ফেসবুক প্রোফাইলের রং পাল্টাবেন না, ভাইরাস আছে

09082014074444আপনি কি এর মধ্যে ফেসবুকের লেআউট বা প্রোফাইলের রং বদলানোর জন্য কো অ্যাপ ডাউনলোড করেছেন? তাহলে সাবধান। কারণ অজান্তে এক ম্যালওয়্যারের খপ্পরে পড়ছেন আপনি। ম্যালওয়্যার হল এক ধরণের ভাইরাস যার সাহায্যে দূর কো দেশের হ্যাকার আপনার সম্পর্কে যাবতীয় তথ্যের নাগাল পেয়ে যেতে পারে অনায়াসে।

হ্যাকারদের পাতা সাম্প্রতিক ফাঁদ সম্পর্কে সতর্ক করেছে চিনের ইন্টারনেট সিকিউরিটি সংস্থা \’চিতা মোবাইল\’। ফেসবুক প্রোফাইলের রং পরিবর্তন করার এই ভাইরাসের নাম দেওয়া হয়েছে \’কালার স্ক্যাম\’, যার কাজ হল ফেসবুক গ্রাহকদের প্রোফাইলের রং বদলে দেওয়ার টোপ দেওয়া। চিতা মোবাইলের দাবি, ইতিমধ্যে গোটা বিশ্বের বেশ কয়েক হাজার মানুষ এই ঠগবাজদের পাল্লায় পড়েছেন।

কীভাবে কাজ করে কালার স্ক্যাম অ্যাপ?

ফেসবুক প্রোফাইলের রং পাল্টানোর এই অ্যাপের লিঙ্কে ক্লিক করলে আপনি সরাসরি পৌঁছে যাবেন ফিশিং ওয়েবসাইটে। সঙ্ঘে দেওয়া ইউআরএলটি দয়া করে ক্লিক করবেন না। এটি শুধু আপনাকে সতর্ক করে দেওয়ার জন্যই দেওয়া হয়েছে । অনুসন্ধানে জানা গিয়েছে, দেখে অ্যাপ বলে মনে হলেও আসলে এটিই হলো ফিশিং ওয়েবসাইটের ঠিকানা।

একবার ওই সাইটে ঢুকলে আপনি এসে যাবেন হ্যাকারের আঁওতায়। ইউজারের ক্ষতি করার জন্য সাধারণত দু\’ ধরণের মতলব আবিষ্কার করেছে হ্যাকাররা। প্রথমত, এই সাইটে আপনাকে নির্দেশ দেওয়া হবে যে একটি ভিডিও মারফত্ রং পাল্টানোর কৌশল শেখানো হবে। এরপর এমন একটি ভিডিও আপনার মনিটরের স্ক্রিনে ভেসে উঠবে যা সাধারণত দর্শকদের বেশ কিছুক্ষণ আটকে রাখতে সক্ষম। যতক্ষণ আপনি ভিডিওটি দেখতে থাকবেন, সেই অবসরে হ্যাকার আপনার ফেসবুক অ্যকসেস টোকেন চুরি করে নেবে। এর ফলে সে অনায়াসে আপনার ফেসবুক বন্ধুর কাছে পৌঁছে যেতে পারবে।

তবে যদি ভিডিও না দেখা যায়, তাহলে দ্বিতীয় পন্থা বেবে রেখেছে হ্যাকাররা। সেক্ষেত্রে আপনাকে আরেকটি অ্যাপ ডাউনলোড করতে বলা হবে। যদি আপনি ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করেন, তাহলে এবার আপনাকে পাঠিয়ে দেওয়া হবে একটি পর্ন ওয়েবসাইটে। কিন্তু আপনি যদি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন, তাহলে আপনার স্ক্রিনে ভেসে উঠবে এক সতর্কবাণী। জানানো হবে, আপনার ডিভাইসে রয়েছে মারাত্মক ভাইরাস, যা দূর করতে আরেকটি অ্যাপ ডাউনলোড করতে বলা হবে।

অ্যাপ ডাউনলোড করতে গিয়ে হাঁফিয়ে উঠলেও অনেকেই ফাঁদে পা দেন। ইউজারকে অহেতুক ব্যস্ত রেখে হ্যাকাররা তাদের কার্যসিদ্ধি করে।

যদি ইতিমধ্যে আপনি এমন ভাবে ফেঁসে গিয়ে থাকেন, তাহলে অবিলম্বে ফেসবুক অ্যাপ সেটিংসে গিয়ে এই অ্যাপটিকে ডিলিট করে দিন।সঙ্গে আপনার পাসওয়ার্ড বদলাতেও ভুলবেন না।- ওয়েবসাইট।

সোর্সঃ ইন্টারনেট

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...