ফেসবুকে ভিডিও আপলোড করলে মিলবে অর্থ

একটি ভিডিও ফেসবুকে আপলোড করা হলে সেই ভিডিও থেকে বিজ্ঞাপনবাবদ যে অর্থ আয় হবে, তার একটি অংশ ফেসবুক ভিডিওটির নির্মাতাকে পরিশোধ করবে। ইউটিউব দীর্ঘদিন থেকেই এই কাজটি করে আসছিল। আর এবার ভিডিও সেবা আরও জোরেশোরে চালুর লক্ষ্যে একই পথে হাঁটল ফেসবুকও।

fb-rev

ভিডিও কনটেন্ট নিয়ে এবার ইউটিউবের পথ অনুসরণ করতে যাচ্ছে ফেসবুক। ফেসবুক জানিয়েছে, ভিডিও নির্মাতাদের তাদের আপলোডকৃত ভিডিওর জন্য অর্থ পরিশোধ করা হবে।

অর্থাৎ একটি ভিডিও ফেসবুকে আপলোড করা হলে সেই ভিডিও থেকে বিজ্ঞাপনবাবদ যে অর্থ আয় হবে, তার একটি অংশ ফেসবুক ভিডিওটির নির্মাতাকে পরিশোধ করবে। ইউটিউব দীর্ঘদিন থেকেই এই কাজটি করে আসছিল। আর এবার ভিডিও সেবা আরও জোরেশোরে চালুর লক্ষ্যে একই পথে হাঁটল ফেসবুকও।

ফেসবুক ইতোমধ্যেই আইফোন অ্যাপে ‘Suggested Video’ নামক একটি ফিচার যুক্ত করেছে। এছাড়া শীঘ্রই অন্যান্য প্ল্যাটফর্মের জন্যও একই ফিচার চালু করা হতে পারে। এর মাধ্যমে সাজেস্টেড ভিডিও অংশে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও চালু হবে। আর এর সাথে থাকবে বিজ্ঞাপন।

ফেসবুক জানিয়েছে, এই ফিচার থেকে প্রাপ্ত রাজস্বের ৪৫ শতাংশ রেখে বাকি ৫৫ শতাংশ দিয়ে দেওয়া হবে ভিডিও নির্মাতাকে। প্রাথমিকভাবে কিছু বাছাইকৃত ভিডিও নির্মাতা পাবেন এই সুযোগ।

ফেসবুক সম্প্রতি জানিয়েছে, প্রতিদিন এখানে ৪০০ কোটিবার ভিডিও দেখা হয়। ফলে ভিডিও দেখার ক্ষেত্রে ইউটিউবের একচ্ছত্র আধিপত্যে হুমকি হয়ে দাঁড়াতে পারে ফেসবুক।

বিবিসি অবলম্বনে

1

No Responses

Write a response