ফেসবুকের ব্যক্তিগত তথ্য সংরক্ষন করুন।না হলে হাতিয়ে নেবে কোম্পানী।।

আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবের সাথে সহজে সামাজিক যোগাযোগ বজায় রাখার জন্য ফেসবুকের বিকল্প আপাতত নেই। কিন্তু, আপনি কি জানেন অনেক কোম্পানি আপনার অজান্তেই আপনার অ্যাকাউন্টের তথ্য সংগ্রহ করে অন্য কোম্পানির কাছে বিক্রি করছে। কারা এই কাজ করছে তা জানতে এবং তাদেরকে ব্লক করার উপায় শিখতে নিচের টিউটোরিয়াল পড়ুনঃ

অনেক মানুষই ফেসবুক লগিন ব্যবহার করে অনেক অ্যাপে সাইন আপ করান। কিন্তু তারা ঘুণাক্ষরেও টের পান না যে তারা নিজেদের পার্সোনাল ডাটা অ্যাপ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের হাতে তুলে দিচ্ছেন নিজের অজান্তেই। এই তথ্যের মধ্যে ইমেইল অ্যাড্রেস, ফোন নাম্বার এমনকি আপনার বর্তমান অবস্থানও থাকতে পারে। এই কাজ আপনার অ্যাকাউন্টে কারা করছে এবং তাদের কিভাবে ব্লক করবেন তা জানতে নিচের ধাপগুলো অনুসরন করুনঃ

১. ফেসবুকের সেটিংস বাটনে ক্লিক করুন।

Facebook-Settings1

২. apps এ ক্লিক করুন।

Facebook-Apps

৩. ফেসবুক অ্যাপের সেটিংস পেজ আসবে। এরপর “show all apps” এ ক্লিক করুন। আপনি যেই অ্যাপগুলো ব্যবহার করেছেন বা করছেন তার একটি তালিকা দেখতে পাবেন। এর ফলে আপনি যাতে পারবেন কোন অ্যাপ প্রস্তুতকারী আপনার অ্যাকাউন্টের তথ্যে ঢুঁ মারতে পারবে।

Facebook-App-Settings-Page

৪. প্রতিটি অ্যাপের জন্য এর ডান পাশে “Edit” ফাংশন রয়েছে। এতে ক্লিক করে আপনি জানতে পারবেন কোন অ্যাপ কি তথ্য ব্যবহার করছে। যদি আপনার প্রাথমিক তথ্য ব্যবহার করে, তার মানে এটি আপনার ফ্রেন্ডলিস্ট ও প্রোফাইল পিকচারে অনুপ্রবেশ করতে পারে। কিন্তু আপনি ক্রস চিহ্নে ক্লিক করে অ্যাপ কর্তৃক আপনার অ্যাকাউন্টে অনুপ্রবেশ বন্ধ করে দিতে পারেন। তারপরেও যদি ঝুঁকি থেকে যায়, তাহলে অ্যাপটি ডিলিট করে দিন।

App-Authorization-Query

এই পদ্ধতিতে আপনি সহজেই জানতে পারেন কোন কোন অ্যাপ আপনার পার্সোনাল তথ্যাবলীতে ঢুঁ মারছে। যদিও এটি সময়-সাপেক্ষ ব্যাপার, তারপরেও নিজেকে অনাকাঙ্ক্ষিত কারো কাছে তুলে ধরতে না চাইলে অথবা অ্যাপ প্রস্তুতকারীকে ফ্রিতে তথ্য দিতে না চাইলে নিজেকে এভাবে সুরক্ষিত রাখুন।

 

Collected….

1

No Responses

Write a response