পিসি ও মোবাইল বিভাগকে একীভূত করছে ইনটেল

ইনটেল খুব শিঘ্রীই তাদের মোবাইল ও পিসি বিভাগ দুটিকে এক করতে যাচ্ছে। গত সোমবার ইনটেলের প্রধান নির্বাহী ব্রায়ান কারজানিখ ওয়ালস্ট্রিট জার্নাল-কে ইমেইলে এ তথ্য জানান।

image

পিসি ও মোবাইল প্রসেসরদের নতুন এ দলটিকে বলা হবে ক্লায়েন্ট কম্পিউটিং গ্রুপ। ইনটেলের পিসি ক্লায়েন্ট গ্রুপের বর্তমান সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কার্ক স্কাউজেন সম্মিলিত দলটির নেতৃত্ব দেবেন। কাঙ্খিত পরিবর্তনের লক্ষ্যে ২০১৫ সালের শুরু থেকেই কোম্পানিটিকে ঢেলে সাজানো হবে। ইনটেল বিগত এবং বর্তমান বছরে পিসি বিক্রিতে বেশ মুনাফা করলেও তাদের মোবাইল ফোন ভালো ব্যবসা করতে ব্যর্থ হয়েছে। এমন একটি অবস্থায় ইনটেল নিজেদের ব্যবস্থাপনায় এ পরিবর্তনটি আনতে যাচ্ছে।

এ বিষয়ে তাদের প্রধান নির্বাহী ইমেইলে লিখেছেন, ‘‘বাজার খুবই দ্রুত পরিবর্তিত হচ্ছে, আর সামনে এগিয়ে যেতে আমাদেরকে অবশ্যই তারচেয়েও দ্রুত গতিতে পরিবর্তিত হতে হবে।”
ইনটেলের মুখপাত্র চাক মুলয় তার বক্তব্যে ‘সবকিছুর আধুনিকায়ন করা হবে’ বলে জানান। তিনি আরো বলেন, ‘আমরা সম্প্রতি মোবাইলে অনেক বেশি অগ্রগতি সাধন করেছি- আমরা ৪০ মিলিয়নের বেশি ট্যাবলেট তৈরি করছি। অগ্রগতি করা আমাদের জন্যে চ্যালেঞ্জ নয় – আমাদের প্রকৃত চ্যালেঞ্জ হচ্ছে দ্রুতগতিতে অগ্রসর হওয়া।” তার ভাষায় দুটি আলাদা বিভাগের সম্মিলনের বিষয়টি এখন থেকেই ইনটেলের কোর এম প্রোসেসরের মধ্যে দেখা যাবে । আর ক্রেতারা তাদের হাইব্রিড পিসি, ট্যাবলেট ও ল্যাপটপে তার প্রমান পাবেন।

মুলয় জানিয়েছেন যে, তাদের কোম্পানি আর্থিক প্রতিবেদনে বেশ কিছুটা পরিবর্তন আনার পরিকল্পনা করেছে কিন্তু তা এখন বাস্তবায়ন করা হয় নি। বছরের ৩য় প্রান্তিকে ইনটেলের পিসি বিভাগ শতকরা ৯ ভাগ বার্ষিক প্রবৃদ্ধি অর্জন করে আয় করেছে ৯.২ বিলিয়ন ডলার। অন্যদিকে একই প্রান্তিকে তাদের মোবাইল বিভাগ এক বিলিয়ন ডলার লোকসান গুনেছে।

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...