং ফোনটি অন হবে ইনশাল্লাহ।
file (12)
Flash দেয়া তো শেষ হল কিন্তু ভবিষ্যতে যদি আবারও Flashing -এর প্রয়োজন হয় তখন … বার বার Firmware Download না করে আমরা Firmware ফাইল টি Save করে নেব। কিভাবে? C ড্রাইভের Program Files>Nokia>Phoenix. এখান থেকে Products ফাইলটি কপি করে আপনার ইচ্ছামত জায়গায় সেভ করুন। পরে যখন দরকার হবে তখনআবার ঐ ফাইলটি Phoenix-এর মধ্যে রাখলেই হবে। তখন আর Download করা লাগবে না।

No Responses

Write a response