ফটোগ্রাফি-র প্রফেশনাল টিপস এবং রুলস জেনে নিন।

Banglablog
Banglablog – World's Best, The Biggest and Most Wanted Bangla Technology Social Network, Blogging Platform & Online Community | যুগটেক | যুগের সাথে তাল মিলিয়ে আমরাই প্রথম।

ফটোগ্রাফি মূলত পুরোটাই নিজের সৃষ্টিশীলতার উপর। সবকিছুর উপর এখানে নিজের ভালোলাগাটা। তবুও কিছু রুলস জানা উচিত। কারন রুলস জানলেই আপনি রুলস ভাঙতে পারবেন। বুঝতে পারবেন কেন কোন রুল কাজে লাগে। রুলস ফটোগ্রাফারের সুবিধার জন্যই।

ফটোগ্রাফি!

নিচে ফটোগ্রাফি-র কিছু বেসিক রুল দেয়া হলো। আপনার সাবজেক্টকে যতটা সম্ভব সহজ ও সাবলিল রাখুনঃ

ফটোগ্রাফি (3)

আপনার সাবজেক্টকে বা যার ছবি তুলবেন, তাকে যতটা সম্ভব সহজ ও স্বাভাবিক থাকতে বলুন। তাকে স্বাভাবিকভাবেই হাসতে, খেলতে বা চলাফেরা করতে বলুন। তাকে বলুন আমি লাইট টেস্ট করার জন্য কিছু টেস্ট শট নিচ্ছি। তিনি তখন স্বাভাবিকভাবে পোজ দিবেন। তখনি আপনি বিভিন্ন এঙ্গেল থেকে ছবি তুলে নিবেন। সরাসরি সূর্যের আলোতে ছবি তুলবেন নাঃ

ফটোগ্রাফি (2)

সরাসরি সুর্যের আলোতে ছবি তুললে ছবিতে আলোছায়ার পার্থক্য অনেক বেশী হয়। একারনে অনেক সময় ছবি জ্বলে যায়। ছবি তোলার জন্য সূর্য ওঠার পরের সময় এবং বিকালবেলা উপযুক্ত। আকাশ মেঘলা থাকলেও সুন্দর ছবি তুলতে পারবেন। কারন ওই সময় ব্যালান্সড লাইট পাওয়া যায়। চোখে ফোকাস করুনঃ

ফটোগ্রাফি (5)

পোর্ট্রের্ট ফটোগ্রাফি-তে সাবজেক্টের চোখ হলো একটি প্রধান বিন্দু। পোর্ট্রের্ট ফটোগ্রাফি-র ফোকাস পয়েন্ট হলো চোখ। তাই চোখে ফোকাস করলেই সবচেয়ে সুন্দর ছবি পাওয়া যায়। Less is Best:

ফটোগ্রাফি (6)

সাধারন ফটোগ্রাফি-র জন্য বেশী জাকজমকপূর্ন জায়গা বা ড্রেসের প্রয়োজন নেই। প্রয়োজন নেই স্টুডিও লাইটিং এর মত দামী সরঞ্জামেরও। সাধারন জীবনের ফটোগ্রাফি-র জন্য সিমপ্লিসিটিই বেষ্ট। সাধারণ প্লেস, ড্রেস বা সাধারন পোজও একটা ছবিকে অসাধারন করে তুলতে পারে।

ফটোগ্রাফি,photography,প্রফেশনাল টিপস,ফটোগ্রাফি টিপস,ফটোগ্রাফি রুলস

ফটোগ্রাফি-র প্রফেশনাল টিপস এবং রুলস জেনে নিন।
Orko Chy

সোর্স্ল ইন্টারনেটের রাজ্য

1

No Responses

Write a response