আপনি কি প্রাপ্ত বয়স্ক ? তাহলে এই ৭ টি বাস্তবতা আপনার জানা প্রয়োজন । যা হয়তো আপনার জীবনকে পাল্টে দিবে

২০ বছর বয়স বা প্রাপ্ত বয়স্ক ভাবতে গেলে অনেকটা বয়স, কিন্তু মানসিকতা এবং পরিপক্বতার দিক ভাবতে গেলে আসলে তেমন কোনো বয়স নয়। জীবনের অনেক কিছুই দেখা হয়ে উঠে না ২০ বছর বা প্রাপ্ত বয়স্ক বয়সের মধ্যে। তবে এই কথাটি সকলের জন্য নয়। এমন অনেকেই রয়েছেন যারা ২০ বছর বা প্রাপ্ত বয়স্ক বয়সেই অনেক বাস্তবতা দেখে ফেলেছেন।

সে যাই হোক, জীবনে চলতে গেলে আমাদের নিজেদেরকেই কিছু শিক্ষা নিয়ে নিতে হয়। এই শিক্ষা হাতে কলমে কিংবা বইয়ের পাতা থেকে শেখা যায় না। এমনই কিছু কঠিন সত্য ২০ বছর বয়সের পর থেকে সকলেরই শিখে নেয়া উচিৎ।

প্রাপ্ত বয়স্ক!

প্রাপ্ত বয়স্ক (3)

(১) অভিভাবকের ভালোবাসাই নিঃস্বার্থ

পৃথিবীতে একমাত্র অভিভাবক ব্যাতিত আপনার জন্য চিন্তা করবেন নিঃস্বার্থ ভাবে এমন মানুষ খুঁজে পাবেন না কোথাও। আপনি নিজের বাবা-মাকে যতোই ভুল বুঝুন না কেন তারাই একমাত্র আপনার শুভাকাঙ্ক্ষী। যদি এর বাইরে কাউকে পেয়ে যান তবে আপনার ভাগ্য অনেক ভালো।

(২) ভালোবাসা মানেই কষ্ট নয়

ভালোবাসা মানেই অনেক বেশি কষ্টের কিছু নয় যদি আপনি সঠিক মানুষটিকে ভালোবাসতে পারেন এবং আপনি নিজেকে তার সামনে বিশ্বস্ত হিসেবে উপস্থাপন করতে পারেন। মনে রাখবেন আপনি যা করবেন তারই প্রতিফল আপনি পাবেন।

(৩) ভাগ্য নিজেকে গড়ে নিতে হয়

ভাগ্যে লেখা থাকে বলে আসলে কিছু নেই। ভাগ্য নিজেকে গড়ে নিতে হয়। একারনেই গুণীজন বলেন, ‘তুমি যদি দরিদ্র হয়ে জন্মাও, এতে লজ্জার কিছু নেই, কিন্তু তুনি যদি দরিদ্র হয়েই মৃত্যুবরণ করো তবে অবশ্যই তা লজ্জার’।

(৪) কিছু সিদ্ধান্ত শুধুমাত্র নিজের

জীবনের কিছু সিদ্ধান্ত নিজেকেই নিতে হবে তা যতো কঠিনই হোক না কেন। ২০ বছর বয়স পর্যন্ত বাবা-মায়ের মমতায় যতোই বড় হোন না কেন মানসিক দৃঢ়তা নিজের মধ্যে এনেই জীবনের সিদ্ধান্ত নিতে হবে সকলকে।

প্রাপ্ত বয়স্ক (2)

(৫) অন্যের সাথে নিজেকে তুলনা করা বোকামি

নিজেকে অন্যের সাথে তুলনা করা বোকামি বাদে অন্য কিছুই নয়। এটি শুধু আত্মবিশ্বাস নষ্ট করে। এর বাইরে এর কোনো কাজ নেই। তাই পূর্ণবয়স্ক একজন মানুষ হিসেবে এই বোকামি করতে যাবেন না।

(৬) নিজেকে মানিয়ে নেয়ার চেষ্টা করা উচিৎ

নিজেকে অনেক কিছুর সাথে মানিয়ে নিতে হয়। যদিও তা ইচ্ছার বিরুদ্ধে কিন্তু তারপরও কিছু সময় মানিয়ে নেয়া ছাড়া অন্য কোনো পথ খোলা থাকে না। আর যদি খোলা থাকেও তবে তা অবলম্বন না করাই ভালো।

(৭) বিফল হওয়া খারাপ কিছু নয়

বিফলতা কোনো পাপ নয়। বরং এটি একটি সুযোগ। একটি নতুন কিছু চেষ্টা করে দেখার সুযোগ। যিনি কোনো কাজে বিফল হননি তিনি কখনো নতুন কিছু চেষ্টাই করে দেখেন নি। অর্থাৎ নতুন কিছুই শেখেননি।

প্রাপ্ত বয়স্ক,Adult,ভাগ্য,তুলনা করা বোকামি,বিফলতা

 

সোর্স্ল ইন্টারনেটের রাজ্য

1

No Responses

Write a response