ফেসবুকের প্রাইভেসি : পুরনো পোস্ট যেভাবে নিয়ন্ত্রণ করবেন

image

ফেসবুকে আপনার পুরনো ব্যক্তিগত তথ্যগুলো হতে পারে বিব্রতকর। আর তাই এসব তথ্য যেন এখন আর সার্চ করলে না আসে সে জন্য কিছু কাজ করতে হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ

অ্যাক্টিভিটি লগ
ফেসবুকের অ্যাকাউন্টে অ্যাক্টিভিটি লগের মাধ্যমে আপনার সব কার্যক্রমের তালিকা সংরক্ষণ করা হয়। এতে যাওয়ার জন্য উপরের ডানপাশের কোণে থাকা নামের পাশে নিচের দিকের তীর চিহ্নে ক্লিক করুন। এরপর অ্যাক্টিভিটি লগে ক্লিক করুন।

প্রথমে অ্যাক্টিভিটি লগ কিছুটা দুর্বোধ্য মনে হতে পারে। কিন্তু একটু চেষ্টা করলেই তা বুঝতে পারবেন। আপনি এতে অসংখ্য এন্ট্রি দেখতে পাবেন। এগুলো আপনার বিভিন্ন সময়ে করা ফেসবুক কার্যক্রমের তালিকা। এখান থেকে আপনার শেয়ার করা পোস্ট, ছবি, ভিডিও, লাইক ইত্যাদি সবই দেখতে পাবেন। আপনি যেসব বিষয় অতীতে সার্চ করেছেন, সেগুলোর একটি তালিকাও পাবেন বাম পাশের ‘মোর’-এ ক্লিক করে।

আপনার পছন্দনীয় পোস্ট রেখে অপছন্দনীয় পোস্টগুলোর বিষয়ে এখান থেকেই সিদ্ধান্ত নিতে পারবেন। প্রতিটি পোস্টের ডান পাশে একটি কলমের মতো চিহ্ন রয়েছে। সেখানে ক্লিক করে পোস্টগুলো মুছে দেওয়া যাবে। এখানে আপনি যদি অতীতে যে সার্চগুলো করেছেন তার তালিকা মুছতে চান তাহলে বাম পাশের ‘সার্চ’-এ ক্লিক করুন। এরপর আলাদা আলাদা করে মুছতে চাইলে ডান পাশের চিহ্নটিতে ক্লিক করুন। আর যদি সবগুলো মুছতে চান তাহলে ডানপাশে উপরের দিকে থাকা ‘ক্লিয়ার সার্চ’-এ ক্লিক করুন।

পুরনো পোস্ট গোপন করুন
ফেসবুকে পুরনো পোস্ট থেকেই যায়। অনেকেই তা খুঁজে নাও পেতে পারেন কিন্তু কোনো সময়ে তা বের হয়ে আসতে পারে এবং আপনাকে বিব্রতকর অবস্থায় ফেলতে পারে। পুরনো পোস্টগুলোতে আপনার সেটিংস কি ছিল তা নিয়ে আর চিন্তা করতে হবে না যদি আপনি পুরনো পোস্টের এ সেটিংসটি পরিবর্তন করেন।
এ জন্য ওপরের ডান পাশের তীর চিহ্নটির পাশের তালার মতো আইকনটিতে ক্লিক করুন। এখানে “Who can see my stuff?”-এ যান। এরপর “Who can see my stuff?”-এ ক্লিক করুন। এরপর “Limit Past Posts” লিংকে ক্লিক করুন। এরপর “Limit Old Posts”-এ আপনার পুরনো পোস্টগুলোকে ডিফল্ট হিসেবে “Friends” সেটিং করুন। এতে আপনার পুরনো পোস্টগুলো শুধু বন্ধুরাই দেখতে পারবে।

1

No Responses

Write a response