পুরুষ থেকে মহিলা মনের কথা বেশি বুজতে পারে

অন্যের অভিব্যক্তি দেখে মনের অবস্থা বুঝতে নারীর তুলনায় পুরুষেরা পিছিয়ে রয়েছেন। যুক্তরাজ্যের মনস্তত্ত্ববিদেরা জানান, একজন মানুষের অভিব্যক্তি দেখে তিনি বন্ধুভাবাপন্ন বা বুদ্ধিমান কি না সে ব্যাপারে নিশ্চিত ধারণা পেতে একজন পুরুষের মস্তিষ্ক দ্বিগুণ পরিশ্রম করে।
এডিনবরা বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যার অধ্যাপক স্টিফেন লওরি বলেন, অন্যের অনুভূতি বুঝতে পুরুষেরা তুলনামূলক কম সামর্থ্য নিয়েই নিজেদের মানিয়ে নেওয়ার কৌশল রপ্ত করেছেন। তার পরও তাঁরা বাস্তব জীবনে অন্যের মনোভাব বুঝতে প্রায়ই ভুল করে থাকেন।
অন্যের বিভিন্ন অভিব্যক্তি দেখে মানুষের মস্তিষ্কের প্রতিক্রিয়া নির্ণয় (স্ক্যান) করে এই গবেষণা চালানো হয়। অভিব্যক্তির রহস্য নির্ণয়ে প্রত্যেকের প্রয়োজনীয় সময়ের পাঠ নেওয়া হয়। নারী ও পুরুষেরা এই গবেষণায় অংশ নেন। নারীরা তুলনামূলক দ্রুত ও নির্ভুলভাবে অন্যের অভিব্যক্তি ধরতে সমর্থ হন। প্লসওয়ান সাময়িকীতে এই গবেষণার ওপর একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সূত্রঃ টেলিগ্রাফ।

আমি একজন ছাত্র । প্রযুক্তিকে খুব ভালোবাসি । তাই পড়ালেখার ব্যস্ততার মাঝেও চাই কিছু শেয়ার করতে ,মানুষকে কিছু জানাতে । আসলে আমার দ্বারা যদি কারো উপকার হয় তাহলে আমার যে কি আনন্দ লাগে তা বলে বুজাতে পারবো না । আমার মনে হয় সবারই এই রকম লাগে । তাই আজ থেকে আপনিও শুরু করে দিন ব্লগিং । আর কোন সহযোগিতা লাগলে অবশ্যয় আমাকে নক করবেন । আমার পোস্টগুলি কেমন লাগল তা অবশ্যয় কমেন্ট এ জানাবেন ।

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...