পুরুষের প্রজনন ক্ষমতা কমায় মোবাইল ফোন

মোবাইল ফোন ব্যবহারে পুরুষের প্রজনন ক্ষমতা কমে যায়। বিশেষ করে মোবাইল ফোনটি চালু করে প্যান্টের পকেটে রাখলে পুরুষের শুক্রানুতে বড় ধরনের প্রভাব ফেলে এবং তা কমে প্রায় অর্ধেক হয়ে যায়। এমনকি মোবাইলের রেডিয়েশন শুক্রানুর গুণগত মানেও প্রভাব ফেলে।
সম্প্রতি এই গবেষণায় দেখা গেছে, রেডিয়েশন শুক্রানুর গতিপ্রকৃতি আট শতাংশ হ্রাস করে। বিশ্বের প্রায় এক হাজার ৪৯২জন এই গবেষণায় যুক্ত ছিলেন। প্রায় দশটি জরিপের ফলাফল একত্রিত করে এই গবেষণা চালানো হয়েছে। উন্নত দেশগুলোর প্রায় প্রত্যেক দম্পত্তি এখন মোবাইল সেট ব্যবহার করে। ফলে দম্পত্তি এদের প্রায় ১৪ শতাংশ শুধুমাত্র মোবাইল সেটের রেডিয়েশনের জন্যেই সন্তান ধারন করতে পারেন না।

পুরুষের প্রজনন ক্ষমতা

পুরুষের প্রজনন ক্ষমতা


গবেষকরা জানিয়েছেন, চালু থাকা মোবাইল ফোন প্যান্টের পকেটে রাখলে তা শুক্রানু তৈরীর পরিমাণ কমিয়ে দেয়। বাবা হতে চাচ্ছেন, এমন যুবকদের ক্ষেত্রে দেখা গেছে, চার ঘণ্টা চালু মোবাইল ফোন সেট প্যান্টের পকেটে রাখলে, তার শুক্রানু অর্ধেক হয়ে যায়। তিনি আরো জানিয়েছেন, শুক্রানুর উপর মোবাইল ফোনের বিকিরণ প্রয়োগ করলে শুক্রানু দুর্বল, চিকন এবং সাঁতারে অক্ষম হয়ে পড়ে। আর মোবাইল ফোন হলো এক ধরনের স্বল্প কম্পাঙ্কের তরঙ্গ প্রেরক যন্ত্র। এ তরঙ্গের অন্য নাম মাইক্রো ওয়েভ।
জানা যায়, বৈজ্ঞানিক ডেভিস যন্ত্র “ডেসকানেক্ট” দ্যা ট্রুথ এ্যাবাউট সেল ফোন রেডিয়েশন, নামের ডেভিস মোবাইল ফোন ব্যবহারের সতর্ক করে জানিয়েছেন যে, মোবাইল ফোনের এই বিকিরণ অনেক দীর্ঘ মেয়াদী সমস্যার সৃষ্টি করবে। অন্যদিকে, আমেরিকা, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকদল জানিয়েছেন, মোবাইল ফোন ব্যবহার মারাত্মক টিউমারের সৃষ্টি করে।

No Responses

Write a response