পেনড্রাইভ বুটেবল হবেই 100%, এবং Setup দিন Windows Vista , 7 , 8 , 8.1

আসসালামু আলাইকুম
কেমন আছেন সবাই । আশা করি ভালো আছেন । পোস্টটি আশা করি সবার কাজে লাগবে এবং ভালো লাগবে ।অদূর ভবিষ্যতে যাতে আরও ভালো টিউন নিয়ে আসতে পারি সেজন্য আপনাদের একটু সাহায্য এবং দোয়া চাই ।

আপনারা ইতমধ্যে অনেক গুলো টিউন Already দেখেছেন এবং পড়েছেন পেনড্রাইভ বুটেবল করা এবং জানালা (windows) Install করার ব্যাপারে । কে কতটুকু সফল হয়েছেন জানিনা তবে আমার টিউন টা একবার Try করার অনুরোধ রইল

100% সফল না করে ছাড়ছিনা

ইউএসবি পেনড্রাইভকে বুটেবল করে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করা খুবই সহজ। ডিভিডি রম-সুবিধা না থাকলে বা কোনো কারণে ক্ষতিগ্রস্ত হলে বুটেবল পেনড্রাইভ একটি ভালো সমাধান। কমপক্ষে ৪ গিগাবাইট অথবা তার চেয়ে অধিক ধারণক্ষমতাসম্পন্ন একটা পেনড্রাইভ হলেই চলবে। এটি করতে উইন্ডোজের স্টার্ট বাটনে ক্লিক করার পর সার্চ বক্সে cmd লিখলে যে প্রোগ্রামটি আসবে, তাতে রাইট বাটন ক্লিক করে Run as administrator হিসেবে ওপেন করুন, ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল ডায়ালগ বক্স এলে ইয়েস চাপুন। এবার কমান্ড প্রম্পট উইন্ডো চালু হলে তাতে diskpart লিখে এন্টার চাপুন। ডিস্কপার্ট অবস্থায় এলে list disk লিখে এন্টার চাপলে আপনার সিস্টেমে যেসব ড্রাইভ সংযুক্ত আছে, তার লিস্ট ও পাশেই সাইজ দেখাবে। এখানে একটা বিষয় ভালোভাবে খেয়াল রাখতে হবে। সাধারণত আপনার হার্ডডিস্ক হবে Disk 0, যার সাইজ গিগাবাইটে দেওয়া আছে। নিচেই পাবেন আপনার পেনড্রাইভ Disk 1 অথবা Disk 2 এ রকম, যার সাইজ মেগাবাইট আকারে পাবেন। এখান থেকে আপনার পেনড্রাইভটি সঠিকভাবে চিহ্নিত করতে হবে। Disk 1 আপনার পেনড্রাইভ হলে select disk 1 অথবা Disk 2 হলে select disk 2 লিখে এন্টার চাপুন। এরপর clean লিখে এন্টার চাপতে হবে। তারপর create partition primary লিখে এন্টার চাপলে পার্টিশন তৈরি হবে। এবার ড্রাইভটি ফরমেট করতে হবে। লিখুন format fs=ntfs quick এবং এন্টার চাপুন। ফরমেট হতে সামান্য একটু সময় নেবে। এটাই শেষ ধাপ। active লিখে এন্টার চাপুন। তারপর exit লিখে বের হয়ে আসুন। বুটেবল পেনড্রাইভ তৈরি হয়ে গেল। এখন উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ভিডিডি (Windows Vista, 7, 8 অথবা 8.1) থেকে সব ফাইল কপি করে পেনড্রাইভে পেস্ট করে দিন। ইমেজ ফাইল বা ISO ফাইল থাকলে সেটাকে উইনরার, উইনজিপ অথবা সেভেন-জিপ—যেকোনো একটা দিয়ে এক্সট্রাক্ট করে পেনড্রাইভে কপি করতে হবে। যে কম্পিউটারে ওএস ইনস্টল করতে হবে, তাতে পেনড্রাইভ প্রবেশ করিয়ে মেশিন চালু করে বুট মেন্যু থেকে পেনড্রাইভ বা রিম্যুভেবল ডিস্ক নির্বাচন করে দিন। উইন্ডোজ ইনস্টলেশন শুরু হয়ে যাবে।
পার্টিশন ছাড়াই নতুন ড্রাইভ
নতুন ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার দেখা যায় ড্রাইভ থাকে মাত্র একটি বা দুটি। তাই অনেক সময় প্রয়োজন পড়তে পারে একাধিক ড্রাইভের। আসুন তৈরি করি একাধিক ড্রাইভ কোনো সফটওয়্যার ছাড়াই এবং আমাদের প্রয়োজন মিটিয়ে নিই।
প্রথমে My Computer-এ ডান বাটন ক্লিক করে Manage-এযান। এবার Disk Management-এ ক্লিক করুন। যে ড্রাইভকে ভেঙে একাধিক ড্রাইভ করতে চান সেই ড্রাইভে ডান বাটন ক্লিক করে Shrink Volume-এ ক্লিক করুন। কী আকারের ড্রাইভ বানাতে চান তা লিখুন। এবার New volume-এ ক্লিক করুন। এরপর Next-এ ক্লিক করে ড্রাইভ লেটার দিন। ড্রাইভের নাম পরিবর্তন করতে চাইলে তা লিখুন এবং Next-এ ক্লিক করুন। দেখুন আপনার ড্রাইভ তৈরি হয়ে গেছে

No Responses

Write a response